ঢাকা, সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১, ১২:৩২ অপরাহ্ন
যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি পুনর্বহাল করলো ফিলিপাইন
এনবিএস ওয়েবডেস্ক :

যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি পুনর্বহাল করলো ফিলিপাইন

ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লরেঞ্জনা শুক্রবার রাজধানী ম্যানিলায় একটি যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তের এ সিদ্ধান্তের কথা জানান। এসময় উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক সচিব লয়েড জেমস অস্টিনও।

ভিজিটিং ফোর্সেস অ্যাগ্রিমেন্ট (ভিএফএ) নামের এ চুক্তি বাস্তবায়িত হলে যুক্তরাষ্ট্রের কয়েক হাজার সৈন্য ফিলিপাইনে প্রবেশাধিকার ও একসঙ্গে সামরিক অনুশীলনের সুযোগ পাবে। নিয়মিতভাবে দেশ দুটি যৌথ সামরিক মহড়ায়ও অংশ নিতে পারবে।

চুক্তিটির বাস্তবায়ন যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর জন্য অতি গুরুত্বপূর্ণ। তবে চীনের জন্য এ চুক্তিটি নতুন মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। দক্ষিণ চীন সাগর নিয়ে ফিলিপাইন ও চীনের মধ্যে দ্বন্দ্ব এখনো চলমান। বিশ্লেষকরা বলছেন, এ সামরিক চুক্তি দেশ দুটির বৈরিতাকে আরো বাড়িয়ে তুলবে।

প্রতিরক্ষামন্ত্রী লরেঞ্জনা জানিয়েছেন, তিনি নিশ্চিত নন কেনো প্রেসিডেন্ট দুতার্তে তার এ সিদ্ধান্ত পরিবর্তন করলেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করার পরই তিনি তার বাতিলকৃত চুক্তিটি পুনর্বহাল করেন বলে জানান তিনি।

২০২০ সালের ফেব্রুয়ারিতে দুতার্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে এ চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলেন। ফিলিপাইনের একজন সিনেটরকে ভিসা দিতে অস্বীকৃতি জানানোয় এ সিদ্ধান্ত নেন তিনি। খবর ডয়েচভেলের

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *