ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৪২ অপরাহ্ন
সিপিএল দিয়ে শুরু হচ্ছে স্মার্ট বলের যাত্রা; এক বলেই জানা যাবে বিস্ময়কর অনেক তথ্য
এনবিএস ওয়েবডেস্ক :

সিপিএল দিয়ে শুরু হচ্ছে স্মার্ট বলের যাত্রা; এক বলেই জানা যাবে বিস্ময়কর অনেক তথ্য

অনলাইন ডেস্ক-  ক্রিকেটের একবারে শুরুর সময় থেকে বর্তমান ক্রিকেটে ব্যাট বলের লড়াইটা একই রকম থাকলেও নিয়ম থেকে ক্রিকেটারদের দক্ষতা, পরিবর্তন ঘটেছে সবেতেই। সা¤প্রতিক সময়ে বিশেষত প্রযুক্তির ব্যবহার ক্রিকেটকে চিরতরে বদলে দিয়েছে। আসন্ন ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে (সিপিএল) দেখা মিলতে চলেছে আরেকটি নতুন প্রযুক্তি।

এ বছরের সিপিএলের মাধ্যমে প্রথমবার পেশাদার ক্রিকেটে আগমন ঘটতে চলেছে স্মার্ট বলের। আধুনিকতম প্রযুক্তিতে সমৃদ্ধ এই বল ঝঢ়ড়ৎঃঈড়ৎ নামক সংস্থার সঙ্গে যৌথ প্রয়াসে তৈরি করেছে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা কোকাবুরা। এই বলটির মধ্যে একটি মাইক্রোচিপ রয়েছে যার মাধ্যমে একাধিক তথ্য আরও সঠিকভাবে মিলবে। ২৬ অগস্ট থেকে শুরু হতে চলা সিপিএলের আগে পেশাদার ক্রিকেটে এই বলের দেখা অন্য কোন লিগে মেলেনি।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ এক খবরের সত্যতা স্বীকার করে নিয়ে এক বিবৃতিতে জানায়, কোকাবুরা স্মার্ট বল আর পাঁচটা সাধারণ বলের মতোই দেখতে এবং সাধারণ বলের থেকে এই বলের আচরণেও কোন পার্থক্য নেই। তবে বলটির মধ্যে অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে যার মাধ্যমে শুধুমাত্র বল ট্র্যাকিং ছাড়াও আরও অন্যান্য তথ্য পাওয়া যাবে।

এশিয়ান নিউজের রিপোর্ট অনুযায়ী এই বলের মাধ্যমে স্পিড, দূরত্ব, শক্তি এবং বল ছাড়ার সময় কতটা স্পিন হচ্ছে বা বাউন্স হয়ে তার গতিবিধি কেমন কী হচ্ছে বা ব্যাটসম্যান, কিপারের কাছে বল পৌঁছানোর সময়ই বা কতটা এর পরিস্থিতির পরিবর্তন হচ্ছে, এমন একাধিক তথ্য পাওয়া যাবে।

ধারাভাষ্যকার ও সমর্থকরা সঙ্গে সঙ্গেই এইসব তথ্য পেয়ে যাবেন। স্মার্ট বল থেকে পাওয়া তথ্য কোন স্মার্ট ওয়াচ বা ফোন অ্যাপেও পাঠানো যাবে। এই নতুন প্রযুক্তি দর্শকদের ম্যাচ দেখার অভিজ্ঞতায় যে বেশ খানিকটা পরিবর্তন আনবে, তা নিয়ে সন্দেহ নেই। 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *