ঢাকা, সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৮ পূর্বাহ্ন
পাথর ছুড়লে মিলবে না সরকারি চাকরি, হবে না পাসপোর্ট ভেরিফিকেশন! কাশ্মীরে জারি কড়া নির্দেশ
এনবিএস ওয়েবডেস্ক :

 জম্মু ও কাশ্মীরে কোনও রকম শান্তি বিঘ্নিত করার চেষ্টা করলে, সরকারি সম্পত্তি নষ্ট করলে, দেশবিরোধী কাজকর্ম করলে, সেনাদের আক্রমণ করলে, এমনকি পাথর ছুড়লে, সমস্ত রকম সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হবে। দেওয়া হবে না পাসপোর্টও। এমনই ঘোষণা করা হল কাশ্মীরের সিআইডি-র তরফে।
গত কয়েক বছর ধরেই সামনে এসেছে কাশ্মীরের ‘স্টোন পেল্টিং’-এর ঘটনা। অভিযোগ, জঙ্গি সংগঠনের মদতে ও টাকার বিনিময়ে কাশ্মীরি কিশোর-যুবকরা এই পাথর ছোড়ার কাজে জড়িয়ে পড়ছে। সামান্য টাকার বিনিময়ে পুলিশ-প্রশাসন ও সেনাবাহিনীর বিরুদ্ধে এই কাজ করছে অনেকেই। প্রশাসনের দাবি, তাদের মূল স্রোতে ফিরিয়ে আনার চেষ্টা করা হয়েছে অনেকবার। তবে ফল হয়নি।
তাই এবার কড়া সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আজই কাশ্মীরে নির্দেশিকা জারি করা হয়েছে, কাশ্মীরে কোনও যুবক পাথর ছুড়লে, তাঁর পাসপোর্ট ভেরিফিকেশন হবে না ও সরকারি চাকরি থেকে সারাজীবন বঞ্চিত থাকবেন তিনি। ভারত থেকে অন্য দেশে কাজে যাওয়ার আগেও পাসপোর্টে বাধা দেওয়া হবে। সবাইকে বিশেষ তালিকাভুক্ত করে দেওয়া হবে।
 
অভিযুক্তদের তালিকা তৈরির জন্য সিসিটিভি ফুটেজ, এলাকার পুলিশ অফিসারের বয়ান, সংবাদমাধ্যমের ছবি কাজে লাগানো হবে। সেই ব্যক্তিকে চিহ্নিত করে তার পরিচিতিও সর্বত্র ছড়িয়ে দেওয়া হবে। কাশ্মীরকে শান্ত করতে ও বিপথগামী যুবকদের মূলস্রোতে ফেরাতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

২০১৯ সালে কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল এবং তাকে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পরে ক্ষোভের মুখে পড়েছিল সরকার। এই সিদ্ধান্ত মেনে নেয়নি কাশ্মীরের সাধারণ মানুষের একটা বড় অংশ। সরকার বিরোধী মনোভাব প্রকাশ পায় নানা স্তরে। তার পরে ফের এমনই এক কড়া সিদ্ধান্ত নেওয়া হল এই কাশ্মীরের বিষয়ে। নিয়ম না মানলে বিপদে পড়তে হবে যুবকদের।
খবর দ্য ওয়ালের 
এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *