ঢাকা | শুক্রবার | ২৯ মে, ২০২০ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪২৭ | ৫ শাওয়াল, ১৪৪১ | English Version | Our App BN | বাংলা কনভার্টার

  • Main Page প্রচ্ছদ
  • করোনাভাইরাস
  • বিদেশ
  • বাংলাদেশ
  • স্বদেশ
  • ভারত
  • অর্থনীতি
  • বিজ্ঞান
  • খেলা
  • বিনোদন
  • ভিডিও ♦
  • ♦ আরও ♦
  • ♦ গুরুত্বপূর্ণ লিংক ♦


  • ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

    অদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল নিয়ে এগিয়ে যেতে হবে বহুদূর : ডাঃ ফজলে এলাহী খাঁন
    এনবিএস | Thursday, May 14th, 2020 | প্রকাশের সময়: 8:03 pm

    অদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল নিয়ে এগিয়ে যেতে হবে বহুদূর : ডাঃ ফজলে এলাহী খাঁনঅদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল নিয়ে এগিয়ে যেতে হবে বহুদূর : ডাঃ ফজলে এলাহী খাঁন

    অনলাইন ডেস্ক: 

    বিশ্বব্যাপি নিরব-নিস্তব্ধতা, অদৃশ্য একটি ভাইরাসের কাছে কাবু পুরো দুনিয়া, সেদিক থেকে অনেক ভয় আর আতঙ্ক বিরাজ করছে সবার মাঝে। দিনটা ছিল ২৯ ই মার্চ,সন্ধ্যার দিকে বিষন্ন মন নিয়ে নিশ্চুপ বসে আছি বেলকনিতে। বার বার মাথায় চিন্তা আসছে এই করোনা পরিস্থিতিতে নোয়াখালীর মানুষের জন্য কি করা যায়।

    হঠাৎ! মাথায় এলো আমাদের মেডিকেল কলেজেই তো আছে একটি প্রচলিত PCR মেশিন সহ মাইক্রোবায়োলজি ল্যাব। অভাব শুধু rtPCR সহ আনুসাংগিক কিছু জিনিসপত্রের! সেই মোতাবেক প্রথমে অধ্যক্ষ স্যারকে কল করি।

    অদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল নিয়ে অধ্যক্ষ স্যারের সাথে কথা শেষে কল দিলাম নোয়াখালীর সুযোগ্য জেলা প্রশাসক তন্ময় দাস স্যারকে। তারপর আলোচনা করলাম মাইক্রোবায়োলজি বিভাগের আমাদের শিক্ষকবৃন্দদের সাথে। তাদের সাথে কথা বলে আরো বেশি আত্নপ্রত্যায়ী হয়ে উঠলাম। উনাদের সবার সাথে বিস্তারিত কথা বলে আরো উৎসুক হয়ে বিষয়টি অবহিত করলাম আমাদের দুই অভিভাবক নোয়াখালীর রাজনীতির প্রাণপুরুষ সদর-সুবর্চর আসনের মাননীয় সংসদ সদস্য একরামুল করি চৌধুরী এমপি মহোদয় এবং নোয়াখালীর মাটি ও মানুষের নেতা বেগমগঞ্জের উন্নয়নের রুপকার নোয়াখালী-০৩ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব মামুনু রশিদ কিরণ মহোদয়ের সাথে। তাদের অনুপ্রেরণায় ল্যাব স্থাপনের ইচ্ছে আরো দৃঢ় থেকে দৃঢ় হয়।

    যে রকম চিন্তা সেই রকমই সিদ্ধান্ত। মূহুর্তে মনস্থির করলাম রাত পোহালে রওনা দিবো নোয়াখালীর উদ্দেশ্যে। এদিকে রাতেই জেলার জৈষ্ঠ সাংবাদিক ভাইদের সাথে যোগাযোগ করলাম। তাদেরকে বিষয়টি অবহিত করলাম পরে তাদের পরামর্শ পেয়ে মনোবল আরো বেড়ে গেল।

    তখনো কাক ডাকা ভোর, সেহেরী খেয়েই রওনা দিলাম প্রিয় নোয়াখালীর উদ্দেশ্যে। সকাল ৯ঃ ৩০ মিনিটের মধ্যে পৌঁছে গেলাম মেডিকেল কলেজে। বেলা বাড়তে বাড়তে নোয়াখালীর স্বনামধন্য সাংবাদিক ভাইদেরও আগমন ঘটলো। কলেজের মাইক্রোবায়োলজি ল্যাব পরিদর্শন করিয়ে অধ্যক্ষ স্যারের অনুমতিতে উপস্থিত সাংবাদিকদের নিয়ে করলাম অনানুষ্ঠানিক সাংবাদিক সম্মেলন।

    এদিকে ৩১ মার্চ অধ্যক্ষ মহোদয় স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি মহোদয়ের কাছে চিঠি প্রেরণ করেন এবং জেলা প্রশাসক স্যারকে অনুলিপি দেন এবং তারই ধারাবাহিকতায় তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মহোদয় নিকট পত্র প্রেরণ করেন।

    এদিকে ৭ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রীর সাথে চট্টগ্রাম বিভাগের জেলা প্রশাসকদের সাথে ভিডিও কনফারেন্সে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে করোনা পরীক্ষার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন নোয়াখালীর জেলা প্রশাসক মহোদয়। মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি নোট করেন।

    কাজের গতিকে ত্বরান্বিত করার জন্য অধ্যক্ষ মহোদয়সহ কয়েকবার স্বাস্থ্য অধিদপ্তরে গিয়ে এডিজি, ডিজি স্যারসহ অন্যান্যদের সাথে দেখা করি। এরই মাঝে

    জাতীয় করোনা মহামারী প্রতিরোধ কমিটির সদস্য ও কেন্দ্রীয় স্বাচিপের সংগ্রামী মহাসচিব অধ্যাপক ডাঃ এমএ আজিজ ভাইকেও ব্যাপরটা অবহিত করি। অবশেষে আসলো সফলতা, ১৬ এপ্রিল সকাল সকালই চলে গেলাম স্বাস্থ্য অধিদপ্তরে। করোনা সংক্রান্ত বিষয় নিয়ে সবাই ব্যস্ত। অনেকক্ষণ অপেক্ষার পরে ডিজি স্যারের সাথে দেখা করলে তিনি জানান যে উনাদের কাছে এই মুহুর্তে দেবার মত কোন RT-PCR মেশিন নাই। তাৎক্ষনিকভাবে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর মেশিনের কথা বললেই তিনি সেটি ব্যবহার করে টেস্ট চালুর খসড়া অনুমোদন দিয়ে অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ম্যাডামের সাথে দেখা করতে বলেন। এডিজি ম্যাডামের সাথে দেখা করে বিস্তারিত কথা বলার সাথে সাথেই তিনি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আরটি-পিসিআর মেশিন ব্যাবহার করে করোনা ভাইরাস টেস্টিং ল্যাব চালুর জন্য লিখিত অনুমোদন দিয়ে চিঠি ইস্যু করে দেন।

    এদিকে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আরটি-পিসিআর মেশিনটি পেতে বিলম্ব হচ্ছিল বিভিন্ন ধরনের দাপ্তরিক জটিলতার জন্য। এরই মাঝে কিছু সুযোগ সন্ধানী আর কুচক্রী মহল যারা মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়ন কার্যক্রমকে বিপাকে ফেলার জন্য সব সময় মুখিয়ে থাকে এই রকম একশ্রেনীর কথিত চিকিৎসক আর তাদের ইন্ধন দাতারা বিভিন্ন অপঃপ্রচারে লিপ্ত হয়ে স্বাভাবিক কার্যক্রম কে বাধাগ্রস্থ করার চেষ্টা করে এমনকি আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজে টেস্ট সেন্টার না করে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে টেস্ট সেন্টার স্হাপন করার অপপ্রয়াস চালায়। এমন পরিস্থিতিতে আমাদের অভিভাবক নোয়াখালী -০৪ আসনের মাননীয় সংসদ সদস্য জননেতা একরামুল করিম চৌধুরী মহোদয়কে সৃষ্ট জটিলতার বিষয়ে অবহিত করলে তার হস্তক্ষেপে rT-PCR মেশিনটি মেডিকেল কলেজের কাছে হস্তান্তর করা চূড়ান্ত হয়। এই ব্যাপারে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছোট ভাই ডঃ বাহাদুর এবং বন্ধুবর ও কোষাধ্যক্ষ ডঃ ফারুকের পরামর্শ ও অবদান অনস্বীকার্য।

    অধ্যক্ষ স্যারসহ গিয়ে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদের আরটি-পিসিআর মেশিন নিয়ে আসি। বিশ্ববিদ্যালয় থেকে শুধু নামে মাত্রই মেশিন পাই। কিন্তু আনুষঙ্গিক তেমন কিছুই পাইনি তাদের কাছে। পরে নিজ উদ্যোগেই মেশিনটি সরবরাহকারী প্রতিষ্ঠান এসকো লিমিটেড এর সাথে ২/৩ দিন যোগাযোগ করার পরে তাদের ইঞ্জিনিয়ার আসে। কিন্তু সকাল থেকে প্রায় রাত অবধি চেষ্টা করেও তারা মেশিনটি সঠিকভাবে চালু করতে ব্যর্থ হয়।
    ‌এই অবস্থা দেখে মাথায় আকাশ ভেঙ্গে পড়ার উপক্রম। অধ্যক্ষ স্যার ও প্রায় হতাশ। আমি অনেকক্ষন স্তব্ধ ছিলাম। কোন কিছু আসলে বুঝে উঠতে পারছি না।

    কারণ আমাদের দিকে তাকিয়ে নোয়াখালী অঞ্চলের প্রায় ৫০-৬০ লক্ষ মানুষ। দিতে হবে তাদের স্বাস্থ্য সুরক্ষা। কতক্ষন চুপ থাকার পরে হঠাৎ মাথায় আসলো এডিজি ম্যাডামের সাথে দেখা করার সময় তিনি একটি কার্ড দিয়েছিলেন। এবার দ্রুত মানিব্যাগ খুজে ভিজিটিং কার্ডটি পেলাম। এবার এক বুক আশা নিয়ে কল দিলাম OMC লিমিটেড এর (সারাদেশের প্রায় সবগুলো করোনা ল্যাব স্থাপণ কারী প্রতিষ্ঠান) চেয়ারম্যান আবদুল মান্নান সাহেবকে। প্রথমে তিনি তার ব্যস্ততা আর মেশিন স্বল্পতা ও ডিজি অফিসের ওয়ার্ক অর্ডার এর কথা এসব কিছু বলে দায়সারা বক্তব্য দেন কিন্তু আলাপচারিতাকালে জানি যে, তার পৈত্রিক নিবাস নোয়াখালীর চাটখিল উপজেলায়। এবার অনেক অনুরোধ আর অনুনয় বিনয় করে তাকে রাজি করালাম। এদিকে এর মাঝের ঘটনাগুলো মাননীয় সাংসদ একরামুল করিম চৌধুরী এমপি মহোদয়, জেলা প্রশাসক আর বিএমএর সভাপতি আমাদের সকলের মুরুব্বি ডাঃ নোমান স্যারকে জানালাম। জানতে পারি যে, বিএমএর সভাপতি মহোদয় এর স্কুলের ঘনিষ্ঠ বড় ভাই প্রতিষ্ঠানটির মালিক এবং আরো জানতে পারি যে জেলা প্রশাসক মহোদয়ের পূর্ব পরিচিত আবদুল মান্নান সাহেব।

    জেলা করোনা প্রতিরোধ কমিটির সমন্বয় সভা শেষে মাননীয় সাংসদ ও জেলা প্রশাসক মহোদয়কে দিয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যানকে ফোন করাই। বিভিন্ন অনুরোধের কারণে বিনা চুক্তিতে তিনি ৬/৭ দিনের মধ্যে সম্পূর্ণ নতুন সেটআপ দিয়ে ল্যাব স্থাপণ করে দেওয়ার প্রতিশ্রুতি দেন। এরই পাশাপাশি PWD এর সহায়তায় OMC ডিজাইন অনুযায়ী একাডেমিক ভবনের ৬ তলার পূর্ব পাশে সম্পূর্ণ নতুনভাবে একটি অত্যাধুনিক মলিকুলার ল্যাব প্রতিষ্ঠার কাজ অবিশ্বাস্য দ্রুততায় চলতে লাগল যার জন্য PWD এবং তাদের মৌখিক নির্দশে নিযুক্ত ঠিকাদার জনাব রাসেলকে জানাই অসংখ্য ধন্যবাদ।

    গত ০৪ মে নোয়াখালী-০৩ আসনের মাননীয় সংসদ সদস্য ল্যাব উদ্ভোদন করেন এবং পরে গত ১১ মে নোয়াখালী-০৪ আসনের মাননীয় সংসদ সদস্য ল্যাবটির আনুষ্ঠানিক কার্যক্রম উদ্ভোধনের মধ্যদিয়ে পুরোদমে ল্যাবটি চালু হয়। চালুর দিনই (১১ মে) ৫৯ টি নমুনা পরীক্ষা করে রাতেই ফলাফল জানা যায় এবং পরের দিন (১২মে) ৪৬ টি নমুনা পরীক্ষা করে দুপুরের মধ্যেই ফলাফল প্রকাশ করা হয়, যা দেশের মধ্যে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

    ‌এজন্যে আমরা অত্যন্ত কৃতজ্ঞতা জ্ঞাপন করছি বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতিও নোয়াখালী-০৪ আসনের মাননীয় সংসদ সদস্য জননেতা একরামুল করিম চৌধুরী, নোয়াখালী-০৩ আসনের মাননীয় সংসদ সদস্য মোঃ মামুনুর রশীদ কিরণ, স্বাচিপের সংগ্রামী মহাসচিব অধ্যাপক ডাঃ এম এ আজিজ ভাই, জেলা প্রশাসক তন্ময় দাস, বিএমএর সভাপতি ডাঃএম এ নোমান, সদর হাসপাতালের সুযোগ্য তত্ত্বাবধায়ক ডাঃফরিদ উদ্দিন চৌধুরী, সিভিল সার্জন ,স্বাচিপের সাধারণ সম্পাদক প্রিয় অনুজ ডাঃ মোঃ মাহবুবুর রহমানসহ ল্যাবের কার্যক্রমের সাথে জড়িত মাইক্রোবায়োলজি ও অন্যান্য বিভাগের শিক্ষকবৃন্দ, মেডিকেল টেকনোলজিট বৃন্দ ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের।

    পরিশেষে কৃতজ্ঞতা স্বীকার করছি ওএমসি (OMC) লিমিটেডের কর্ণধার জনাব মান্নান সাহেব ও উনার সুযোগ্য পুত্র জনাব মারুফ মান্নানসহ ল্যাব স্থাপনের সাথে যুক্ত উনাদের সকল স্টাফদেরকে। বিশেষ করে ট্রেনিং এর সাথে যুক্ত চীনে পিএইচডিরত জেনেটিক ইন্জিনিয়ার ও মলিকুলার বায়োলজিষ্ট ও স্বেচ্চাসেবক জনাব পরাগ ও অয়ন যাদের নিরলস প্রচেষ্টা এখনো অব্যাহত।

    -জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

    লেখক-
    ডাঃ ফজলে এলাহী খাঁন
    সভাপতি
    স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), নোয়াখালী।

    Follow and like us:
    0
    20

    আপনার মন্তব্য লিখুন...

    nbs24new3 © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    নিউজ ব্রডকাস্টিং সার্ভিস - এনবিএস
    ২০১৫ - ২০২০

    সিইও : আব্দুল্লাহ আল মাসুম
    সম্পাদক ও প্রকাশক : সুলতানা রাবিয়া
    চট্টগ্রাম ব্যুরো প্রধান : মোঃ রাকিবুর রহমান
    -------------------------------------------
    শাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন : +৮৮ ০২ , +৮৮ ০১৭১৮ ৫৮০ ৬৮৯
    Email : news@nbs24.org, thenews.nbs@gmail.com

    ইউএসএ অফিস: ৪১-১১, ২৮তম এভিনিউ, স্যুট # ১৫ (৪র্থ তলা), এস্টোরিয়া, নিউইর্য়ক-১১১০৩, 
    ইউনাইটেড স্টেইটস অব আমেরিকা। ফোন : ৯১৭-৩৯৬-৫৭০৫।

    প্রসেনজিৎ দাস, প্রধান সম্পাদক, ভারত।
    যোগাযোগ: সেন্ট্রাল রোড, টাউন প্রতাপগড়, আগরতলা, ত্রিপুরা, ভারত। ফোন +৯১৯৪০২১০৯১৪০।

    Home l About NBS l Contact the NBS l DMCA l Terms of use l Advertising Rate l Sitemap l Live TV l All Radio

    দেশি-বিদেশি দৈনিক পত্রিকা, সংবাদ সংস্থা ও অনলাইন নিউজ পোর্টাল থেকে সংগৃহিত এবং অনুবাদকৃত সংবাদসমূহ পাঠকদের জন্য সাব-এডিটরগণ সম্পাদনা করে
    সূত্রে ওই প্রতিষ্ঠানের নাম দিয়ে প্রকাশ করে থাকেন। এ জাতীয় সংবাদগুলোর জন্য এনবিএস কর্তৃপক্ষ কোনো প্রকার দায়-দায়িত্ব গ্রহণ করবেন না।
    আমাদের নিজস্ব লেখা বা ছবি 'সূত্র এনবিএস' উল্লেখ করে প্রকাশ করতে পারবেন। - Privacy Policy l Terms of Use