পাট থেকে হচ্ছে পলিথিনের সোনালী ব্যাগ
Breaking News
Home » ২ শিরোনাম » পাট থেকে হচ্ছে পলিথিনের সোনালী ব্যাগ

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

পাট থেকে হচ্ছে পলিথিনের সোনালী ব্যাগ
এনবিএস | মঙ্গলবার, মে ১৫, ২০১৮ | প্রকাশের সময়: ১২:০৫ পূর্বাহ্ণ

পাট থেকে হচ্ছে পলিথিনের সোনালী ব্যাগপাট থেকে হচ্ছে পলিথিনের সোনালী ব্যাগ

পাট থেকে পলিথিনের বিকল্প হিসাবে পচনশীল পলিব্যাগ উৎপাদন করছে বাংলাদেশ পাটকল কর্পোরেশন। ‘সোনালী ব্যাগ’ নামের এই পলিথিন শিগগিরই বাজারে ছাড়া হবে। জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এই সোনালী ব্যাগের ‘মেধাস্বত্ত¡ অধিকার’ বাংলাদেশের সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদ দিয়েছে।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৯তম বৈঠকে পাটজাত পলিথিন ‘সোনালী ব্যাগ’ প্রকল্পের কারিগরি ও আর্থিক সম্ভাব্যতা সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। মেধাস্বত্ব অধিকারের আলোকে পাটজাত পলিথিন ‘সোনালী ব্যাগ’ এর মালিকানা স্বত্ব যাতে আমাদের থাকে সে লক্ষ্যেপদক্ষেপ গ্রহণসহ কারিগরি, আর্থিক ও আইন গত দিক বিবেচনা করে বাণিজিক ভাবে পণ্যটি বাজারজাত করণের লক্ষ্যে একটি টাষ্কফোর্স গঠনের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, বাংলাদেশ পাটকল কর্পোরেশনে ‘সোনালী ব্যাগ’ প্রকল্পের পাইলট প্রোডাকশন বর্তমানে চলমান রয়েছে এবং প্রতিদিন প্রায় ৩০০০ পিস ব্যাগ উৎপাদন করা হচ্ছে। ভবিষ্যতে প্রতিদিন প্রায় ১০টন অর্থাৎ ৫ লক্ষ পিস ‘সোনালী ব্যাগ’ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার ফলে প্রশাসনিক ব্যয় এবং মেশিনের অবচয় মূল্য ইউনিট প্রতি কমে যাবে এবং ব্যাগের বাজার মূল্য ৭/৮টাকায় নির্ধারণ করা সম্ভব হবে বলে বৈঠকে উল্লেখ করা হয়।
বৈঠকে পাট চাষীদের প্রত্যাশা অনুযায়ী সমগ্র দেশের পাট চাষীদের একটি পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরীর কাজ দ্রæত সম্পন্ন করার এবং পাট চাষীদের কল্যাণার্থে পাট অধিদপ্তর তথা সরকারের নিকট সার্বিক বিষয়ে পাট চাষীদের প্রত্যাশা সম্পর্কে একটি স্টাডি রিপোর্ট তৈরী করার সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে পাট বহুমুখীকরণ কেন্দ্রের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। বহুমুখী পাটপণ্যের উৎপাদন, ব্যবহার ও সম্প্রসারণের লক্ষ্যে ইতিপূর্বে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম, ফাহমী গোলন্দাজ বাবেল, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও সাবিনা আক্তার তুহিন বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ তাঁত বের্ডের চেয়ারম্যান, পাট অধিদপ্তরের মহাপরিচালক, জেডিপিসি’র নির্বাহী পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊদ্ধর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

আপনার মন্তব্য লিখুন...

Translate »