ঢাকা | সোমবার | ২৪ ফেব্রুয়ারি, ২০২০ | ১১ ফাল্গুন, ১৪২৬ | ২৮ জমাদিউস-সানি, ১৪৪১ | English Version | Our App BN | বাংলা কনভার্টার

  • Main Page প্রচ্ছদ
  • বিদেশ
  • বাংলাদেশ
  • স্বদেশ
  • ভারত
  • অর্থনীতি
  • বিজ্ঞান
  • খেলা
  • বিনোদন
  • ভিডিও
  • ♦ আরও ♦
  • ♦ গুরুত্বপূর্ণ লিংক ♦
  • Review News


  • ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

    আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের ৫৫তম বিশ্ব ইজতেমা
    এনবিএস | Thursday, January 16th, 2020 | প্রকাশের সময়: 6:45 pm

    আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের ৫৫তম বিশ্ব ইজতেমাআম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের ৫৫তম বিশ্ব ইজতেমা

    সুজন সারোয়ার:  বিশ^ মুসলীম তাবলীগ জামাতের সর্ববৃহৎ মুসলীম সমাবেশ টঙ্গীর তুরাগ নদীর পূর্ব তীরে ৫৫তম বিশ^ ইজতেমার দ্বিতীয় পর্ব আজ শুক্রবার বাদ ফজর থেকে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে। বিশ্ব ইজতেমার সা’দপন্থীদের দ্বিতীয় পর্ব দিল্লির নিজামুদ্দিন মারকাযের শীর্ষ মুরুব্বিদের আ’ম বয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ৮ হাজার সদস্যদের সমন্বয়ে গঠিত ৫ স্তরের নিরাপত্তা বলয় দিয়ে ওলামামাশায়েকদের ইজতেমা শান্তিপূর্ণভাবে সমাপ্ত হয়েছে গত রোববার। 

    তারা সোমবার রাতে ময়দান খালি করে চলে যাওয়ার পর মাওলানা সা’দ আহমদ কান্ধলভী অনুসারী মাওলানা ওয়াসিফুল ইসলামের নেতৃত্বে শুক্রবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী দ্বিতীয় পবের্র বিশ^ ইজতেমা। এ পর্বের ইজতেমায় আগত মুসল্লিদের উদ্দেশ্যে ঈমান আমলের ওপর তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় দেশি-বিদেশি বুজুর্গ আলেম মাওলানাগণ গুরুত্বপূর্ণ বয়ান করবেন। বুধবার বাদ মাগরিব মাওলানা সা’দ আহমদ কান্ধলভী মনোনীত দিল্লীর নিজামুদ্দিন মারকাযের ৩২ সদস্য বিশিষ্ট একটি জামাত টঙ্গী ইজতেমা ময়দানে এসে পৌঁছেছেন। এ জামাতের নেতৃত্বে রয়েছেন দিল্লীর নিজামুদ্দিন মারকাযের শূরা সদস্য মাওলানা আব্দুস সাত্তার।  

    এ পর্বেও দেশের ৬৪টি জেলার কয়েক লাখ মুসল্লিসহ বিশ্বের প্রায় শতাধিক দেশের ১০ সহ¯্রাধিক মেহমান ইজতেমায় অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন ইজতেমা আয়োজক কমিটি। আগামী রোববারের আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের ৫৫তম দুই পর্বের বিশ্ব ইজতেমা।  
    ইতোমধ্যে শীত উপেক্ষা করে গতকাল বৃহস্পতিবার ফজরের পর থেকেই দ্বিতীয় পর্ব সফল করতে মুসল্লি¬রা দলে দলে জামাতবন্দি হয়ে সমবেত হচ্ছেন বিশ^ ইজতেমায়।

    বিশ্ব ইজতেমার নিয়ম অনুসারে আজ বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বয়ান শুরু হওয়ার কথা থাকলেও গত বুধবার ইজতেমার দায়িত্বে নিয়োজিত মুসল্লিদের উদ্দেশ্যে বিশেষ বয়ান (নজমের বয়ান) করেন ভারতের মাওলানা মুফতি রিয়াজুর রহমান। তিনি তার বয়ানে, আগত মুসল্লিরা যাতে কষ্ট না পায়, তাদের যাতে কোন প্রকার সমস্যা না হয় সে দিকে নজর রাখার জন্য তিনি ইজতেমার দায়িত্বে নিয়োজিত সাথীদের আহবান জানান। 

    মুসল্লীদের চিকিৎসা সেবা : মুসল্লীদের চিকিৎসা সেবা দিতে প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বেও ফ্রি মেডিক্যাল ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা দেয়া হবে। কেন্দ্রগুলো হচ্ছে-হামদ্দ ল্যাবরেটরি ওয়াকর্স, গাজীপুর সিটি কর্পোরেশন, ইবনেসিনা ফার্মাসিউটিকেল, গাজীপুর সিভিল সার্জন অফিস, গাজীপুর জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিপ্তর, টঙ্গী ঔষধ ব্যবসায়ী কল্যাণ সমিতি, স্থানীয় সংবাদিকদের বিভিন্ন তথ্য সংগ্রহের জন্য ইজতেমা ময়দানে টঙ্গী প্রেসক্লাব মিডিয়া সেন্টারসহ বিভিন্ন ফ্রি চিকিৎসা ক্যাম্প থাকবে। 

    নিজামুদ্দিন মারকাযের ৩২ সদস্য বিশিষ্ট জামাত ময়দানে : ইজতেমা দ্বিতীয় পর্বের গণমাধ্যম সমন্বয়কারী মো. সায়েম জানান, মাওলানা সা’দ আহমদ কান্ধলভী মনোনীত দিল্লীর নিজামুদ্দিন মারকাযের ৩২ সদস্য বিশিষ্ট একটি জামাত গতকাল বাদ মাগরিব টঙ্গী ইজতেমা ময়দানে এসে পৌঁছেছেন। এ জামাতের নেতৃত্বে রয়েছেন দিল্লীর নিজামুদ্দিন মারকাযের শূরা সদস্য মাওলানা আব্দুস সাত্তার। জামাতের অপর সদস্যরা হলেন- মাওলানা শামীম আহমেদ, মাওলানা জামশেদ, মাওলানা মিয়াজী আজমত উল্লাহ, মাওলানা মুফতি শেজাত, মাওলানা রিয়াজুর রহমান, মাওলানা ইকবাল হাফিজ প্রমুখ। মুরুব্বিদের জামাতকে এস্তেকবাল (অভ্যর্থনা) জানান বাংলাদেশের মুরব্বীরা। 


    দ্বিতীয় পর্বের ইজতেমা সফল করতে বিভিন্ন জামাত তৈরি:  দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সফল করতে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন জামাত তৈরি করে দেয়া হয়েছে। তারা তাদের জন্য নির্ধারিত কর্মসূচি সূচারুরূপে পালন করছেন। ময়দানের নজমের দায়িত্বে রয়েছে প্রকৌশলী শাহ মো. মুহিব্বুল্লাহসহ ১৩ সদস্যবিশিষ্ট কমিটি। পানি ও গ্যাসের জামাতে রয়েছেন মো.আসাদ্জ্জুামানসহ ৯জন, বিদ্যুতের জামাতে রয়েছেন প্রকৌশলী সুজাত আলীসহ ১৬জন, মাইকের জামাতে রয়েছেন আফজাল হোসেন মোল্লাসহ ৭জন, নিজামুদ্দিনের মুরুব্বিদের জামাতে রয়েছেন ডা: নাফিজসহ ৫জন, বিদেশি খিমার নজমের জামাতে রয়েছেন মাওলানা বোরহানসহ ৬জন, আন্তুর্জাতিক শূরার জামাতে রয়েছেন প্রফেসর আব্দুল হান্নানসহ ৩জন এবং বিদেশি মেহমানদের খেদমতের জামাতে মাওলানা সাইফুল্লাহসহ ৫জন নিয়োজিত রয়েছেন।

    সিসি ক্যামেরার আওতায় এবারের ইজতেমা ময়দান : গাজীপুর মেট্রোপলিট পুলিশ কমিশনার মো: আনোয়ার হোসেন জানান, গতকাল বৃহস্পতিবার থেকে ইজতেমার চারপাশে আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। এবারও বিশ্ব ইজতেমা ময়দানসহ মাঠের আশপাশসহ সিসি ক্যামেরার আওতায় থাকবে। পূর্বের ন্যায় এবারও আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। তবে ট্রাফিক ব্যবস্থাপনায় অতিরিক্ত ট্রাফিক পুলিশ বৃদ্ধি করা হয়েছে।

    ময়দানে দ্বিতীয় পর্বে খিত্তাওয়ারি মুসল্লিদের অবস্থান : এবছর দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় আগত ধর্মপ্রাণ মুসল্লিরা যেসমস্ত খিত্তায় অবস্থান করবেন তা হলো- মিরপুর (খিত্তা-১, ২), সাভার (খিত্তা-৩ ও ৪), টঙ্গী (খিত্তা-৫), উত্তরা (খিত্তা-৬ ও ৭), কাকরাইল (খিত্তা-৮, ৯, ১০, ১১, ১২, ১৩ ও ১৪), মোহাম্মদপুর (খিত্তা-১৫), যাত্রাবাড়ি (খিত্তা-১৬), ডেমড়া (খিত্তা-১৭), কেরানীগঞ্জ (খিত্তা-১৮ ও ১৯), ধামরাই (খিত্তা-২০), নবাবগঞ্জ/দোহার (খিত্তা-২১), মানিকগঞ্জ (খিত্তা-২২), টাঙ্গাইল (খিত্তা-২৩), নারায়নগঞ্জ (খিত্তা-২৪), নেত্রকোনা (খিত্তা-২৫), জামালপুর (খিত্তা-২৬), ময়মনসিংহ (খিত্তা-২৭), কিশোরগঞ্জ (খিত্তা-২৮), শেরপুর (খিত্তা-২৯), গাজীপুর (খিত্তা-৩০), বগুড়া (খিত্তা-৩১), নরসিংদী (খিত্তা-৩২), নওগাঁ (খিত্তা-৩৩), রাজশাহী (খিত্তা-৩৪), নাটোর (খিত্তা-৩৫), সিলেট (খিত্তা-৩৮), সুনামগঞ্জ (খিত্তা-৩৯), হবিগঞ্জ (খিত্তা-৪০), মৌলভীবাজার (খিত্তা-৪১), চাপাইনবাবঞ্জ (খিত্তা-৪২), জয়পুরহাট (খিত্তা-৪৩), মুন্সিগঞ্জ (খিত্তা-৪৪), মাদারীপুর (খিত্তা-৪৫), শরীয়তপুর (খিত্তা-৪৬), রাজবাড়ি (খিত্তা-৪৭), ফরিদপুর (খিত্তা-৪৮), গোপালগঞ্জ (খিত্তা-৪৯), পঞ্চগড় (খিত্তা-৫০), নীলফামারী (খিত্তা-৫১), লালমনিরহাট (খিত্তা-৫২), গাইবান্ধা (খিত্তা-৫৩), কুড়িগ্রাম (খিত্তা-৫৪), ঠাকুরগাঁও (খিত্তা-৫৫), রংপুর (খিত্তা-৫৬), দিনাজপুর (খিত্তা-৫৭), বি.বাড়ীয়া (খিত্তা-৫৮), চাঁদপুর (খিত্তা-৫৯), খাগড়াছড়ি (খিত্তা-৬০), ফেণী (খিত্তা-৬১), রাঙ্গামাটি (খিত্তা-৬২), বান্দরবন (খিত্তা-৬৩), লক্ষ্মীপুর (খিত্তা-৬৪), নোয়াখালী (খিত্তা-৬৫), কুমিল্লা (খিত্তা-৬৬), কক্সবাজার (খিত্তা-৬৭), চট্টগ্রাম (খিত্তা-৬৮), চুয়াডাঙ্গা (খিত্তা-৬৯), কুষ্টিয়া (খিত্তা-৭০), খুলনা (খিত্তা-৭১), যশোহর (খিত্তা-৭২), ঝালকাঠি (খিত্তা-৭৩), পটুয়াখালী (খিত্তা-৭৪), বরিশাল (খিত্তা-৭৫), ভোলা (খিত্তা-৭৬), বরগুনা (খিত্তা-৭৭) ও পিরোজপুর (খিত্তা-৭৮)। তুরাগ নদের পশ্চিমপাড়ে অবস্থিত খিত্তাগুলো হলো- পাবনা (খিত্তা-৩৬), সিরাজগঞ্জ (খিত্তা-৩৭), মাগুড়া (খিত্তা-৭৯), সাতক্ষীড়া (খিত্তা-৮০), নড়াইল (খিত্তা-৮১), ঝিনাইদহ (খিত্তা-৮২), বাগেরহাট (খিত্তা-৮৩) ও মেহেরপুর (খিত্তা-৮৪)। এছাড়াও ৮৫, ৮৬ নং খিত্তা ও তুরাাগ নদের পশ্চিম পাড়ে অবস্থিত ৮৭ নং খিত্তাগুলো সংরক্ষিত খিত্তা হিসেবে রাখা হয়েছে। ধর্মপ্রাণ মুসল্লিরা তাদের নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়ে ইবাদত বন্দেগী, আল্লাহুর জিকিরে মশগুল থাকবেন। 

    দেশি-বিদেশি মুসল্লিদের প্রতিক্রিয়া: মুন্সিগঞ্জ থেকে আসা জসিম উদ্দিন (৫৫) বলেন, জামাতবন্দি হয়ে ইজতেমায় এসেছি আল্লাহর সান্নিধ্য লাভের আশায়। আখেরি মোনাজাত শেষে আবার চিল্লার বের হয়ে যাব। কুমিল্লা থেকে আসা করিম মিয়া (৫০) তিনি জানান, ইজতেমায় অংশগ্রহন করতে পারলে নিজেকে ধন্য মনে হয়, তাই দ্বীন সম্পর্কে জানা এবং আল্লাহকে পাওয়ার জন্য প্রতি বছরই ইজতেমায় অংশগ্রহণ করবো। 

    ভারতের দিল্লি থেকে আসা মুসল্লি মাওলানা সাবরি (৬০) জানান, প্রথম চিল্লা (নির্দিষ্ট সময়) বাংলাদেশে দিয়েছি। আখেরী মোনাজাতের পর তাবলীগের কাজ করার জন্য ইন্দুনিশিয়ায় যাবো। আল্লাহকে রাজি খুশী করতে পারলে জিন্দিগী ও আখিরাত সহজ হবে। 

    ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরুব্বি প্রকৌশলী শাহ মো. মুহিবুল্লাহ জানান, ইতিমধ্যে ইজতেমা ময়দানের প্রস্তুতির কাজ প্রায় সম্পন্ন হয়েছে। ইজতেমার আয়োজক তাবলীগ জামাতের স্বেচ্ছাসেবীদের প্রস্তুতি ছাড়াও ডেসকো, তিতাস, ওয়াসাসহ সরকারের সংশি¬¬ষ্ট সেবাদানকারী সংস্থাগুলো তাদের প্রস্তুতি সম্পন্ন করতে অক্লান্ত পরিশ্রম করছেন। ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে মাওলানা সা’দ অনুসারিদের তিনদিনের বিশ্ব ইজতেমা।
     


     

    Space For Advertisement

    (Spot # 14)

    Advertising Rate Chart

    আপনার মন্তব্য লিখুন...
    Delicious Save this on Delicious

    nbs24new3 © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    নিউজ ব্রডকাস্টিং সার্ভিস - এনবিএস
    ২০১৫ - ২০২০

    সিইও : আব্দুল্লাহ আল মাসুম
    সম্পাদক ও প্রকাশক : সুলতানা রাবিয়া
    প্রধান সম্পাদক : মোঃ তারিকুল হক
    চট্টগ্রাম ব্যুরো প্রধান : মোঃ রাকিবুর রহমান
    -------------------------------------------
    ৩৯, আব্দুল হাদি লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন : +৮৮ ০২ , +৮৮ ০১৭১৮ ৫৮০ ৬৮৯
    Email : news@nbs24.org, thenews.nbs@gmail.com

    ইউএসএ অফিস: ৪১-১১, ২৮তম এভিনিউ, স্যুট # ১৫ (৪র্থ তলা), এস্টোরিয়া, নিউইর্য়ক-১১১০৩, 
    ইউনাইটেড স্টেইটস অব আমেরিকা। ফোন : ৯১৭-৩৯৬-৫৭০৫।

    আসাক আলী, প্রধান সম্পাদক, ভারত।
    ভারত অফিস : সেন্ট্রাল রোড, টাউন প্রতাপগড়, আগরতলা, ত্রিপুরা, ভারত।

    Home l About NBS l Contact the NBS l DMCA l Terms of use l Advertising Rate l Sitemap l Live TV l All Radio

    দেশি-বিদেশি দৈনিক পত্রিকা, সংবাদ সংস্থা ও অনলাইন নিউজ পোর্টাল থেকে সংগৃহিত এবং অনুবাদকৃত সংবাদসমূহ পাঠকদের জন্য সাব-এডিটরগণ সম্পাদনা করে
    সূত্রে ওই প্রতিষ্ঠানের নাম দিয়ে প্রকাশ করে থাকেন। এ জাতীয় সংবাদগুলোর জন্য এনবিএস কর্তৃপক্ষ কোনো প্রকার দায়-দায়িত্ব গ্রহণ করবেন না।
    আমাদের নিজস্ব লেখা বা ছবি 'সূত্র এনবিএস' উল্লেখ করে প্রকাশ করতে পারবেন। - Privacy Policy l Terms of Use