বিশ্বকাপ জিততে খেলতে হবে বাছাইপর্ব, সাথে আছে যারা...
Breaking News
Home » খেলা » বিশ্বকাপ জিততে খেলতে হবে বাছাইপর্ব, সাথে আছে যারা…

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

বিশ্বকাপ জিততে খেলতে হবে বাছাইপর্ব, সাথে আছে যারা…
এনবিএস | বৃহস্পতিবার, মার্চ ১, ২০১৮ | প্রকাশের সময়: ১১:৪৯ অপরাহ্ণ

বিশ্বকাপ জিততে খেলতে হবে বাছাইপর্ব, সাথে আছে যারা...বিশ্বকাপ জিততে খেলতে হবে বাছাইপর্ব, সাথে আছে যারা…

২০১৯ সালের ক্রিকেট দশ দলের বিশ্বকাপে র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ৮টি দল এর মধ্যে নিশ্চিত হয়ে গেছে। বাকি আছে দুটি দল। এ দুটি দল মুল পর্বে নিয়ে আসতে জিম্বাবুয়ের ৪ মার্চ শুরু হচ্ছে ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্ব। যাদের মধ্যে আছে দুটি করে বিশ্বকাপ ও টি-টুয়েন্টি বিশ্বকাপ জয়ী দল ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপ জিততেও খেলতে হবে বাছাইপর্ব, সাথে আছে যারা জেনে নিন বিস্তারিত:- বিশ্বকাপে খেলতে বাছাই পর্ব মুখোমুখি হবে জিম্বাবুয়ে এবং গতবছরই টেস্ট মর্যাদা পাওয়া আয়ারল্যান্ড ও আফগানিস্তানের মত দল। ৪ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ২২ দিনের এই টুর্নামেন্টে নজরে রাখার মত অনেক কিছুই আছে। কে আসতে পরে মুল পর্বে কিভাবে বা পারবেন তারা। তুলে ধরা হলো তাদের কার কেমন শক্তি।

► ‘ইউনিভার্স বস’ কি উইন্ডিজের ত্রাণকর্তা কি পরবেন?
মাত্র তিনটি দল একাধিকবার ক্রিকেট বিশ্বকাপ জিতেছে। তাদের মধ্যে একটি হয়েও ওয়েস্ট ইন্ডিজ এবার সরাসরি বিশ্বকাপে খেলতে পারছে না। একে তো খারাপ ফর্মের কারণে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষ আটে নেই দলটি। সাথে বৈশ্বিক টি-টুয়েন্টি লিগের কারণে কাইরন পোলার্ড, ড্যারেন ব্রাভো, আন্দ্রে রাসেল ও সুনিল নারিনের মত ক্রিকেটাররা খেলছেন না বাছাইপর্বে।

তবে ব্যাটিং দৈত্য ও স্বঘোষিত ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইল আছেন। তার ২২টি ওয়ানডে সেঞ্চুরির তালিকায় আরো কিছু যোগ করতে চান এই হার্ডহিটিং ব্যাটসম্যান। তিনি এবং সতীর্থ মারলন স্যামুয়েলস বাছাইপর্বে খেলার জন্যই পাকিস্তান সুপার লিগের (পিএসএল) লোভনীয় প্রস্তাব পায়ে ঠেলেছেন। সবার চোখ থাকবে ৩৮ বছর বয়সী গেইলের উপর, যার সামনে সুযোগ নিজের পঞ্চম বিশ্বকাপে খেলার।

► ৯ কোটি রুপির লেগ স্পিনার আছে যাদের:-
গত কয়েক বছরে আফগানিস্তানের বিস্ময়করভাবে উঠে আসা ধারাবাহিকতা পেয়েছে শেষ ১২ মাসে। এখানে নেতৃত্ব দিয়েছেন টিনএজ সেনসেশনাল স্পিনার রশিদ খান। নিয়মিত অধিনায়ক আসগার স্তানিকজাইয়ের অনুপস্থিতিতে এই ১৯ বছর বয়সী অধিনায়কত্ব করবেন আফগানিস্তানের।

