ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৮ পূর্বাহ্ন
প্রতিযোগিতামূলক অর্জনে শিক্ষার্থীদের সুযোগ সুবিধা বাড়ানো হবে: জবি উপাচার্য
এনবিএস ওয়েবডেস্ক :

প্রতিযোগিতামূলক অর্জনে শিক্ষার্থীদের সুযোগ সুবিধা বাড়ানো হবে: জবি উপাচার্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, শিক্ষার্থীদের যেকোন অর্জনই আমাদের জন্য আনন্দের। আমরা চাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাবে, আরো ভালো করবে।শিক্ষার্থীরা যেন অর্জনের ধারাবাহিকতা বজায় রাখতে পারে সেজন্য আমাদের যা করণীয় সেটা সবসময়ই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে করব।কারণ শিক্ষার্থীদের অর্জনের মধ্য দিয়েই বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জিত হয়।

জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতা ও সহশিক্ষা কার্যক্রমে জবি শিক্ষার্থীদের সাম্প্রতিক অর্জন সম্পর্কে রোববার মুঠোফোনে এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

জানা যায়, গত দেড় বছর ধরে শিক্ষা কার্যক্রম স্থবির থাকলেও এসময়ে সহশিক্ষা কার্যক্রম ও দেশব্যাপী বিভিন্ন প্রতিযোগিতায় ধারাবাহিকভাবে শ্রেষ্ঠত্ব ও সাফল্য অর্জন করে জবি শিক্ষার্থীরা।

অর্জনের সূচনা ঘটে গত বছরের ২৬ অক্টোবর একদিনের জন্য গ্রামীনফোনের মূল কোম্পানি টেলিনর গ্রুপের শীর্ষ নির্বাহী পদে রেনেকা আহমেদ অন্তুর দায়িত্ব পাওয়ার মধ্য দিয়ে।রেনেকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।আন্তর্জাতিক শিশু কন্যা দিবস উপলক্ষে তরুণীদের সাম্য, স্বাধীনতা ও প্রতিনিধিত্বে উৎসাহ দিতে টেলিনর বেছে নিয়েছিল রেনেকা আহমেদ অন্তুকে।

বাবার মৃত্যুশোক সামলে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ফাইনালে শেষ ওভারে জেমকন খুলনার জয়ের নায়ক হয়েছিলেন শহীদুল ইসলাম। সম্প্রতি শ্রীলঙ্কা সফরে ২১ সদস্যের প্রাথমিক দলে নতুন মুখ হিসেবেও দলে জায়গা করে নিয়েছিল শহিদুল।শহিদুল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী।

শিল্পকলা একাডেমি আয়োজিত ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আকিব আকরাম ষড়জের চিত্রকর্ম ‘চিন্তার ঝড়’ প্রদর্শিত হচ্ছে। আকিব আকরাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের নবম ব্যাচের শিক্ষার্থী।

ডিবেটার হান্ট-২০২১ এর ফাইনালে ফাইনালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টিমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ফাইনালে সেরা বক্তা হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক মাঈন আল মুবাশ্বির।এই প্রতিযোগিতায় আরও অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী তৌফিকুল ইসলাম হৃদয়, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শারমিন সুলতানা নিশি। তাদের টিমের নাম ছিলো টিম নিশিথীনি।

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে স্বর্ণপদক পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী মারজান আক্তার প্রিয়া। একই আসরে নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ জর্জিস আনোয়ার নাইম কারাতে প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছেন।

গত মে মাসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দম্পতি নতুন প্রজাতির এক ব্যাঙ আবিষ্কার করেছেন।তারা হলেন প্রাণিবিদ্যা বিভাগের হাসান আল রাজি চয়ন ও একই বিভাগের মার্জান মারিয়া। নতুন আবিষ্কৃত এ ব্যাঙটির নাম Leptobrachium sylheticum। এই ব্যাঙটির ডাক অনেকটা হাঁসের ডাকের মত। বন্যপ্রাণীদের দুর্ঘটনা থেকে বাঁচাতে কৃত্রিম সেতুও তৈরী করেছেন এই দুই শিক্ষার্থী দম্পতি। যা বেশ সাড়া ফেলেছে।

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের সাংগঠনিক তৎপরতা ও কার্যক্রমের ভিত্তিতে ২০২০-২০২১ বছরে সেরা শাখার তালিকায় স্থান পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা।এছাড়াও বর্ষসেরা লেখকের তালিকায় স্থান পেয়েছেন বাংলা বিভাগের শিক্ষার্থী ও সংগঠনটির সাংগঠনিক সম্পাদক ইমরান হুসাইন।

পাশাপাশি বাংলাদেশ তরুণ লেখক ফোরামের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিজ প্রবন্ধ পাঠ প্রতিযোগিতায় প্রথম হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারিয়া ইয়াসমিন।তাদের এই অর্জনে উঠে এসেছে বিশ্ববিদ্যালয়ের নাম।

সংকটকালীন মুহুর্তে শিক্ষার্থীদের এসব অর্জন সম্পর্কে উপাচার্য বলেন, করোনাকালীন সময়েও শিক্ষার্থীদের এই অর্জন প্রশংসনীয়। আমরা তাদেরকে অভিনন্দন জানাই।এই ধারা অব্যাহত থাকলে তারা অনেক দূর এগিয়ে যাবে।এতে বিশ্ববিদ্যালয়ের নামও উঠে আসবে।

ড. ইমদাদুল হক বলেন, সহশিক্ষা কার্যক্রমগুলোতে তারা ধারাবাহিক থাকলে অন্য দিকে মনোযোগ দেওয়ার সুযোগ পাবেনা।তখন অন্যরাও তাদেরকে অনুসরণ করবে।এতে করে সার্বিকভাবে শিক্ষার্থীদের ভালো হবে।

করোনাকালীন সময়ে সহ-শিক্ষা কার্যক্রমে সাফল্য অর্জনকারী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় থেকে সাপোর্ট দেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, শিক্ষার্থীদের যেসব সুযোগ সুবিধা বাড়ানো দরকার অথবা যেসব উদ্যোগ নিলে শিক্ষার্থীরা আরো ধারাবাহিক হতে পারবে সেগুলো আমরা অবশ্যই করব।এক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে তাদের চাহিদা ও অন্যান্য বিষয় জানার পরেই আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নিব।এর ফলে শিক্ষার্থীরা আগ্রহী হবে।তাদের অর্জনও বাড়বে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *