ঢাকা | সোমবার | ২১ জুন, ২০২১ | ৭ আষাঢ়, ১৪২৮ | ১০ জিলকদ, ১৪৪২ | English Version | Our App BN | বাংলা কনভার্টার
  • Main Page প্রচ্ছদ
  • করোনাভাইরাস
  • বিদেশ
  • বাংলাদেশ
  • স্বদেশ
  • ভারত
  • অর্থনীতি
  • বিজ্ঞান
  • খেলা
  • বিনোদন
  • ভিডিও ♦
  • ♦ আরও ♦
  • ♦ গুরুত্বপূর্ণ লিংক ♦
    • NBS » ৩ শিরোনাম » পরীমনিকে ধর্ষণ চেষ্টা: একে একে বেড়িয়ে আসছে অমি’দের গোপন সব কীর্তিকলাপ


    ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

    বিটকয়েনকে সম্ভাব্য ‘কেলেঙ্কারী’ বললেন ট্রাম্প, ডিজিটাল মুদ্রাকে বৈধতা দিচ্ছে এল সালভাদর
    এনবিএস | Tuesday, June 8th, 2021 | প্রকাশের সময়: 12:25 pm

    বিটকয়েনকে সম্ভাব্য ‘কেলেঙ্কারী’ বললেন ট্রাম্প, ডিজিটাল মুদ্রাকে বৈধতা দিচ্ছে এল সালভাদরবিটকয়েনকে সম্ভাব্য ‘কেলেঙ্কারী’ বললেন ট্রাম্প, ডিজিটাল মুদ্রাকে বৈধতা দিচ্ছে এল সালভাদর

    অনলাইন ডেস্ক-  সাবেক মার্কিন প্রেসিডেন্ট ফক্স নিউজকে অভিযোগ করেছেন ক্রিপ্টোকারেন্সি মার্কিন ডলারের বিপরীতে প্রতিযোগিতা করছে এবং তা বিশ্বের শীর্ষ মুদ্রা হতে চায়। 

    ফক্স বিজনেসে ট্রাম্পের দেওয়া সাক্ষাৎকারের সময়, উপস্থাপক স্টুয়ার্ট ভার্নি সাবেক মার্কিন প্রেসিডেন্টকে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে তার ধারণা কি এবং তিনি এতে বিনিয়োগ করবেন কিনা তা জানতে চান। জবাবে ট্রাম্প বলেন আমি এটি পছন্দ করি না কারণ এটি ডলারের বিপরীতে প্রতিযোগিতা করছে। আমি চাই ডলার বিশে^র শীর্ষ মুদ্রা হিসেবে টিকে থাকুক, আমি সবসময় তাই বলেছি।

    ট্রাম্প এর আগেও ক্রিপ্টোকারেন্সির বিরুদ্ধে মাদক ব্যবসায় লেনদেন ও অন্যান্য অবৈধ ক্রিয়াকলাপের সঙ্গে জড়িত থাকার অভিযোগ এনেছেন। টুইটারে ২০১৯ সালের জুলাইয়ে ট্রাম্প বলেন আমি বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সির ভক্ত নই, যা অর্থ নয়, এবং যার মূল্য অত্যন্ত অস্থিতিশীল ও হালকা বাতাসের উপর ভিত্তি করে। যুক্তরাষ্ট্রে আমাদের কেবল একটি আসল মুদ্রা আছে, এটি আগের চেয়ে শক্তিশালী, নির্ভরযোগ্য এবং তা বিশ্বের যে কোনও জায়গায় সর্বাধিক প্রভাবশালী মুদ্রা, এটি সর্বদা সেভাবেই থাকবে। তা হচ্ছে ডলার।

    ট্রাম্প তার শাসনামলে ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণের জন্যে যথেষ্ট চেষ্টা করেছিলেন।

    এদিকে ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনকে বৈধতা দিতে যাচ্ছে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। দেশটির প্রেসিডেন্ট নায়িব বুকেলে এ ঘোষণা দেন ‘বিটকয়েন ২০২১’ সম্মেলনে। ডিজিটাল ওয়ালেট সেবাদাতা প্রতিষ্ঠান স্ট্রাইকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বিটকয়েনের মাধ্যমে নিজ দেশের আধুনিক আর্থিক অবকাঠামো তৈরি করতে চান তিনি। ধারণকৃত ভিডিওতে প্রেসিডেন্ট বলেন, আগামী সপ্তাহে বিটকয়েনকে বৈধ মুদ্রা হিসেবে প্রচলনের জন্য কংগ্রেসে বিল উত্থাপন করব।

    ক্রিপ্টোকারেন্সির বাজারে শুধু বিটকয়েনের বর্তমান বাজারমূল্য রয়েছে ৬৮০ বিলিয়ন ডলার। বিটকয়েনে এল সালভাদর যদি ১ শতাংশ বিনিয়োগ করে তাহলে দেশটির জিডিপি ২৫ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। এক কোটি মানুষ মুদ্রা হিসেবে বিটকয়েন ব্যবহার করছে এবং বছরে রেমিটেন্স হিসেবে ৬ বিলিয়ন ডলারের সমপরিমাণ বিটকয়েন লেনদেন হচ্ছে।

    যুক্তরাষ্ট্রের মিয়ামিতে গত ৪ ও ৫ জুন সম্মেলনটি অনুষ্ঠিত হয়। বিটকয়েনের সংক্ষিপ্ত ইতিহাসে একেই সবচেয়ে বড় সম্মেলন বলা হচ্ছে। এ সম্মেলনে ডিজিটাল মুদ্রা রাখার সেবা স্ট্রাইকের প্রতিষ্ঠাতা জ্যাক মলার্স বলেন, বিটকয়েনের রিজার্ভ উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোকে মুদ্রাস্ফীতির ধাক্কা সামলানোর একটি পথ করে দেবে।

    বিবিসি জানায়, প্রেসিডেন্টের এই পরিকল্পনায় দেশটির কংগ্রেস সমর্থন জানালে, বিশ্বে এল সালভাদরই হবে ডিজিটাল এই মুদ্রাকে বৈধতা দেয়া প্রথম দেশ। সেক্ষেত্রে মার্কিন ডলারের পাশাপাশি বিট কয়েন হবে দেশটির আনুষ্ঠানিক মুদ্রা। এল সালভাদরের পার্লামেন্টে বুকেলের নিউ আইডিয়া পার্টির নিয়ন্ত্রণ আছে। সুতরাং ধরে নেওয়া যায় তাঁর বিলটি পাস হয়ে যাবে।

    প্রেসিডেন্ট নায়িব বুকেলে জানান, দেশের বাইরে অবস্থানরত নাগরিকরা যাতে সহজে দেশে অর্থ পাঠাতে পারে, সে লক্ষ্যেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বিটকয়েন সংক্রান্ত একটি সম্মেলনে তিনি আরো বলেন, এর মাধ্যমে কর্মসংস্থান বাড়বে, দেশের অর্থনীতির বাইরে থেকে যাওয়া হাজারো মানুষকে আর্থিকভাবে সংযুক্ত করা যাবে। এর মাধ্যমে দেশটিতে বিনিয়োগ বাড়বে বলেও আশা করছেন এল সালভাদরের প্রেসিডেন্ট।

    দেশটির শতকরা ৭০ ভাগ মানুষেরই ব্যাংক আ্যকাউন্ট নেই। বিটকয়েনকে বৈধতা দিয়ে তাদেরকেই অর্থনীতিতে যুক্ত করতে চাইছেন প্রেসিডেন্ট বুকেলে। এল সালভাদরের অর্থনীতি মূলত প্রবাসীদের পাঠানো অর্থের উপরেই নির্ভর করে। দেশটির অভ্যন্তরীণ প্রবৃদ্ধি বা জিডিপির ২০ শতাংশ এই খাত থেকে আসে। এল সালভাদরের বিশ লাখেরও বেশি নাগরিক বিভিন্ন দেশে কাজ করে। প্রতি বছর নিজ দেশে প্রায় চারশো কোটি ডলার অর্থ পাঠায় এই প্রবাসীরা।

    এ সপ্তাহেই বিটকয়েন বিষয়টি কংগ্রেসে অনুমোদনের জন্য তোলা হবে। তবে ঠিক কি পদ্ধতিতে নীতি বাস্তবায়ন করা হবে তা নিয়ে বিস্তারিত জানাননি প্রেসিডেন্ট বুকেলে।

    অধিকাংশ দেশ ও কেন্দ্রীয় ব্যাংক এখনো ক্রিপ্টোকারেন্সিকে বৈধ মুদ্রা হিসেবে স্বীকৃতি দেয়নি। বিটকয়েন একধরণের ভার্চুয়াল সম্পদ, সত্যিকারের অর্থনীতির সাথে যার সরাসরি কোন যুক্ততা নেই। গত কয়েকবছরে এই মুদ্রার দরে বড় ধরণের ওঠানামা হয়েছে। তবে বর্তমানে বিশ্বের অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংকই নিজস্ব ডিজিটাল মুদ্রা চালুর সম্ভাব্যতা খতিয়ে দেখছে। গত এপ্রিলে, ব্যাংক অফ ইংল্যান্ড ক্যাশ এবং ব্যাংক ডিপোজিটের পাশাপাশি ডিজিটাল মুদ্রা চালুর পরিকল্পনার কথা জানায়।


    আপনার মন্তব্য লিখুন...

    nbs24new3 © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    নিউজ ব্রডকাস্টিং সার্ভিস - এনবিএস
    ২০১৫ - ২০২০

    সিইও : আব্দুল্লাহ আল মাসুম
    সম্পাদক ও প্রকাশক : সুলতানা রাবিয়া
    চট্টগ্রাম ব্যুরো প্রধান : মোঃ রাকিবুর রহমান
    -------------------------------------------
    বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন : +৮৮ ০১৭১৮ ৫৮০ ৬৮৯
    Email : news@nbs24.org, thenews.nbs@gmail.com

    ইউএসএ অফিস: ৪১-১১, ২৮তম এভিনিউ, স্যুট # ১৫ (৪র্থ তলা), এস্টোরিয়া, নিউইর্য়ক-১১১০৩, 
    ইউনাইটেড স্টেইটস অব আমেরিকা। ফোন : ৯১৭-৩৯৬-৫৭০৫।

    প্রসেনজিৎ দাস, প্রধান সম্পাদক, ভারত।
    যোগাযোগ: সেন্ট্রাল রোড, টাউন প্রতাপগড়, আগরতলা, ত্রিপুরা, ভারত। ফোন +৯১৯৪০২১০৯১৪০।

    Home l About NBS l Contact the NBS l DMCA l Terms of use l Advertising Rate l Sitemap l Live TV l All Radio

    দেশি-বিদেশি দৈনিক পত্রিকা, সংবাদ সংস্থা ও অনলাইন নিউজ পোর্টাল থেকে সংগৃহিত এবং অনুবাদকৃত সংবাদসমূহ পাঠকদের জন্য সাব-এডিটরগণ সম্পাদনা করে
    সূত্রে ওই প্রতিষ্ঠানের নাম দিয়ে প্রকাশ করে থাকেন। এ জাতীয় সংবাদগুলোর জন্য এনবিএস কর্তৃপক্ষ কোনো প্রকার দায়-দায়িত্ব গ্রহণ করবেন না।
    আমাদের নিজস্ব লেখা বা ছবি 'সূত্র এনবিএস' উল্লেখ করে প্রকাশ করতে পারবেন। - Privacy Policy l Terms of Use