রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত
Breaking News
Home » ৩ শিরোনাম » রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত
এনবিএস | বুধবার, সেপ্টেম্বর ১২, ২০১৮ | প্রকাশের সময়: ১২:৪৬ অপরাহ্ণ

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূতরাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ বুধবার সকাল ১০টা ৫০ মিনিটের দিকে এই কম্পন অনুভূত হয়। ভারতের আসাম রাজ্যে এর উৎপত্তিস্থল বলে প্রাথমিকভাবে জানা গেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৩। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায় নি।

আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে জানা যায়, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, নোয়াখালী, ময়মনসিংহ, রংপুর, লালমনিরহাট, চাঁদপুর, বগুড়াসহ বিভিন্নস্থানে ভূমিকম্প হওয়ার খবর পাওয়া গেছে।তবে এখন পর্যন্ত দেশের কোনো স্থানে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় নি।

সিসমিক অবজারবেটর অ্যাণ্ড রিসার্স সেন্টারের ইলেক্ট্রনিক প্রকৌশলী মো. মিমিনুর রহমান জানান, এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো ঢাকা থেকে ২৯৩ কি. মি. উত্তরে ভারতের আসাম-মেঘালয় অঞ্চলের মাটির ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৩।

এদিকে ভূমিকম্পের উৎপত্তিস্থল সম্পর্কে আবহাওয়া অধিদফতরের পরিচালক শামছুদ্দিন আহমেদ জানান, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩। ঢাকার ভূমিকম্প পর্যবেক্ষণকেন্দ্র থেকে ২৯৩ কিলোমিটার উত্তরে, ভারতের আসামে এর উৎপত্তিস্থল  সম্পর্কে আমরা নিশ্চিত হতে পেরেছি।

এছাড়াও আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যায়, ্আসাম, উত্তরবঙ্গ থেকে শুরু করে কলকাতা পর্যন্ত ভূমিকম্প অনুভূত হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাশ জানিয়েছেন, কম্পনের উৎসস্থল আসামের কোকরাঝাড়। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৫.৬। বেশ কয়েক সেকেণ্ড এই কম্পন অনুভূত হয়।

কলকাতা২৪ এর খবরে বলা হয়, বুধবার বেলা ১০টা ২০ নাগাদ এই কম্পন অনুভূত হয়। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বেশ ভাল টের পাওয়া গিয়েছে এই কম্পন। কম্পন অনুভূত হয়েছে সিকিম, মেঘালয়, শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহার থেকে শুরু করে মালদহ মুর্শিদাবাদও। মৃদু কম্পন অনুভূত হয় কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গেও। কম্পন টের পাওয়া গিয়েছে বিহারেও।

আপনার মন্তব্য লিখুন...

Translate »