ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:০২ অপরাহ্ন
নাসুম আহমেদ ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা
এনবিএস ওয়েবডেস্ক :

নাসুম আহমেদ ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল বাংলাদেশ। আজ মঙ্গলবার প্রথম ম্যাচে ২৩ রানের জয়ে পাঁচ ম্যাচ সিরিজে শুভ সূচনা হলো টাইগারদের। অস্ট্রেলিয়া যেমন খর্বশক্তির ব্যাটিং লাইন-আপ নিয়ে এসেছে, বাংলাদেশ দলেও তেমনই নেই তামিম-মুশফিক-লিটনরা। তাদের ছাড়াই দারুণ জয় পেল বাংলাদেশ। সিনিয়রদের পাশাপাশি তরুণরাও এই জয়ে অবদান রেখেছেন। 

এই জয়ে নিঃসন্দেহে সবচেয়ে বড় অবদান রেখেছেন বোলাররা। এই কারণে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন নাসুম আহমেদ। নাসুমের ৪ উইকেটের পাশাপাশি বাকিরাও দারুণ বল করেছেন। এর আগে বিভিন্ন টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার বার টি-টোয়েন্টিতে মুখোমুখি হলেও একবারও জিততে পারেনি বাংলাদেশ। 

মিরপুরের শেরে-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এই প্রথমবার টি-২০ সংক্ষিপ্ত ফরম্যাটে দ্বিপাক্ষিক ৫ ম্যাচের সিরিজে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাটে নেমে অস্ট্রেলিয়াকে ১৩১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

পুরো ক্রিকেট বিশ্ব ধরেই নিয়েছিল, এতো কম রানের টার্গেটে হেঁসে খেলে জিতে যাবে অস্ট্রেলিয়া। কিন্তু ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে কম রানের টার্গেটেও অস্ট্রেলিয়াকে ২৩ রানে হারিয়ে ৫ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকলো বাংলাদেশ। ১৯.৫ ওভারে ১০৮ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। সাকিব ও মেহেদি ১টি, মুস্তাফিজ ও শরিফুল ২টি এবং নাসুম ৪টি উইকেট সংগ্রহ করেছেন।


টস জিতে অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড জানান, ‘মিরপুরের এই কন্ডিশনের সঙ্গে অভ্যস্ত হওয়ার জন্যই বোলিং বেছে নিয়েছেন তারা। এই সিরিজকে দলের অনেক তরুণ ক্রিকেটার টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নিজের জায়গা করে নেওয়ার সুযোগ হিসেবে দেখছেন।

সিরিজের প্রথম ম্যাচে টসে হেরে ব্যাটিং করতে নামা বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, এই ম্যাচে আমাদের প্রথম লক্ষ্যই হলো বড় স্কোর গড়া।

সিরিজে দলের সিনিয়র দুই ক্রিকেটার মুশফিকুর রহিম ও তামিম ইকবালের অনুপস্থিতি প্রসঙ্গে মাহমুদউল্লাহ জানান, তরুণ ক্রিকেটারদের সামনে এই সিরিজে নিজেদের মেলে ধরার ভালো একটা সুযোগ রয়েছে।

বাংলাদেশ একাদশ: বাংলাদেশ একাদশ সাজিয়েছে দুই পেসার নিয়ে ও তিন স্পিনার নিয়ে। পেসে মোস্তাফিজুর রহমান-শরিফুল ইসলামের সঙ্গে স্পিনে আছেন নাসুম আহমেদ, শেখ মাহেদী ও সাকিব আল হাসান। 

সৌম্য সরকার, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ: তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছেন সফরকারী অধিনায়ক ওয়েড। পেস আক্রমণে থাকছেন মিচেল স্টার্ক,  অ্যান্ড্রু টাই, জস হ্যাজেলউড। এ ছাড়াও স্পিনে হাত ঘোরাবেন অ্যাডাম জাম্পা ও অ্যাস্টন অ্যাগার।

অ্যালেক্স ক্যারি, জশ ফিলিপে, মিচেল মার্শ, মোয়াসেস হেনরিকস, ম্যাথু ওয়েড (অধিনায়ক), অ্যাস্টন টার্নার, অ্যাস্টন অ্যাগার, মিচেল স্টার্ক, অ্যান্ড্রু টাই, জস হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা।

দেখা যাবে তিন চ্যানেলে – দেশের তিনটি চ্যানেলে খেলাগুলো দেখানো হবে। একমাত্র ক্রীড়াভিত্তিক চ্যানেল টি-স্পোর্টস, গাজী টিভি ও বাংলাদেশ টেলিভিশনে সরাসরি খেলা দেখা যাবে। আর অনলাইনে খেলা দেখা যাবে র্যাবিটহোলস্পোর্টসে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: