ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৮ পূর্বাহ্ন
ভবিষ্যতে আয় উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার আশঙ্কা ফেসবুকের
এনবিএস ওয়েবডেস্ক :

ভবিষ্যতে আয় উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার আশঙ্কা ফেসবুকের

অনলাইন ডেস্ক-  সোশ্যাল মিডিয়া জায়ান্ট হিসেবে পরিচিত ফেসবুক বিজ্ঞাপন ব্যয় বৃদ্ধি সত্ত্বেও ২০২১ সালের দ্বিতীয় ধাপে ওয়াল স্ট্রিটের ধারণাকে ভুল প্রমাণিত করেছে। বুধবার ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২১ সালের তৃতীয় ও চতুর্থ ধাপে তাদের আয় ব্যাপকভাবে হ্রাস পাওয়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই তাদের শেয়ার পাঁচ শতাংশ কমে এসেছে। 

করনা মহামারীর সময়ে বেশিরভাগ গ্রাহক কেনাকাটার জন্য অনলাইনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। আর এই সুযোগে ব্যবসায়ীরাও অনলাইনে তাদের দোকান ও বিজ্ঞাপনের প্রতি আগ্রহী হয়ে উঠেছে। দ্বিতীয় ধাপে ওয়ালস্ট্রিটের ধারণাকে পেছনে ফেলে ফেসবুকের আয় বৃদ্ধি পায়।
রেফিনিটিভের আইবিএসের অনুসারে দ্বিতীয় ধাপের ফেসবুকের আয় হওয়ার সম্ভাবনা ছিল ২৭.৮৯ বিলিয়ন ডলার কিন্তু তা বেড়ে দাঁড়ায় ২৯.০৮ বিলিয়ন ডলার। ৩০ শে জুন শেষ হওয়া দ্বিতীয় ধাপে বিজ্ঞাপনের মাধ্যমে বিশ্বের অন্যতম প্রধান নেটওয়ার্ক সামাজিক নেটওয়ার্ক ফেসবুকের আয় ৫৬ শতাংশ বৃদ্ধি পায়।

ফেসবুক আরো বলছে যে, অ্যাপলের ব্যবহারবিধি ও জবাবদিহি কঠিন হওয়ায় ব্যবহারকারীরা আরো বেশি বিজ্ঞাপন দেয়া থেকে বিরত থাকতে পারে। ফলে বছরের তৃতীয় ধাপে এসে তাদের আয় কমার আশঙ্কা রয়েছে। এই কারণে ব্যক্তি পযার্য়ের ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবে। প্রতিষ্ঠানটি আরও জানায়, গত বছরের তুলনায় সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তাদের আয় বৃদ্ধি পেয়েছে ২.৯৯ শতাংশ।
নিট আয় বৃদ্ধি পেয়েছে ১০.৪ বিলিয়ন ডলার বা শেয়ার প্রতি ৩.৬১ ডলার। গত বছর যা ছিল ৫.১৮ বিলিয়ন ডলার বা শেয়ার প্রতি ১.৮০ ডলার।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *