ঢাকা | বৃহস্পতিবার | ১৩ আগস্ট, ২০২০ | ২৯ শ্রাবণ, ১৪২৭ | ২২ জিলহজ্জ, ১৪৪১ | English Version | Our App BN | বাংলা কনভার্টার

  • Main Page প্রচ্ছদ
  • করোনাভাইরাস
  • বিদেশ
  • বাংলাদেশ
  • স্বদেশ
  • ভারত
  • অর্থনীতি
  • বিজ্ঞান
  • খেলা
  • বিনোদন
  • ভিডিও ♦
  • ♦ আরও ♦
  • ♦ গুরুত্বপূর্ণ লিংক ♦
    • NBS » ৪ শিরোনাম » নতুন সংঘাতের ঝুঁকি, করোনা বিশ্বশান্তির জন্য হুমকি : অ্যান্তনিও গুতেরেস


    ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

    প্রযুক্তিতে বদলে যাচ্ছে বিশ্ব, পিছিয়ে নেই বাংলাদেশও
    এনবিএস | Saturday, January 4th, 2020 | প্রকাশের সময়: 10:22 pm

    প্রযুক্তিতে বদলে যাচ্ছে বিশ্ব, পিছিয়ে নেই বাংলাদেশওপ্রযুক্তিতে বদলে যাচ্ছে বিশ্ব, পিছিয়ে নেই বাংলাদেশও

    শুরু হলো নতুন বছর। বিশ্ব প্রযুক্তিতে যেমন পরিবর্তন দেখা যাচ্ছে, ঠিক তেমন পরিবর্তন দেখা যাচ্ছে আমাদের দেশের প্রযুক্তি খাতে। ‘তথ্যপ্রযুক্তি’ পরিণত হয়েছে একটি দেশের অর্থনৈতিক কাঠামোর মেরুদণ্ড। বাংলাদেশে এর ব্যবহার ধীরে ধীরে প্রসারিত হচ্ছে। সরকার দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসার বিকাশের ওপর গুরুত্ব আরোপ করেছে। 

    নিজস্ব ইন্টারনেটে রাশিয়া : বিশ্বের নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন শুধু রাশিয়ার ভেতরে কাজ করবে এমন এক ‘বিকল্প ইন্টারনেট’ চালু করার পরীক্ষা ‘সফলভাবে সম্পন্ন করেছে রাশিয়া আনপ্লাগড ইন্টারনেট।

    কোয়ান্টাম দুনিয়ায় অগ্রগতি : গুগলের এআই কোয়ান্টাম দল কোয়ান্টাম কম্পিউটিংয়ের ক্ষেত্রে আরেক ধাপ এগিয়ে। গুগলের সিকামোর প্রসেসর সাড়ে তিন মিনিট সময়ে এক হিসাব করতে যা সময় লাগে, সবচেয়ে শক্তিশালী কম্পিউটারের করতে লাগে ১০ হাজার বছর। কোয়ান্টাম কম্পিউটিং বদলে দিতে যাচ্ছে ভবিষ্যতের প্রযুক্তি।

    ফেশিয়াল রিকগনিশন অ্যালগরিদম : এক কোটি (১০ মিলিয়ন) ছবির একটি ডেটাবেইস ডিলিট করেছে মাইক্রোসফট। সার্চ ইঞ্জিন থেকে ছবিগুলোর ডাটাসেটের নাম ‘এমএস সেলেব’।

    অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেমে হুয়াওয়ে : জার্মানির মিউনিখে ১৯ সেপ্টেম্বর ‘মেট ৩০’ নামের নতুন স্মার্টফোন আনার ঘোষণা দিয়ে ছিল। গত বছরের অক্টোবরে বাজারে আনা মেট ২০ সিরিজের পরবর্তী সংস্করণ হবে নতুন এ স্মার্টফোনটি। হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইস হবে ‘হুয়াওয়ে ওয়াচ জিটি ২’। এতে ৪৪৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি থাকবে। এতে মাইক্রোফোন ও স্পিকার যুক্ত থাকবে।

    সরাসরি স্যাটেলাইট থেকে পাওয়া যাবে ইন্টারনেট : কেবল ও মোবাইল ইন্টারনেটের পর এবার সরাসরি মহাকাশ থেকে পরিষেবার উদ্যোগ নিচ্ছে বিভিন্ন কোম্পানি। ‘স্পেস-এক্স’ রকেটের মাধ্যমে কয়েক বছর ধরে মহাকাশ ব্যবসায় সক্রিয় রয়েছেন। ২০১৫ সালে মাস্ক স্যাটেলাইট ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নেন।

    বছর জুড়ে বাংলাদেশের আলোচিত ঘটনা : বিশ্বপ্রযুক্তি পরিবর্তনে পিছিয়ে নেই বাংলাদেশ। সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মক্ষেত্রে পাশাপাশি তরুণরা ফ্রিল্যান্সিংয়ে বেশ সুনাম অর্জন করে। দ্য ২০২০ ট্যালেন্ট টেকনোলজি আউটলুক’ নামের সমীক্ষা পরিচালনা করে কর্মী সমাধানদাতা প্রতিষ্ঠান এসসিআইকেই।

    চাকরির জন্য যোগ্য কর্মী খুঁজে বের করা। চাকরি থেকে ঝরে পড়ার হার বেড়ে যাওয়া এবং হতাশার হার ২২ শতাংশ ছাড়ানোর ফলে এখন নিয়োগ মানে চাকরি নয় বরং কর্মীকে আকর্ষণের বিষয় হয়ে দাড়িয়েছে।

    বাণিজ্যিক সেবায় বঙ্গবন্ধু স্যাটেলাইট : ২০১৮ সালে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে যাত্রা করলে বাণিজ্যিকভাবে সেবা দেওয়া শুরু করে ২০১৯ সাল থেকে। এই বছরে স্যাটেলাইটে দেশের সব টেলিভিশন যুক্ত হয়। মোবাইল ফোন অপারেটর বাংলালিংকসহ দুই ডিটিএইচ কোম্পানি আকাশ ও বায়ারের কাছে স্যাটেলাইটের ব্যান্ডউইথ এবং ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে আয় শুরু হয়। এডিএন, স্কয়ারসহ আরো দুটি কোম্পানি এই স্যাটেলাইট থেকে সেবা নেওয়া শুরু করে।

    ‘আমার গ্রাম-আমার শহর’ ‘তারুণ্যের শক্তি’ কার্যক্রম শুরু : আমার গ্রাম আমার শহর ও তারুণ্যের শক্তি’-বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । ‘আমার গ্রাম-আমার শহর’ পাইলটিং ভিত্তিতে বাস্তবায়নের জন্য ৮টি বিভাগের ৮টি ইউনিয়নকে নির্বাচন করা হয়। পাইলটিং প্রস্তুতির অংশ হিসেবে জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে নাগরিক মতামতের ভিত্তিতে কার্যক্রম বাস্তবায়নে পৃথক পৃথক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

    জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালার গেজেট : গত বছরের শুরুর দিকে প্রকাশিত হয় জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা গেজেট। দেশের অনলাইন ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ এই নীতিমালার গেজেটের পর চলতি বছর আবার সংশোধনে যায়। জাতীয় বিনিয়োগ নীতিমালার সঙ্গে সামঞ্জস্য আনতে অনলাইনসেবা ও কেনাকাটায় বিনিয়োগের পরিবর্তন আনার উদ্যোগ নেয়া হয়।

    সরকারি স্টার্টআপ কোম্পানির অনুমোদন : এই বছর সরকার স্টার্টআপে বিনিয়োগ উদ্যোক্তা সংস্কৃতি গড়তে তথ্য-প্রযুক্তি বিভাগের স্টার্টআপ কম্পানি গঠনের প্রস্তাবে অনুমোদন দেয়। ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কম্পানি’ নামে কম্পানির অনুমোদিত মূলধন হবে ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন হিসেবে ১০০ কোটি টাকা নিয়ে যাত্রা শুরু হবে কম্পানির। একেকটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। কোম্পানির চেয়ারম্যান হবেন তথ্য-প্রযুক্তি সচিব। পরিচালকের সংখ্যা হবে সাতজন। বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তারা পর্ষদে থাকবেন। এতে ৩৬ জন জনবল থাকার কথা রয়েছে।

    নতুন সাবমেরিন কেবলের কনসোর্টিয়ামে বাংলাদেশ : দেশের তৃতীয় সাবমেরিন কেবলের কনসোর্টিয়াম সি-মি-উই ৬- যোগ দেয়া চূড়ান্ত করে বাংলাদেশ। কেবল থেকে ১০ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ নেওয়া হবে। ১৫ সেপ্টেম্বর কনসোর্টিয়ামের সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ।

    আইপিটিভি চালু : দুই বছর আইপিটিভি বন্ধ থাকার পর চলতি বছর সরকার ২৩টি আইপিটিভির অনুমোদন দেয়। প্রতিষ্ঠানটি দেশে প্রথম হিসেবে ট্রিপল প্লে সেবা চালু করে। একটি কেবলের মাধ্যমে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট, ভয়েস কল এবং ইন্টারনেটে টিভি দেখার সুবিধা পায়। এছাড়া লিংক থ্রি টেকনোলজিস, আইসিসি কমিউনিকেশন্স, ডিজি জাদু ব্রডব্যান্ড, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি ও প্রিসমা ডিজিটাল কোম্পানি আইপিটিভিসহ কয়েকটি কম্পানি আইপিটিভি চালু করে ২০১৯ সালে।

    Follow and like us:
    0
    20

    আপনার মন্তব্য লিখুন...

    nbs24new3 © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    নিউজ ব্রডকাস্টিং সার্ভিস - এনবিএস
    ২০১৫ - ২০২০

    সিইও : আব্দুল্লাহ আল মাসুম
    সম্পাদক ও প্রকাশক : সুলতানা রাবিয়া
    চট্টগ্রাম ব্যুরো প্রধান : মোঃ রাকিবুর রহমান
    -------------------------------------------
    শাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন : +৮৮ ০২ , +৮৮ ০১৭১৮ ৫৮০ ৬৮৯
    Email : news@nbs24.org, thenews.nbs@gmail.com

    ইউএসএ অফিস: ৪১-১১, ২৮তম এভিনিউ, স্যুট # ১৫ (৪র্থ তলা), এস্টোরিয়া, নিউইর্য়ক-১১১০৩, 
    ইউনাইটেড স্টেইটস অব আমেরিকা। ফোন : ৯১৭-৩৯৬-৫৭০৫।

    প্রসেনজিৎ দাস, প্রধান সম্পাদক, ভারত।
    যোগাযোগ: সেন্ট্রাল রোড, টাউন প্রতাপগড়, আগরতলা, ত্রিপুরা, ভারত। ফোন +৯১৯৪০২১০৯১৪০।

    Home l About NBS l Contact the NBS l DMCA l Terms of use l Advertising Rate l Sitemap l Live TV l All Radio

    দেশি-বিদেশি দৈনিক পত্রিকা, সংবাদ সংস্থা ও অনলাইন নিউজ পোর্টাল থেকে সংগৃহিত এবং অনুবাদকৃত সংবাদসমূহ পাঠকদের জন্য সাব-এডিটরগণ সম্পাদনা করে
    সূত্রে ওই প্রতিষ্ঠানের নাম দিয়ে প্রকাশ করে থাকেন। এ জাতীয় সংবাদগুলোর জন্য এনবিএস কর্তৃপক্ষ কোনো প্রকার দায়-দায়িত্ব গ্রহণ করবেন না।
    আমাদের নিজস্ব লেখা বা ছবি 'সূত্র এনবিএস' উল্লেখ করে প্রকাশ করতে পারবেন। - Privacy Policy l Terms of Use