ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৮ অপরাহ্ন
CBSE দশম শ্রেণির ফলাফল ঘোষিত: ২০২১ সালের পাশের হার প্রায় ১০০ শতাংশের কাছাকাছি
এনবিএস ওয়েবডেস্ক :

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসইর দশম শ্রেণির ফলাফল এদিন ঘোষিত হল। করোনার মাঝে পরিবর্তিত পরিস্থিতিতে এই বছর এই পরীক্ষা হয়নি। তবে পড়ুয়াদের মূল্যায়ন হয় ভিন্ন পদ্ধতিতে। সেই জায়গা থেকে দেখে নেওয়া যাক এবছরের ২০২১ সালে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষার ফলাফল ঘিরে কিছু তথ্য। প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে চলতি বছরে সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা হয়নি।
সিবিএসইর দশম শ্রেণির ফলাফল এদিন প্রকাশিত হয়। করোনা পরিস্থিতিতে ২০২১ সালে পরীক্ষা নেওয়া হয়নি সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষার্থীদের। সেই জায়গা থেকে এই বছর কার্যত পরীক্ষা হয়নি। তবে বোর্ডের নির্দিষ্ট নীতি অনুযায়ী সম্পন্ন হয় এই বোর্ডের পরীক্ষার মূল্যায়ন সম্পন্ন হয়। সেই মূল্যায়নের ফল ঘোষিত হয়েছে এদিন দুপুর ১২ টা নাগাদ। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সিবিএসই জানিয়ে দেয় যে ২০২১ সালের ৪ মে থেকে পরীক্ষা শুরু হবে দশম শ্রেণির। তবে গোটা এপ্রিল মাস ও মে মাস জুড়ে প্রবল হারে করোনা সংক্রমণ দেখা দিতে থাকে। গোটা দেশে করোনার প্রকোপ দ্বিতীয় স্রোত নিয়ে আসে। সেই জায়গা থেকে পর পর রাজ্যের বোর্ড বাতিল করে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এদিকে, পরিস্থিতি পরীক্ষা হয়নি। বরং বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয় যে সারা বছর ইন্টারনাল পরীক্ষায় যেভাবে ফলাফল করেছে একজন পরীক্ষার্থী সেই মতোই তাঁর মূল্যায়নের ফলাফল পাবে। আর সেই নির্দিষ্ট নিয়ম মেনেই এবারের দশম শ্রেণির ফলাফল ঘোষিত হয়েছে সিবিএসইর।
এদিন সিবিএসইর দশম শ্রেণির ফলাফল জানা যাচ্ছে বিভিন্ন ওয়েবসাইট ও এসএমএস মারফৎ। সেক্ষেত্রে cbseresults.nic.in, digilocker.gov.in সাইটগুলি থেকে ফলাফল জানা যাবে। ফল জানা যাবে উমাং অ্যাপ ও ডিজিটাল লকার অ্যাপ থেকে। এর আগে ৩০ জুলাই সিবিএসইর দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষিত হয়েছে। সেই দিন দুপুর ২ টো নাগাদ এই পরীক্ষার ফলাফল ঘোষিত হয়।দ্বাদশ শ্রোণির পরীক্ষার্থীদের রেজাল্ট cbse.nic.in এবং cbse.gov.in এই দুটি ওয়েবসাইট থেকে জানা গিয়েছে। সেখানে নিজের রোলনম্বর দিলেই পরীক্ষার ফলাফল জানতে পারছিলেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএসের মাধ্যমেও জানা গিয়েছে পরীক্ষার ফলাফল। করোনা কারণে এবারও পরীক্ষা হয়নি সিবিএসঅর দ্বাদশ শ্রেণির পরীক্ষায়। ইন্টারনাল অ্যাসেমেন্টের মাধ্যমেই পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বোর্ড। এদিকে, দশম শ্রেণির ক্ষেত্রেও নিয়ম একই। এদিন ফলাফ দেখার ক্ষেত্রেও কার্যত রোল নম্বর দিয়েই তা জানবার বন্দোবস্ত হয়েছে।
২০২১ সালে সিবিএসইর পাশের হার প্রায় ১০০ শতাংশ। এবছর করোনা পরিস্থিতিতে পরীক্ষা হয়নি দশম শ্রেণির। পড়ুয়াদের ইন্টারনাল নম্বর ও প্রজেক্টর উপর ভিত্তি করে দেওয়া হয়েছে নম্বর। তার ভিত্তিতেই তৈরি হয়েছে মার্কশিট। ২০২১ সালে সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষায় ৯৯.০৪ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে। তামিলনাড়ুর ত্রিবন্দমএর ফলাফল দেশের মধ্যে সবচেয়ে গিয়ে। সেখানের প্রায় ৯৯.৯ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছেবলে জানা নো হয়েছে বোর্ডের তরফে।
পরিসংখ্যান বলছে, এই বছর সিবিএসইর পরীক্ষার্থীর সংখ্যা ২১,১৩,৭৬৭ জন। এঁদের মধ্যে ১৬ হাজার জনের ফলাফল এখনও তৈরি হচ্ছে। ২০,৯৭,১২৮ জনের ফলাফল ইতিমধ্যেই ঘোষিত হয়েছে সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষায়। এর আগে সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা ৪ মে থেকে ৭মের মধ্যে ঘোষণা হবে বলে জানানো হয়। তবে কোভিডের বাড়বাড়ন্তের জেরে পরীক্ষা শেষ মুহূর্তে বাতিল করতে বাধ্য হয় বোর্ড। ইন্টারনাল অ্যাসেসমেন্টের মূল্যায়নে ২০ নম্বর ও ইউনিট টেস্ট, হাফ ইয়ার্লি, প্রি বোর্ড পরীক্ষা ধরে যথাক্রমে ১০, ৩০, ৪০ নম্বর দিয়ে মূল্যায়ন নির্ধারিত হয়। এর আগে ৯১.৪৬ শতাংশ পড়ুয়া ২০২০ সালে সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেন। ২০১৯ সালে পাশের হার ছিল ৯১.১ শতাংস। তার আগে ২০১৮ সালে ৮৮.৬৭ জন সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেন। সেই জায়গা থেকে ২০২১ সালের ফলাফল কার্যত তাক লাগাচ্ছে।
খবর ওয়ান ইন্ডিয়ার
এনবিএস ২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *