জাপান থেকে অর্জিত শিক্ষা দেশের কল্যাণে কাজে লাগাতে হবে: রাবাব ফাতিমা
Breaking News
Home » প্রবাস » জাপান থেকে অর্জিত শিক্ষা দেশের কল্যাণে কাজে লাগাতে হবে: রাবাব ফাতিমা

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

জাপান থেকে অর্জিত শিক্ষা দেশের কল্যাণে কাজে লাগাতে হবে: রাবাব ফাতিমা
এনবিএস | মঙ্গলবার, সেপ্টেম্বর ৪, ২০১৮ | প্রকাশের সময়: ৮:৪৭ পূর্বাহ্ণ

জাপান থেকে অর্জিত শিক্ষা দেশের কল্যাণে কাজে লাগাতে হবে: রাবাব ফাতিমাজাপান থেকে অর্জিত শিক্ষা দেশের কল্যাণে কাজে লাগাতে হবে: রাবাব ফাতিমা

বাংলাদেশ সিভিল সার্ভিস ও বাংলাদেশ ব্যাংকের ৩০ জন সরকারি কর্মকর্তা জাপান সরকারের বৃত্তি নিয়ে উচ্চশিক্ষার্থে দেশটিতে অবস্থান করছেন। জাপান থেকে অর্জিত শিক্ষা ও অভিজ্ঞতা দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজে লাগানোর আহবান জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

সোমবার (৩ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ দূতাবাস, টোকিওর বঙ্গবন্ধু অডিটোরিয়ামে তাদের শুভেচ্ছা জানান রাষ্ট্রদূত। পড়ার পাশাপাশি সবাইকে জাপানি ভাষা, সংস্কৃতি এবং জীবন ও কর্ম পদ্ধতি থেকে শিখতে এবং তা ব্যক্তিগত ও পেশাগত ক্ষেত্রে প্রয়োগের পরামর্শ দেন।এসময় তিনি সেখানে বাংলাদেশের শুভেচ্ছা-দূত হিসাবে কাজ করার আহ্বান জানান।

জাপানিজ গ্রান্ট এইড ফর হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট (জে.ডি.এস) স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে ২০০১ সাল থেকে প্রতি বছর বিভিন্ন মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বাছাই করে বৃত্তি প্রদান করে আসছে দেশটি।

আর এ বৃত্তি চালু হওয়ার পর থেকে এপর্যন্ত ৩২৮ জন জাপান সরকারের জে.ডি.এস ফেলো বৃত্তি পেয়েছেন। যাদের মধ্যে ২৬৪ জন ইতোমধ্যে কোর্স শেষ করে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে দক্ষতার সাথে কাজ করছেন বলে জানিয়েছে টোকিও দূতাবাস।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ই.আর.ডি), বাংলাদেশ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন সেন্টার (জাইস) এই প্রোগ্রামের বাস্তবায়ন সংস্থা হিসাবে কাজ করছে।

এবছর জনপ্রশাসন মন্ত্রনালয়ের ১০ জন, বাংলাদেশ ব্যাংকের ০৫ জন, সড়ক ও জনপথ বিভাগের ০৬ জন এবং পুলিশ, শিক্ষা ও ইকোনমিক ক্যাডার থেকে ২ জন করে এবং ১ জন করে তথ্য, স্বাস্থ্য ও মৎস্য ক্যাডার কর্মকর্তা জাপানের ইয়ামাগুচি, মেইজি, সুকুবা, হিতুতসুবাশি, রিতসুমিকান, হিরোশিমা, কিউশু, ইউকোহামা এবং আই.ইউ.জে বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি, গভরনেন্স স্টাডিজ, ইন্টারন্যাশনাল রিলেশন, পরিবেশ বিজ্ঞান, আইন বিষয়ে দুই বছরের মাস্টার্স কোর্সে অংশগ্রহণ করবেন।

এই প্রোগ্রামের অংশ হিসাবে এবছর থেকে পি.এইচ.ডি কোর্স চালু হয়েছে, ইতোমধ্যে তিনজন সরকারি কর্মকর্তা জাপানের তিনটি বিশ্ববিদ্যালয়ে এই কোর্সে অংশগ্রহণ করছেন।

আপনার মন্তব্য লিখুন...

Translate »