ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১১:৩১ পূর্বাহ্ন
কোভিডের জন্য যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬৩ বন্দির সাময়িক মুক্তি, সময় কাটাবেন পরিবারের সঙ্গে
এনবিএস ওয়েবডেস্ক :

কোভিড পরিস্থিতির কারণে বদ্ধ সংশোধনাগার থেকে ৬৩ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দিকে সাময়িক মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। পরিস্থিতির কথা মাথায় রেখেই বয়স্ক বন্দিদের সাময়িক মুক্তির সুপারিশ করেছিল নবান্ন। তাতে অনুমোদন দিয়েছে স্টেট সেন্টেনস রিভিউ বোর্ড।
১৯৭৩ সালের বন্দি ক্ষমতায়ন আইন অনুযায়ী মহামারী পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলা হয়েছে, এই বন্দিরা আপাতত পরিবারের সঙ্গে সময় কাটাতে পারবেন। তবে নির্দিষ্ট মানদণ্ড বেঁধেই এই সাময়িক মুক্তি কার্যকর করা হচ্ছে। তা হল, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত যে বন্দিদের ইতিমধ্যেই ১৪ বছর সংশোধনাগারে থাকা হয়ে গিয়েছে, তাঁদের ক্ষেত্রেই এই সাময়িক মুক্তি কার্যকর হবে। জেল থেকে এই বন্দিদের বাড়িতেই যেতে হবে এবং পরিবারের সঙ্গেই থাকতে হবে। অন্য  কোথাও থাকতে বা যেতে পারবেন না।
এই মানদণ্ড অনুযায়ী, রাজ্যের ৬১ জন পুরুষ বন্দি এবং ২ জন মহিলা বন্দি সাময়িক মুক্তি পাচ্ছেন। তাঁরা আপাতত পরিবারের সঙ্গেই থাকবেন। প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের বিভিন্ন সংশোধনাগারে থাকা ৬১ জন পুরুষ বন্দির বয়স ৬০-এর বেশি। দু’জন মহিলা বন্দি ৫৫ ঊর্ধ্ব। নির্দিষ্ট সরকারি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরেই এই ৬৩ জন সাময়িক মুক্তি পাবেন।
কোভিড পরিস্থিতির গোড়াতেই জেলবন্দিদের ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত বলেছিল, যে বন্দিদের জেলের বদলে বাড়িতে রাখা সম্ভব তাদের ক্ষেত্রে তাই যেন করা হয়। জেলের ভিতর সংক্রমণ রুখতেই সেই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *