ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০:৩৭ পূর্বাহ্ন
চিনের উহানে ফের করোনার দানবীয় প্রাদুর্ভাব শুরু, আতঙ্কের চোরাস্রোতে এলাকাবাসীদের নিয়ে নয়া পদক্ষেপে বেজিং
এনবিএস ওয়েবডেস্ক :

করোনার প্রাদুর্ভাবের ঘটনা প্রায় দেড় বছর আগে চিনের উহানে প্রথমবার শোনা গিয়েছিল। পরবর্তী পর্যায়ে চিন র সঙ্গে সঙ্গে গোটা বিশ্বের বহু এলাকায় হু হু করে ছড়াতে থাকে করোনার সংক্রমণ। এদিকে, চিনের উহানে ভাইরাস ল্যাবোরেটারি থেকেই কি করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে কি না, তা নিয়ে বিশ্বের বহু দেশের কাছে কার্যত কোণঠাসা চিন। সেই জায়গা থেকে বিশ্বস্বাস্থ্য সংস্থার কাছেও বহু দশ দরবার করে , যাতে উহান ঘিরে করোনার উৎস সংক্রান্ত তদন্তে কোনও বড় পদক্ষেপ নেওয়া হয়। এই পরিস্থিতিতে ফের একবার উহানে করোনার প্রবল আতঙ্ক সঞ্চার হতে শুরু করেছে নতুন করে। একনজরে দেখা যাক এলাকাবাসীদের ঘিরে কী কী পদক্ষেপ নিচ্ছে চিন।
১১ মিলিয়ন মানুষের বসবাস উহানে। চিনের এই শহরে কার্যত ২০১৯ সালের শেষ থেকে ত্রাস শুরু হয়েছিল অজানা জ্বর ঘিরে। যা পরবর্তীকালে করোনা সংক্রমণ বলে বিবেচিত হয়। জানা যায়, সেখানের একটি মাছের বাজারে এক মহিলার থেকে এই প্রবল সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকে। পরবর্তীকালে গোটা উহান যেন করোনার বিরুদ্ধে লড়াইতে মল্লভূমি হয়ে গিয়েছিল। করোনার বিরুদ্ধে লড়াইতে যারপর নাই চেষ্টা করে চিন পরিস্থিতি কিছুটা আয়ত্তে আনে। তবে সেই ঘটনার পর ২০২১ সালের মাঝমাঝি সময় থেকে ফের একবার করোনা পরিস্থিতি নিয়ে আতঙ্ক দানা বাঁধে।
এক সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী চিনের অন্দরে উহানে নিউক্লিক অ্যাসিড টেস্ট করে করোনা পরিস্থিতি বিচারে করোনা টেস্ট করা হচ্ছে। উহানের ১১ মিলিয়ন মাসিন্দাকে নিয়ে সেখানের প্রশাসন করোনার টেস্ট করাচ্ছে। গোটা উহান কার্যত ইএই টেস্টিংএর হাত ধরে উথাল পাথাল পরিস্থিতিতে রয়েছে। জানা গিয়েছে বাইরে থেকে শহরে য়ে সমস্ত পরিযায়ী শ্রমিকরা এসেছেন, উহান শহরে তাঁদের থেকেই করোনার ভয়াবহ ভাইরাস ছড়িয়েছে। এই পরিস্থিতিতে কার্যত তোলপাড় গোটা উহান। এদিকে, প্রশ্ন উঠছে হু যখন উহান ঘিরে করোনা ভাইরাসের দ্বিতীয় তদন্ত করতে উদ্যোগী হয়, তখন তাতে বাধা দেয় জিনপিং প্রশাসন। তারপরই উহান শহরে মারাত্মক আকারে ছড়াতে দেখা যাচ্ছে করোনা। পরিস্থিতি নিয়ে একাধিক সন্দেহ ক্রমেই ঘনীভূত হচ্ছে। এদিকে করোনার উৎসের সন্ধানে মার্কিন গোয়েন্দারা প্রবলবেগে তদন্ত শুরু করেন। এই অবস্থায় উহানের করোনা পরিস্থিতি আতঙ্কে রাখছে।নেইl
খবর ওয়ান ইন্ডিয়ার
এনবিএস ২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *