ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:০২ পূর্বাহ্ন
গাছ কাটায় জরিমানা ৪০ কোটি, রিয়েল এস্টেট সংস্থাকে তুলোধনা হাইকোর্টের
এনবিএস ওয়েবডেস্ক :

গাছ কাটায় জরিমানা ৪০ কোটি, রিয়েল এস্টেট সংস্থাকে তুলোধনা হাইকোর্টের
: আগামী ১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণ বাবদ ৪০ কোটি টাকা দান এবং ১০০ টি গাছ রোপণ করতে হবে। গাছ কাটার অপরাধে একটি রিয়েল এস্টেট গ্রুপকে এমনই শাস্তির নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

মধ্য কলকাতার রাসেল স্ট্রিটের একটি প্লটে বছর কয়েক আগে ৬২টি গাছ অবৈধভাবে কেটে ফেলার অভিযোগ ওঠে। এই ঘটনায় কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাও দায়ের করা হয়। জানা যায়, শহরের অন্যতম অভিজাত এলাকা রাসেল স্ট্রিটে সেভেন স্টার হোটেল তৈরির জন্য জমিটি অধিগ্রহণ করেছে একটি রিয়েল এস্টেট গ্রুপ। সেখানে থাকা ৬২টি গাছ কেটে সাফ করে দেওয়া হয়। সেই ঘটনার প্রেক্ষিতেই আদালত জানায়, এভাবে ৬২টি গাছ একেবারে কেটে ফেলায় পরিবেশের অপূরণীয় ক্ষতি হয়েছে। তাই এমন শাস্তি।

ক্ষতিপূরণের অঙ্কের নিরিখে কলকাতা হাইকোর্টের এহেন নির্দেশ বেশ নজিরবিহীন বলেই মনে করছে আইনজ্ঞরা। যদিও রিয়েল এস্টেট কোম্পানির তরফে আইনজীবী রোহিত দাস জানান, আদালতের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে তাঁরা ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হবেন।

৬২টি গাছ কেটে ফেলার জন্য ওয়েস্ট বেঙ্গল ট্রিজ (প্রোটেকশন অ্যান্ড কনজারভেশন ইন নন-ফরেস্ট এরিয়াস) অ্যাক্ট ২০০৬ অনুযায়ী, এক্ষেত্রে দোষীদের কারাদণ্ড দেওয়ার বিধান থাকলেও তাতে শাস্তির প্রধান উদ্দেশ্য সফল হবে না। কারণ, তাতে সেই গাছগুলিকে ফেরানো যাবে না। তাই আদালত মনে করছে, যাতে নতুন ১০০টি গাছ ওই চত্বরে রোপণ করা হয়। আর সেটা নিশ্চিত করতেই এমন দৃষ্টান্তমূলক ক্ষতিপূরণের নির্দেশ কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার। খবর দ্য ওয়ালের / এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *