পানি স্বাশ্রয় করবে ফেসবুকের নতুন ভবন
Breaking News
Home » বিজ্ঞান » পানি স্বাশ্রয় করবে ফেসবুকের নতুন ভবন

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

পানি স্বাশ্রয় করবে ফেসবুকের নতুন ভবন
এনবিএস | বুধবার, সেপ্টেম্বর ১২, ২০১৮ | প্রকাশের সময়: ১২:৫৪ অপরাহ্ণ

পানি স্বাশ্রয় করবে ফেসবুকের নতুন ভবনপানি স্বাশ্রয় করবে ফেসবুকের নতুন ভবন

ফেসবুক এ বার পরিবেশবান্ধব। সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক কর্মচারীদের জন্য নতুন অফিস খুলেছে। সেই অফিস শুধু কর্মচারীদের সুযোগ-সুবিধাই দেখবে না, পরিবেশবান্ধবও হবে। বছরে ৬ কোটি ৪০ হাজার লিটার পানির অপচয় বন্ধ করবে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে ফেসবুকের সদরদপ্তরের যুক্ত হওয়া এই ভবনের নাম ‘এমপিকে ২১’। এর নকশা করেছেন স্থপতি ফ্র্যাঙ্ক গেহরি। এটি অত্যন্ত টেকসই এবং পরিবেশবান্ধব। এছাড়া এতে আছে একটি রিসাইক্লিং ওয়াটার সিস্টেম। মঙ্গলবার ১১ সেপ্টেম্বর ২০১৮  এনডিটিভি’তে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে।

৫২৩ হাজার বর্গ ফুটের এই একতলা অফিসে একসঙ্গে দুই হাজার কর্মচারী বসে কাজ করতে পারবেন।

ফেসবুকের চিফ অপারেটিং অফিসার(সিওও) শেরিল স্যান্ডবার্গ তার ইনস্টাগ্রামে ভবনটির ছবি শেয়ার করেছেন। এতে তিনি লিখেছেন, ভবনটিকে অত্যন্ত টেকসই করে নির্মাণ করা হয়েছে, যা পানি ও বিদ্যুতের অপচয় কমাবে।

উদারহণ হিসেবে বলা যায়, ভবনটির রিসাইক্লিং ওয়াটার সিস্টেম প্রতি বছরে প্রায় ১৭ মিলিয়ন গ্যালন পানি বাঁচাবে বলেও উল্লেখ করেন তিনি।

নতুন ভবনটিতে স্থপতি গেহরি’র সঙ্গে ওঠানো একটি ছবি পোস্ট করে ফেসবুকের সিওও বলেন, ফেসবুকের সদরদপ্তরে আমাদের নতুন ভবনের নকশা করায় কিংবদন্তি স্থপতি ফ্র্যাঙ্ক গেহরি’র প্রতি কৃতজ্ঞ।

আপনার মন্তব্য লিখুন...

Translate »