ঢাকা | মঙ্গলবার | ২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ১২ ফাল্গুন, ১৪২৬ | ৩০ জমাদিউস-সানি, ১৪৪১ | English Version | Our App BN | বাংলা কনভার্টার

  • Main Page প্রচ্ছদ
  • বিদেশ
  • বাংলাদেশ
  • স্বদেশ
  • ভারত
  • অর্থনীতি
  • বিজ্ঞান
  • খেলা
  • বিনোদন
  • ভিডিও
  • ♦ আরও ♦
  • ♦ গুরুত্বপূর্ণ লিংক ♦
  • Review News


  • ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

    লাখ লাখ মুসল্লির জুমার নামাজ আদায়, রবিবার আখেরী মোনাজাত
    এনবিএস | Friday, January 17th, 2020 | প্রকাশের সময়: 7:13 pm

    লাখ লাখ মুসল্লির জুমার নামাজ আদায়, রবিবার আখেরী মোনাজাতলাখ লাখ মুসল্লির জুমার নামাজ আদায়, রবিবার আখেরী মোনাজাত

    সুজন সারোয়ার, টঙ্গী – 

    রাজধানীর সন্নিকটে টঙ্গী তুরাগ নদের তীরে  তাবলিগ জামাতের সা’দ অনুসারীদের তিন দিনব্যাপী ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব গতকাল শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্যদিয়ে  আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। রবিবার  দুপুরের পূর্বে যেকোন সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার উভয় পর্ব। শুক্রবার দেশের বৃহত্তর জুমার নামাজে লাখ লাখ মুসল্লি এক সাথে জুমার নামাজ আদায়  করেন । জুমার নামাজকে কেন্দ্র করে গাজীপুর, টঙ্গীসহ আশ পাশ এলাকার লোকজন জুমার নামাজের জামাতে অংশ নিতে যানবাহন কিংবা হেঁটে ইজতেমা ময়দানে  অবস্থান নেন । তবে প্রথম পর্বের চেয়ে কয়েকগুন মুসল্লি কম হওয়ায় সড়ক ও মহাসড়কে যানজট ছিলোনা। মুসল্লিরা নির্বিগ্নে ময়দানে প্রবেশ করে জুমার জামাতে শরিক হয়েছেন। শুক্রবার জুমার নামাজ আদায় করতে আসা মুসল্লি যারা নামাজের জায়নামাজ সাথে আনেননি তারা  নামাজের কাগজ প্রতি পাতা ১০ টাকা করে কিনে জায়নামাজ হিসেবে ব্যবহার করেছেন। দুপুর ১.৩৫মিনিটে জুমার নামাজের পূর্বে খুতবা শুরু হয় এবং ১.৪৮মিনিটে নামাজ শুরু হয়। জুমার নামাজ পড়ান বাংলাদেশী মুরব্বি মাওলানা মোশারফ হোসেন। জুমা নামাজের পর বয়ান করেন দিল্লি মারকাজের মুরব্বি মাওলানা চেরাগ উদ্দিন। বাদ আসর বয়ান  করেন বাংলাদেশী মুরব্বি খান সাহাবুদ্দিন নাসিম, বাদ মাগরিব বয়ার করেন মদিনা নিবাসী মাওলানা ওসমান। গতকাল পর্যন্ত ৪০দেশের প্রায় দুই হাজার বিদেশী মুসল্লি ময়দানে উপস্থিত হয়েছেন। 

    জুমার নামাজে ভিআইপিদের অংশগ্রহণ : জুমার নামাজে ভিআইপিদের মধ্যে উপস্থিত ছিলেন ডিপুটি স্পিকার ফাজলে রাব্বিা, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল,গাজীপুর সিটি মেয়র এড.জাহাঙ্গীর আলম,পুলিশ কমিশনার মো.আনোয়ার হোসেন প্রমূখ। 

    ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিনে যারা বয়ান করলেন: ইজতেমা ময়দানের মিডিয়া সমন্বয়কারি মো. সায়েম জানান, বাদ ফজর মদিনা নিবাসী মাওলানা মুফতি ওসমানের আ’ম বয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। তাঁর বয়ান বাংলায় তরজমা করে মাওলানা আব্দুল্লাহ মনসুর। সকাল সাড়ে ৯টায় তালিমের বয়ান করেন ভারতের মাওলানা মুফতি আসাদুল্লাহ, তাঁর বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মুফতি ওসামা ইসলাম। জুমা নামাজের পূর্বে সালাতুত তাসবিহ নামাজের ফাজায়েল সম্পর্কে বয়ান করেন মাওলানা মুফতি ফয়জুর রহমান। বাদ জুমা বয়ান করেন দিল্লি নিজামুদ্দিন মারকাযের শীর্ষ মুরুব্বি মাওলানা চেরাগ উদ্দিন, তাঁর বয়ান বাংলায় ভাষান্তর করেন বাংলাদেশের মাওলানা আশরাফ আলী। বাদ আসর বয়ান করেন বাংলাদেশের মাওলানা খান শাহাবুদ্দিন নাসিম। বাদ মাগরিব বয়ান করেন দিল্লির মাওলানা জামশেদ, তাঁর বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মুনির বিন ইউসুফ। তবে মাওলানা চেরাগ উদ্দিন বাদ ফজর আ’ম বয়ান করার কথা থাকলেও শারীরিক সমস্যার কারণে মুরুব্বিদের মাশোহারার মাধ্যমে তাঁকে বাদ জুমা বয়ানের এজাজত দেয়া হয়।   

    বয়ানে যা বলা হলো : বাদ ফজর কালেমা, নামাজ, ইলম ও যিকির, ইকরামুল মুসলিমীন ও তাসহীহে নিয়ত নিয়ে বিস্তারিত বয়ান করা হয়। বয়ানে মদিনা নিবাসী মাওলানা মুফতি ওসমান বলেন, ইজতেমা ওয়ালাদের কাজ হলো পরিপূর্ণভাবে দ্বীনের দাওয়াতের কাজ করা। নবী করিম (সা.) দাওয়াতের মেহনতের জন্য মদিনা মনোয়ারা ছেড়ে হিজরত করেছিলেন। তারপর আবার নিজ এলাকায় এসে দাওয়াতের কাজ জিন্দা করেছিলেন। নবী করিম (স.) যেভাবে মেহনতের মাধ্যমে দ্বীনকে জিন্দা করেছিলেন। আমরাও ইজতেমা থেকে শিক্ষা নিয়ে দ্বীনের কাজে বেরিয়ে যাবো, যাতে দ্বীনকে দুনিয়ার বুকে জিন্দা রাখা যায়।  

    তিনি আরও বলেন, দাওয়াতের মাধ্যমে ইমানওয়ালা জিন্দেগী, আমলওয়ালা জিন্দেগী ও সত্য ও সুন্দর জিন্দেগী তৈরি করতে হবে। তিনি বলেন, যারা সমাজে দাওয়াতের কাজ করবে দাওয়াত গ্রহণকারী যত নেক আমল করবেন তা থেকে ওই দাওয়াত দেয়া বান্দাও সমপরিমান সাওয়াব পাবেন। কাউকেই কম সাওয়াব দেয়া হবে না।  দাওয়াতের কাজে জান ও মাল কুরবান করতে হবে। তিনি আল্লাহর বড়ত্ব তুলে ধরে বলেন, নবী করিম (স.) কে আল্লাহ তায়ালা বলেন, হে কম্বল গায়ে দেনেওয়ালা, আপনি আল্লাহর বড়ত্বের গুনগান করুন। আল্লাহর বড়ত্বের কথা বলাই নবী-রাসুলদের কাজ। আমাদের কাজ। তিনি বলেন,  আল্লাহ সর্বজ্ঞানী। আল্লাহ তায়াল সবকিছুর উপরে ক্ষমতা রাখেন। পুরো দুনিয়ায় কোথায় কি আছে, তা আল্লাহ তায়ালার নখদর্পণে। তিনি বলেন, আমরা তো ঢাকা শহরে কয়টি গাছ আছে তাও বলতে পারবো না। কিন্তু আল্লাহ তায়ালা অস্ট্রেলিয়ার জঙ্গলে কয়টি গাছ, আফ্রিকার জঙ্গলে কয়টি গাছ, পুরো দুনিয়ার জঙ্গলে কয়টি গাছ পশু-পাখি আছে তাও বলতে কোন কষ্টই হবে না। 

    ২ মুসল্লির মৃত্যু : টঙ্গীর বিশ্ব ইজতেমায় বৃহস্পতিবার থেকে আজ শুক্রবার  পর্যন্ত ২ মুসল্লি মারা গেছেন। এরাহলো নরসিংদীর সুরুজ মিয়া(৬০) ও সুনামগঞ্জের কাজী আলাউদ্দিন(৬৫)। এনিয়ে দ্বিতীয় পর্বে চার মুসল্লির মৃত্যু হয়েছে। গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন,  সিটির পক্ষ থেকে আগত মুসল্লিদের সেবায় দিনরাত কাজ করছে বেশ কয়েকটি টীম। কাল আখেরি মোনাজাতকে কেন্দ্র করে ময়দানের আশপাশে অতিরিক্ত মাইকের ব্যবস্থা করা হচ্ছে। যাতে মুসল্লিরা মোনাজাতে শরিক হতে পারেন।  স্থানীয় এমপি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, পুরো ইজতেমা ময়দান নিরাপত্তার চাদরে ঢাকা রয়েছে। আগত দেশ বিদেশী মুসল্লিদের সেবায় সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা রয়েছে। আশা করি সুষ্ঠভাবে সম্পন্ন হবে দ্বিতীয় পর্ব। ২০২০সালের বিশ্ব ইজতেমা শেষ হওয়ার পর ২০২১সালে বিশ্ব ইজতেমা ৮জানুয়ারী শুরু হবে প্রথম পর্ব এরপর ১৫জানুয়ারী শুরু হবে দ্বিতীয় পর্ব।

    চলমান চিকিৎসা ব্যবস্থা : টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত প্রায় সহ¯্রাধিক মুসল্লি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে বেশিরভাগ মুসল্লি ঠান্ডা, সর্দি-কাশি, শ্বাসকষ্ট, পেটের পীড়াজনিত কারণে চিকিৎসা নিয়েছেন বলে জানিয়েছেন ওই হাসপাতালের (ভারপ্রাপ্ত) আবাসিক চিকিৎসক ডা. মাসুদ রানা। এছাড়া ইজতেমাস্থলের পার্শ্ববর্তী ফ্রি-মেডিক্যাল ক্যাম্পগুলোতে কয়েক হাজার মুসল্লি বিনামূল্যে ওষুধ সংগ্রহ ও প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।


     

    Space For Advertisement

    (Spot # 14)

    Advertising Rate Chart

    আপনার মন্তব্য লিখুন...
    Delicious Save this on Delicious

    nbs24new3 © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    নিউজ ব্রডকাস্টিং সার্ভিস - এনবিএস
    ২০১৫ - ২০২০

    সিইও : আব্দুল্লাহ আল মাসুম
    সম্পাদক ও প্রকাশক : সুলতানা রাবিয়া
    প্রধান সম্পাদক : মোঃ তারিকুল হক
    চট্টগ্রাম ব্যুরো প্রধান : মোঃ রাকিবুর রহমান
    -------------------------------------------
    ৩৯, আব্দুল হাদি লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন : +৮৮ ০২ , +৮৮ ০১৭১৮ ৫৮০ ৬৮৯
    Email : news@nbs24.org, thenews.nbs@gmail.com

    ইউএসএ অফিস: ৪১-১১, ২৮তম এভিনিউ, স্যুট # ১৫ (৪র্থ তলা), এস্টোরিয়া, নিউইর্য়ক-১১১০৩, 
    ইউনাইটেড স্টেইটস অব আমেরিকা। ফোন : ৯১৭-৩৯৬-৫৭০৫।

    আসাক আলী, প্রধান সম্পাদক, ভারত।
    ভারত অফিস : সেন্ট্রাল রোড, টাউন প্রতাপগড়, আগরতলা, ত্রিপুরা, ভারত।

    Home l About NBS l Contact the NBS l DMCA l Terms of use l Advertising Rate l Sitemap l Live TV l All Radio

    দেশি-বিদেশি দৈনিক পত্রিকা, সংবাদ সংস্থা ও অনলাইন নিউজ পোর্টাল থেকে সংগৃহিত এবং অনুবাদকৃত সংবাদসমূহ পাঠকদের জন্য সাব-এডিটরগণ সম্পাদনা করে
    সূত্রে ওই প্রতিষ্ঠানের নাম দিয়ে প্রকাশ করে থাকেন। এ জাতীয় সংবাদগুলোর জন্য এনবিএস কর্তৃপক্ষ কোনো প্রকার দায়-দায়িত্ব গ্রহণ করবেন না।
    আমাদের নিজস্ব লেখা বা ছবি 'সূত্র এনবিএস' উল্লেখ করে প্রকাশ করতে পারবেন। - Privacy Policy l Terms of Use