ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:০২ অপরাহ্ন
মিয়ানমারে নির্বাচন ২০২৩ সালে, জরুরি অবস্থার মেয়াদও বাড়লো
এনবিএস ওয়েবডেস্ক :

মিয়ানমারে নির্বাচন ২০২৩ সালে, জরুরি অবস্থার মেয়াদও বাড়লো

মিয়ানমারে আগামী দুই বছরের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছেন সামরিক জান্তা মিন অং হ্লাইং। তিনি বলেছেন, ২০২৩ সালের আগস্ট মাসে বহু দলের অংশগ্রহণে নতুন নির্বাচন হবে। একই সঙ্গে তিনি দেশে জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়েছেন। ছয় মাসে আগে অং সান সুচি সরকারকে উৎখাত করে জেনারেল মিন মিয়ানমারে সামরিক শাসন জারি করেন।

নির্বাচিত সরকারকে উৎখাত করার পর আরো একবার তিনি এক বছরের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু এখন নতুন সময়সীমার কথা বলছেন। জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি ওই ঘোষণা দেন।

সুচি সরকারকে উৎখাত করার পর দেশে রক্তক্ষয়ী প্রতিবাদ হয়ে আসছে এবং এসব বিক্ষোভ-প্রতিবাদ শক্ত হাতে দমন করছেন জেনারেল মিন। এ পর্যন্ত দেশটিতে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দমন করতে গিয়ে প্রায় ৯০০ মানুষ নিহত হয়েছে।

জেনারেল মিন অং হ্লাইং আরো বলেছেন, আসিয়ান বিশেষ দূত হিসেবে যার নামই ঘোষণা করুক, তার সঙ্গে কাজ করতে প্রস্তুত তার সরকার।

এদিকে, আগামীকাল সোমবার বৈঠকে মিলিত হচ্ছেন আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা। কূটনীতিকরা বলছেন, মিয়ানমারে সামরিক জান্তা ও তার বিরোধীদের মধ্যে একটি শান্তি সংলাপ আয়োজন করা এবং সহিংসতা বন্ধের দায়িত্ব দিয়ে তারা একজন বিশেষ দূত চূড়ান্ত করবেন এ বৈঠকে। এর আগে এপ্রিলে আসিয়ানের সঙ্গে ৫ দফায় রাজি হয় সামরিক জান্তা। এতে সহিংসতা বন্ধ, রাজনৈতিক সংলাপ এবং একজন আঞ্চলিক বিশেষ দূতের নাম ঘোষণার কথা বলা হয়।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *