আগামী একনেকে উঠছে ইভিএম প্রকল্প: পরিকল্পনামন্ত্রী
Breaking News
Home » ১ প্রধান শিরোনাম » আগামী একনেকে উঠছে ইভিএম প্রকল্প: পরিকল্পনামন্ত্রী

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

আগামী একনেকে উঠছে ইভিএম প্রকল্প: পরিকল্পনামন্ত্রী
এনবিএস | মঙ্গলবার, সেপ্টেম্বর ১১, ২০১৮ | প্রকাশের সময়: ৯:১২ অপরাহ্ণ

আগামী একনেকে উঠছে ইভিএম প্রকল্প: পরিকল্পনামন্ত্রীআগামী একনেকে উঠছে ইভিএম প্রকল্প: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয় ও ব্যবহারের প্রকল্প আগামী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপন করা হবে।

মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠক শেষে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

একনেকের বৈঠকে শেষে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ইভিএম ব্যবহারে নির্বাচন কমিশন আমাদের কাছে প্রকল্প পাঠিয়েছে। আগামী একনেকের বৈঠকে এই প্রকল্প উঠবে। আমরা এই প্রকল্প অনুমোদন দেব।’

পরিকল্পনামন্ত্রী বলেন, আমি আশা করি আরপিও সংশোধন হবে। জাতীয় নির্বাচনে পরীক্ষামূলক হলেও ইভিএম ব্যবহার হবে। তবে এটা নির্ভর করছে ইসির উপর।তারা যেভাবে চাইবে সেভাবে ব্যবহার হবে।প্রকল্পটি অনুমোদনের পর ইভিএম ক্রয়ের জন্য বরাদ্দের টাকা একসঙ্গে দেয়া হবে না ইসিকে।এসব টাকা বিভিন্ন ধাপে ধাপে দেয়া হবে বলে জানান তিনি।

সমীক্ষা যাচাই না করে কিভাবে ইভিএম প্রকল্প একনেকে উঠছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটার সমীক্ষা যাচাইয়ের দরকার নেই। নির্বাচন কমিশন ইভিএম আগে ব্যবহার করেছে। এখন নির্বাচন কমিশন টাকা চেয়েছে। আমরা প্রকল্প অনুমোদন দেবো। বাকি কাজ করবে নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, সম্প্রতি ৩ হাজার ৮২১ কোটি টাকা ব্যয়ে ‘নির্বাচন ব্যবস্থাপনায় অধিকতর স্বচ্ছতা আনয়নের লক্ষ্যে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়, সংরক্ষণ ও ব্যবহার’ শীর্ষক প্রকল্প গ্রহণের জন্য পরিকল্পনা কমিশনে প্রস্তাব পাঠিয়েছে ইসি। প্রকল্পটির উদ্দেশ্য হলো ভোট গ্রহণ প্রক্রিয়াকে স্বচ্ছ, ত্রুটিমুক্ত, বিশ্বাসযোগ্য ও আধুনিক প্রযুক্তি নির্ভর করা। নির্বাচন প্রক্রিয়ায় ১ লাখ ৫০ হাজার ইভিএম ব্যবহারের মাধ্যমে নির্বাচনী ফলাফলে বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করা।

আপনার মন্তব্য লিখুন...

Translate »