সবচেয়ে কমবয়সী অধিনায়কের পাশাপাশি দ্রুততম ১০০ উইকেটের রেকর্ডের দিকে এগুচ্ছেন অমিত প্রতিভাবান রশিদ। অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক ৫২ ম্যাচে শততম উইকেট পেয়েছিলেন। রশিদ ৩৭ ম্যাচেই পেয়েছেন ৮৬ উইকেট, কে জানে হয়ত এই টুর্নামেন্টেও ভেঙে ফেলতে পারেন স্টার্কের রেকর্ড। আর সময়টাও দারুণ যাচ্ছে তার। আইপিএলে তাকে সানরাইজার্স হায়দ্রাবাদ কিনে নিয়েছে ৯ কোটি রুপিতে।

► নড়বড়ে এক স্বাগতিক দেশ
বাছাইপর্বের স্বাগতিক দেশ জিম্বাবুয়ে ১৯৮৩ সাল থেকে সবগুলো বিশ্বকাপে খেলেছে। তবে শেষ ১৫ বছরে তাদের পারফরম্যান্স নিম্ন মুখীই ছিল। শেষ তিন বিশ্বকাপে মাত্র তিনটি ম্যাচ জিতেছে দলটি, তাও আরব আমিরাত, কানাডা ও কেনিয়ার বিপক্ষে। আর গত মাসেই তো নবীনতম পূর্ণ সদস্য আফগানিস্তানের কাছে ৪-১ ব্যবধানে হেরেছে।

সম্প্রতি ব্রেন্ডন ম্যাককালাম, কাইল জার্ভিস ও শন উইলিয়ামস ফিরেছেন দলে। তারপরও বাছাইপর্বের আগে আফগানিস্তানের কাছে শোচনীয় পরাজয় জিম্বাবুয়ের জন্য শঙ্কারই বটে।

► নখ কামড়ানো নেপালিরা
বিশ্ব ক্রিকেট লিগের দ্বিতীয় বিভাগে কয়েকটি শ্বাসরুদ্ধ জয় দিয়ে নেপাল উঠে এসেছে বাছাইপর্বে। শেষটা জয়টা ছিল কানাডার বিপক্ষে, এক উইকেট হাতে রেখে ম্যাচের শেষ বলে। এর আগে নামিবিয়ার বিপক্ষেও শেষ উইকেট জুটির কল্যাণে ম্যাচের শেষ ওভারে জয় পেয়েছিল দলটি।

১৭ বছর বয়সী লেগ স্পিনার সন্দিপ লামিচান নেতৃত্ব দেবেন নেপালের। এবারই দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলবেন এই প্রতিভাবান ক্রিকেটার। বাছাইপর্বে নেপালের খেলা দেখা হবে দৃষ্টিসুখকর। আর যদি কোন বিজয় বের করে আনতে পারে দলটি, দেশটির প্রায় পাগল ক্রিকেটপ্রেমিদের জন্য তা হবে বিশাল উৎসবের উপলক্ষ।

► ওয়ানডে মর্যাদার লড়াই খেলবে যারা
গ্রুপপর্বের পর আসল লড়াই শুরু হবে সুপার সিক্স রাউন্ডে। শক্তিশালী দলগুলো বিশ্বকাপে দুইটি ফাঁকা স্থানে জায়গা করে নেবার জন্য লড়বে। আর এই রাউন্ডে সেরা তিনটি সহযোগী দলের সুযোগ থাকছে ওয়ানডে মর্যাদা পাওয়ার।

ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড আইসিসির পূর্ণাঙ্গ সদস্য। নেদারল্যান্ডস ওয়ানডে মর্যাদা পাচ্ছে ২০২২ সাল পর্যন্ত। তাতে নেপাল, আরব আমিরাত, হংকং, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনির সামনে সুযোগ রয়েছে প্রথম দুই সপ্তাহে এই স্থানগুলি নিশ্চিত করার।

আপনার মন্তব্য লিখুন...

Translate »