ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৯ অপরাহ্ন
গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত ৪০,১৩৪, মৃতের সংখ্যায় সামান্য পতন
এনবিএস ওয়েবডেস্ক :

চোখ রাঙাচ্ছে করোনার থার্ড ওয়েভ। তার মধ্যেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সামান্য কমল। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৪০,১৩৪জন। সামান্য বেড়েছে দৈনিক সুস্থতার সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৬, ৯৪৬ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গিয়েছেন ৪২২ জন

দেশে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা অনেকটাই কমেছে গত ২৪ ঘণ্টায়। আক্রান্ত হয়েছেন ৪০,১৩৪ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩,১৬,৯৫,৯৫৪ জন। সুস্থতার সংখ্যা সামান্য বেড়েছে ৩৬ হাজারের কিছু বেশি মানুষ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন। দেশে এখন মোট সুস্থতার সংখ্যা ৩,০৮,৫৭,৪৬৭ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যুর সংখ্যা সামান্য কমেছে। মারা গিেয়ছেন ৪২২ জন। দেশে মোট মৃত্যুর সংখ্যা এখন ৪,২৪,৭৭৩ জন।

এদিকে একাধিক রাজ্যে লকডাউন খুলে দেওয়া হয়েছে। সিনেমা হল থেকে শুরু করে একাধিক জিনিসে ছাড় দেওয়া হয়েছে। তাতে নতুন করে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে। পর্যটন কেন্দ্র গুলিতেও ভিড় বাড়তে শুরু করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নিয়ে উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ সরকারকে সতর্ক করেছিলেন। হিমাচল প্রদেশে লাগাম ছাড়া পর্যটকদের ভিড় উদ্বেগ বাড়িয়েছিল করোনা ভাইরাসের সংক্রমণের।
করোনা সংক্রমণের থার্ড ওয়েভ নিয়ে উদ্বেগের কথা শোনালেন গবেষকরা। তাঁরা জানিয়েছে অগস্ট মাসেই দৈনিক করোনা সংক্রমণ ১ লক্ষ হয়ে যাবে। অর্থাৎ থার্ড ওয়েভ শুরু হয়ে যাবে অগস্ট মাস থেকেই। সেটা পিক নেবে অক্টোবর মাসে। তবে যতটা ভয়ঙ্কর মনে করা হচ্ছিল থার্ড ওয়েভ হবে সেটা নাও হতে পাের বলে আস্বস্ত করেছেন গবেষকরা। নতুন করে দেশের ৪৬জেলায় করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। মহারাষ্ট্র, কেরলে ফের বাড়ছে করোনা সংক্রমণ। দক্ষিণ ভারতের আরও তিন রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। কেরল, কর্নাটক এবং তামিলনাড়ুতে করোনা সংক্রমণ বাড়ছে। ইতিমধ্যেই কেরলে পৌঁছেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বিশেষজ্ঞদল। তারা কারণ খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন। শনি এবং রবিবার দুদিন লকডাউন ঘোষণা করেছিল কেরল সরকার।

ডেল্টা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। সিডনিতে সংক্রমণ বাড়তে শুরু করায় ফের লকডাউন ঘোষণা করা হয়েছে। লকডাউন কড়া হাতে মোকাবিলার জন্য রাস্তায় সেনা টহল দিচ্ছে বলে জানা গিয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্ট যাতে কোনও ভাবে চেপে বসতে না পারে সেকারণে ভীষণভাবে সতর্ক অস্ট্রেলিয়া প্রশাসন। তাই লকডাউনে কেই যাতে সামান্যতম নিয়ম ভঙ্গ না করে তার জন্য কড়া পদক্ষেপ করতেই সেনাবাহিনী রাস্তায় টহল দিতে শুরু করে দিয়েছেন বলে জানা গিয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে বাঁচতে সতর্ক ব্রিটেনও। এদিকে চিনেও করোনা ভাইরাসের সংক্রমণ নতুন করে বাড়তে শুরু করেছে। রাজধানী বেজিংয়েও করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে। একাধিক দেশে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করায় যথেষ্ট উদ্বেগে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

 এদিকে যখন করোনা টিকাকরণের লক্ষ্যমাত্রায় পিছিয়ে পড়েছে কেন্দ্র। অন্যদিকে ভুবনেশ্বর শহরকে ১০০ শতাংশ টিকা দিয়ে নজির গড়ল ওড়িশা সরকার। শহরের ১৬ থেকে ১৮ লক্ষ মানুষকে টিকাকরণ করা হয়ে গিয়েছে বলে জানিয়েছে ওড়িশা সরকার। ১৮ থেকে সব বয়সের মানুষের টিকাকরণ করানো হয়েছে বলে জানিয়েছেন ভুবনেশ্বর পুরসভার আধিকারীকরা। এই প্রথম ভারতের কোনও শহর ১০০ শতাংশ করোনা টিকাকরণ করা হল। এদিকে এখনও গোটা দেশের একাধিক জায়গায় করোনা িটকার জন্য হাহাকার তৈরি হয়েছে।অনেকেই এখনওপর্যন্ত টিকা পাচ্ছেন না। রাত থেকে লাইন দিয়েও টিকা পাচ্ছেন না তাঁরা। হাসপাতালগুলিতে এই নিয়ে মারামারি পর্যন্ত হচ্ছে। এদিকে কেন্দ্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে অগস্ট মাসেই শিশুদের করোনার টিকাকরণ শুরু হয়ে যাবে। পশ্চিমবঙ্গে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটাই কমেছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে মারা গিয়েছেন ১৩ জন। আক্রান্ত হয়েছেন ৭০১ জন। তবে কয়েকটি জেলায় করোনা সংক্রমণ বেশ ভাবিয়ে তুলেছে প্রশাসনকে। দার্জিলিং, উত্তর ২৪ পরগনায় করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটাই বেড়েছে। জেলা গুলির করোনা ভাইরাসের সংক্রমণে রাশ টানার চেষ্টা করছে রাজ্য সরকার। সেকারণে সিনেমা হল খোলা হলেও করোনা বিধিনিষেধ ১৫ অগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। অর্থাৎ রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কড়া বিধিনিষেধ বহাল রয়েছে। খবর ওয়ান ইন্ডিয়ার – এনবিএস ২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *