ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৭ পূর্বাহ্ন
দুর্দিনে একা দাঁড়িয়েছিলেন হকির পাশে, অলিম্পিকে ভারতের সাফল্যের নেপথ্য কারিগর নবীন
এনবিএস ওয়েবডেস্ক :

মাঝমাঠ জুড়ে যখন দ্রুতছন্দে হকি খেলা হয়, তখন গোলকিপারের দিকে নজর পড়ে না কারও। কিন্তু যাঁরা একটু আধটু খেলাধুলো করেছেন, তাঁরা জানেন, গোলকিপারের শক্তপোক্ত কাঁধের ওপরেই নির্ভর করে থাকে গোটা দল। সুদূর টোকিও-য় এবারের অলিম্পিকসে কয়েকটি শক্তিশালী দলকে হারিয়েছে ভারতের মহিলা ও পুরুষ হকি টিম। হকির এই সাফল্যও নির্ভর করেছে প্রাক্তন এক গোলকিপারের ওপরে। তিনি নবীন পট্টনায়েক। ওড়িশার মুখ্যমন্ত্রী।
অনেকেই জানেন না, দুন স্কুলে পড়ার সময় তিনি ছিলেন হকি টিমের গোলকিপার। কিন্তু তিনি যে খেলাটিকে এত ভালবাসেন, তা ২০১৮ সালের আগে কেউ জানতে পারেনি।
তখন হকির খুব দুর্দিন। যে খেলায় একদা ভারত বিশ্বজয় করেছে, ধ্যানচাঁদের মতো খেলোয়াড় সকলকে মুগ্ধ করেছেন, তার ওপরে আশা হারিয়ে ফেলেছিল সারা দেশ। সাহারার মতো স্পনসরও হাত গুটিয়ে নিয়েছিল। অনেকেই ভাবত, হকিতে ভারতের আর কিছু পাওয়ার নেই। তার চেয়ে ক্রিকেটের উন্নতিতে খরচ করলে লাভ হবে। ঠিক এই সময় হকিকে বাঁচাতে এগিয়ে এসেছিলেন নবীন।
ওড়িশা মোটেই ধনী রাজ্য নয়। ২০১৮ সালে সেই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন বলেছিলেন, এবার থেকে তাঁর সরকারই হকির জুনিয়র, পুরুষ ও মেয়েদের টিমকে স্পনসর করবে। ওই বছর থেকেই ভুবনেশ্বরে বিশ্বকাপ হকির আসর বসতে থাকে। নবীন হকির জন্য টাকা আদায় করতেন ওড়িশা মাইনিং কর্পোরেশনের থেকে। টাকার অঙ্ক খুব বেশি ছিল না। বছরে ২০ কোটি। অবহেলিত খেলাটির উন্নয়নে ওই অর্থ বিরাট ভূমিকা নিয়েছিল। তারই ফল দেখা যাচ্ছে অলিম্পিকসে।
দীর্ঘ ৪১ বছর বাদে গ্রেট ব্রিটেনকে হারিয়ে অলিম্পিকসের সেমি ফাইনালে পৌঁছেছে পুরুষদের হকি টিম। শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে এই প্রথমবার সেমি ফাইনালে উঠেছে মহিলাদের হকি টিম। দু’টি টিম এরপরে কতদূর যাবে বলা এখনই সম্ভব নয়। কিন্তু অলিম্পিকসে আপাতত যে সাফল্য পাওয়া গিয়েছে, তাতে হকির দিকে দৃষ্টি আকর্ষিত হয়েছে অনেকের। দেশবাসী বুঝেছে, একটু পৃষ্ঠপোষকতা পেলে ওই খেলাটিতেও আন্তর্জাতিক সম্মান পাওয়া অসম্ভব নয়। এমনকি ভারতের হকির সেই স্বর্ণযুগও ফিরে আসতে পারে। এককথায় হকির প্রতি মানুষের আগ্রহ ফিরিয়ে এনেছেন নবীন।
ওড়িশার মুখ্যমন্ত্রীর এই অবদানের স্বীকৃতি দিয়েছেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত। ওড়িশার ক্রীড়া সচিব বিনিল কৃষ্ণ বলেছেন, নবীন পট্টনায়েকের দূরদৃষ্টির জন্যই আমাদের হকি এতদূর এগোতে পেরেছে। মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা আর বালকৃষ্ণান বলেছেন, ওড়িশার মাটিতে কেবল ধান আর মিলেট ফলে না, হকিও উৎপন্ন হয়।

খবর দ্য ওয়ালের 

এনবিএস ২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *