ঢাকা | মঙ্গলবার | ২০ আগস্ট, ২০১৯ | ৫ ভাদ্র, ১৪২৬ | ১৮ জিলহজ্জ, ১৪৪০ | English Version | Our App BN | বাংলা কনভার্টার

  • Main Page প্রচ্ছদ
  • বিদেশ
  • বাংলাদেশ
  • স্বদেশ
  • ভারত
  • অর্থনীতি
  • বিজ্ঞান
  • খেলা
  • বিনোদন
  • ভিডিও
  • ♦ আরও ♦
  • ♦ গুরুত্বপূর্ণ লিংক ♦
  • Review News


  • ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

    আওয়ামী লীগে নিজেদের মধ্যে সংঘর্ষ : দুই মাসে নিহত ৭ ক্ষুধামুক্ত বিশ্ব গড়তে সামরিক খাতে ব্যয় কমানোর তাগিদ
    এনবিএস | Wednesday, May 15th, 2019 | প্রকাশের সময়: 12:18 pm

    আওয়ামী লীগে নিজেদের মধ্যে সংঘর্ষ : দুই মাসে নিহত ৭ ক্ষুধামুক্ত বিশ্ব গড়তে সামরিক খাতে ব্যয় কমানোর তাগিদআওয়ামী লীগে নিজেদের মধ্যে সংঘর্ষ : দুই মাসে নিহত ৭ ক্ষুধামুক্ত বিশ্ব গড়তে সামরিক খাতে ব্যয় কমানোর তাগিদ

    ক্ষুধামুক্ত বিশ্ব শব্দবন্ধটি এখনও প্রতিশ্রুতির তালিকাতে রয়েছে। অথচ, এফএও, আইএফএডি ও ওয়ার্ল্ড ফুড প্রাইজের গবেষণা বলছে, ক্ষুধামুক্ত বিশ্ব গড়তে বছরে মাত্র ২৬ হাজার ৫০০ কোটি ডলারের তহবিল প্রয়োজন। শুধু তাই নয়, এই অর্থে সারা বিশ্বের শিশুদের অপুষ্টির সমস্যা মিটিয়ে ফেলা সম্ভব। আন্তর্জাতিক খাদ্যনীতি গবেষণা ইনস্টিটিউটের (ইফপ্রি) এক গবেষণা বলছে, শুধু এশিয়াকে ক্ষুধামুক্ত করতে পারলেই এই অঞ্চলের মানুষের উৎপাদনশীলতা এক প্রজন্মের ব্যবধানে এতটাই বাড়বে যে, তা বছরে দেড় লাখ কোটি ডলার অর্থনীতিতে যোগ করবে। বর্তমান

    সিপ্রি বা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের সাম্প্রতিকতম রিপোর্ট প্রকাশ্যে আসার পরই ভাবতে হচ্ছে কোনটা অগ্রাধিকার? সকলের পেটে ভাতের জোগান নাকি কাঁড়ি কাঁড়ি টাকা দিয়ে নিরাপত্তার অজুহাতে অস্ত্রসম্ভার বাড়ানো!

    ২৯ এপ্রিল প্রকাশিত সিপ্রির রিপোর্টে বলা হয়েছে, আন্তর্জাতিক সামরিক ব্যয় গত বছর বেড়ে ১ লক্ষ ৮০ হাজার কোটি ডলার ছাড়িয়ে গিয়েছে। অর্থের বিচারে এটি আগের সব হিসেবকে টপকে বিশ্বে ভূরাজনৈতিক অস্থিরতা বৃদ্ধির প্রেক্ষাপটে দাঁড়িয়ে রীতিমতো চোখ রাঙাচ্ছে। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে উদ্ভূত দ্বন্দ্বই এই সামরিক প্রতিযোগিতার সূচনা করেছে। আর এতে ইন্ধন জুগিয়েছে আমেরিকা ও চীনের দ্বন্দ্ব।

    আমেরিকার সামরিক বাজেট এমনিতেই বিপুল ছিল। ২০১৮ সালে তা আরও বাড়ানো হয়। এর মূল লক্ষ্য অবশ্যই ছিল চীন এবং রাশিয়া। আর এই দুই দেশ খুব দ্রুত এর পাঠোদ্ধার করে ‘শক্তি দেখানোর প্রতিযোগিতা’য় নেমে পড়ে। যার ফল হল ভয়াবহ। সিপ্রির তথ্য বলছে, গত বছর সারা বিশ্বে সামরিক খাতে ব্যয় হয়েছে ১ লক্ষ ৮২ হাজার কোটি ডলার। আগের বছরের চেয়ে এই পরিমাণ ২.৬ শতাংশ বেশি। আর এই ব্যয়ের প্রায় অর্ধেকই করেছে আমেরিকা ও চীন মিলে। এ দুই দেশ মিলে গত বছর সামরিক খাতে ব্যয় করেছে ৮৯ হাজার ৯০০ কোটি ডলার।

    এই দিক থেকে চীন কিছুটা পিছিয়েই আছে বলা যায়। আমেরিকা যেখানে জিডিপির ৩.২ শতাংশ সামরিক খাতে ব্যয় করে, চীন সেখানে মাত্র ১.৯ শতাংশ। এর অর্থ হচ্ছে চীনের সামরিক সম্প্রসারণের আরও বিরাট সম্ভাবনা রয়েছে। ইউএস নেভাল ওয়ার কলেজের অধ্যাপক অ্যান্ড্রু এরিকসন ‘দ্য ইকোনমিস্ট’কে বলেন, ‘প্রেসিডেন্ট জি জিনপিংয়ের আমলে চীন যে মাত্রায় সামরিক সম্প্রসারণ ঘটিয়েছে, তা চীনের ইতিহাসেই বিরল।’ সম্পাদনা : কায়কোবাদ মিলন
    আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের নিজেদের মধ্যে সংঘর্ষের ঘটনা প্রায়ই ঘটছে। এসব সংঘর্ষে নিহত হওয়ার ঘটনাও ঘটছে। গত দুই মাসে ৭ জন নেতাকর্মী নিহত হয়েছেন। এছাড়া আরও ৫টি সংঘর্ষের ঘটনা ঘটেছে।
    ১৪ মে সুনামগঞ্জের ছাতক উপজেলায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে শাহাব উদ্দিন নামের এক কর্মী নিহত হয়েছেন। ছাতক পৌর শহরের জালালিয়া মাদ্রাসার সামনে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হন তিনি। শাহাব উদ্দিন ছাতক পৌর এলাকার আব্দুস সোবহানের ছেলে। তিনি শ্রমিক লীগের কর্মী ছিলেন বলে জানা গেছে।

    ২৭ এপ্রিল নড়াইলের লোহাগড়া উপজেলার নোয়াগ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুইপক্ষের সংঘর্ষে কুয়েত প্রবাসী সৈয়দ মিজানুর রহমানকে (৫০) কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষরা। নিহত মিজানুর নোয়াগ্রামের সৈয়দ সিদ্দিকুর রহমানের ছেলে এবং কুয়েত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন বলে তার স্বজনেরা জানিয়েছেন। এই ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছেন।
    ৮ এপ্রিল নড়াইলের নড়াগাতি থানার কলাবাড়িয়া গ্রামে আওয়ামী লীগের কাইয়ুম মেম্বার গ্রæপ ও আবেদ গ্রæপের মধ্যে সংঘর্ষে কটাই শেখ নামে এক কর্মী নিহত হয়েছেন। এ সময় সংঘর্ষে তিন নারীসহ কমপক্ষে ১৬ জন আহত হন। ৪ এপ্রিল ফরিদপুরের বোয়ালমারী উপজেলার চতুল ইউনিয়নের পোয়াইল গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগের দু’গ্রæপের সংঘর্ষে দেলোয়ার হোসেন (৩৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন।

    ২৫ মার্চ পিরোজপুরের মঠবাড়িয়ায় আওয়ামী লীগের মনোনিত প্রার্থী হোসাইন মোশারেফ সাকু ও বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী রিয়াজউদ্দিন আহমেদের সমর্থকদের সংঘর্ষে জনি নামে ছাত্রলীগের এক কর্মী নিহত হয়েছেন।

    ১৭ মার্চ জয়পুরহাটের কালাই উপজেলায় ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে দুজন নিহত এবং আরও অন্তত ১০ জন আহত হয়েছেন। সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে দলের অভ্যন্তরীণ কোন্দলের কারণে এই সংঘর্ষ হয়। নিহতরা হলেন- রতন মোহন্ত (৫০) এবং আফতাব উদ্দিন (৪৫)। ১৯ মার্চ নরসিংদীর রায়পুরা উপজেলায় ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে দুইজন নিহত এবং তিনজন আহত হয়েছেন। নিহতরা হলেন- ইকবাল হোসেন (৩০) এবং আমানুল্লাহ মিয়া (২৮)।

    এছাড়া ৭ মে শৈলকুপায় আওয়ামী লীগের দু গ্রুপের সংঘর্ষ, পুলিশসহ ৫ জন আহত হয়েছেন। ২৩ মার্চ কুমিল্লায় আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। ১৪ মার্চ সাতক্ষীরার তালা উপজেলার খলিশখালিতে আওয়ামী লীগের দুই গ্রæপের সংঘর্ষে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ ৫ জন আহত হয়েছে। ৪ মার্চ টাঙ্গাইলের বাসাইলে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ৩ মার্চ সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।


     

    Space For Advertisement

    (Spot # 14)

    Advertising Rate Chart

    আপনার মন্তব্য লিখুন...
    Delicious Save this on Delicious

    nbs24new3 © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    নিউজ ব্রডকাস্টিং সার্ভিস - এনবিএস
    ২০১৫ - ২০১৯

    উপদেষ্টা সম্পাদক : এডভোকেট হারুন-অর-রশিদ
    প্রধান সম্পাদক : মোঃ তারিকুল হক, সম্পাদক ও প্রকাশক : সুলতানা রাবিয়া,
    সহযোগী সম্পাদক : মোঃ মিজানুর রহমান, নগর সম্পাদক : আব্দুল কাইয়ুম মাহমুদ
    সহ-সম্পাদক : মৌসুমি আক্তার ও শাহরিয়ার হোসেন
    প্রধান প্রতিবেদক : এম আকবর হোসেন, বিশেষ প্রতিবেদক : এম খাদেমুল ইসলাম
    স্টাফ রিপোর্টার : মোঃ কামরুল হাসান, মোঃ রাকিবুর রহমান ও সুজন সারওয়ার
    সিলেট ব্যুরো প্রধান : ফয়ছল আহমদ
    -------------------------------------------
    ৩৯, আব্দুল হাদি লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন : +৮৮ ০২ , +৮৮ ০১৭১৮ ৫৮০ ৬৮৯
    Email : [email protected], [email protected]

    ইউএসএ অফিস: ৪১-১১, ২৮তম এভিনিউ, স্যুট # ১৫ (৪র্থ তলা), এস্টোরিয়া, নিউইর্য়ক-১১১০৩, 
    ইউনাইটেড স্টেইটস অব আমেরিকা। ফোন : ৯১৭-৩৯৬-৫৭০৫।

    আসাক আলী, প্রধান সম্পাদক, ভারত।
    ভারত অফিস : সেন্ট্রাল রোড, টাউন প্রতাপগড়, আগরতলা, ত্রিপুরা, ভারত।

    Home l About NBS l Contact the NBS l DMCA l Terms of use l Advertising Rate l Sitemap l Live TV l All Paper

    দেশি-বিদেশি দৈনিক পত্রিকা, সংবাদ সংস্থা ও অনলাইন নিউজ পোর্টাল থেকে সংগৃহিত এবং অনুবাদকৃত সংবাদসমূহ পাঠকদের জন্য সাব-এডিটরগণ সম্পাদনা করে
    সূত্রে ওই প্রতিষ্ঠানের নাম দিয়ে প্রকাশ করে থাকেন। এ জাতীয় সংবাদগুলোর জন্য এনবিএস কর্তৃপক্ষ কোনো প্রকার দায়-দায়িত্ব গ্রহণ করবেন না।
    আমাদের নিজস্ব লেখা বা ছবি 'সূত্র এনবিএস' উল্লেখ করে প্রকাশ করতে পারবেন। - Privacy Policy l Webmail