ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫০ অপরাহ্ন
তালিবানি রোষ থেকে বাঁচাতে আরও কয়েক হাজার আফগান উদ্বাস্তুকে নেবে আমেরিকা
এনবিএস ওয়েবডেস্ক :

তালিবানের রক্তচক্ষু থেকে বাঁচাতে আরও কয়েক হাজার আফগান উদ্বাস্তুকে আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা আমেরিকার। আফগানিস্তানে সবচেয়ে দীর্ঘমেয়াদী যুদ্ধে ইতি  টেনে বাহিনী প্রত্যাহার শুরু করেছে আমেরিকা। তাদের সহযোগী আফগানদের এরপর প্রবল বিপদে পড়তে হতে পারে বলে আশঙ্কা জো বাইডেন প্রশাসনের। মার্কিন বিদেশ দপ্তর জানিয়েছে, ইতিমধ্যে আশ্রয়ের আবেদনপ্রার্থী প্রায় ২০ হাজার আফগানকে বাদ দিয়ে আরও লোকজনকে গ্রহণ  করতে উদ্বাস্তু বলে নির্ধারণের যোগ্যতার মাপকাঠির সম্প্রসারণ করা হচ্ছে। মার্কিন বাহিনীকে সাহায্য  করা দোভাষীদের জন্য গৃহীত কর্মসূচির আওতায় এই উদ্যোগ। ইতিমধ্যে অনেককে দেশের বাইরে বের করে নিয়েও যাওয়া হয়েছে।
মার্কিন বিদেশ দপ্তর এক বিবৃতিতে বলেছে, তালিবানি হিংসার মাত্রা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে মার্কিন সরকার আমেরিকার সঙ্গে কাজ করা লোকজন সহ কিছু বিশেষ আফগান নাগরিককে আমেরিকায় উদ্বাস্তু পরিচয়ে পুনর্বাসনের লক্ষ্যে কাজ করছে। এতে আমেরিকায় স্থায়ী ভাবে নতুন করে থাকার সুযোগ পাবেন কয়েক হাজার  আফগান, তাঁদের নিকটতম পারিবারিক লোকজন, যাঁরা মার্কিন যোগসূত্রের জেরে বিপদে পড়তে পারেন।
বিদেশ দপ্তর বলেছে, সম্প্রসারিত যোগ্যতার মাপকাঠিতে সেই আফগানরা পড়বেন যাঁরা আমেরিকার মিডিয়া সংস্থায় বা এনজিও-তে বা মার্কিন অর্থে চলা প্রজেক্টে কাজ করেছেন। বিদেশ দপ্তর মার্কিন নেতৃত্বাধীন বাহিনীকে দোভাষী  হিসাবে বা অন্য ভূমিকায় সাহায্য করা আফগানদেরও নেবে।
চলতি আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে বাহিনী প্রত্যাহার সম্পূর্ণ করতে বলেছেন প্রেসিডেন্ট বাইডেন। এর ফলে তালিবান যে ফের দাঁত-নখ বের করে আগের চেহারা ধরবে, তা স্বীকার করছে, সেখানে আন্তর্জাতিক সমর্থনপুষ্ট সরকারের মেয়াদ নিয়ে সংশয়ের কথাও মানছে বাইডেন প্রশাসন। কিন্তু একইসঙ্গে তারা সওয়াল করছে, আমেরিকা তার পক্ষে সম্ভব সব কিছু করেছে, ২০০১ এর ১১ সেপ্টেম্বর বেনজির সন্ত্রাসবাদী আঘাত হানা আল কায়েদা জঙ্গিদের খতম করার যে মিশন অগ্রাধিকারের তালিকায় ছিল, তা সম্পূর্ণ করেছে।
খবর দ্য ওয়ালের 
এনবিএস ২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *