ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৬:০৫ পূর্বাহ্ন
চরম আর্থিক মন্দায় ডুবে গোটা দেশ, আয় টানতে ভাড়া দেওয়া হচ্ছে খোদ প্রধানমন্ত্রীর বাড়ি ।
এনবিএস ওয়েবডেস্ক :

চরম আর্থিক মন্দায় ডুবে গোটা দেশ, আয় টানতে ভাড়া দেওয়া হচ্ছে খোদ প্রধানমন্ত্রীর বাড়ি ।

প্রতিবেশী ভারতের মতো চরম অর্থসঙ্কটে ভুগছে পাকিস্তানও। এমতাবস্থায় আর্থিক সংকট মেটাতে এবার বড় সিদ্ধান্ত নিল পাকিস্তান সরকার। সূত্রের খবর, সঙ্কট মেটাতে হাতিয়ার করা হচ্ছে খোদ প্রধানমন্ত্রী ইমরান থানের বাসভবনকে। এই বিখ্যাত সরকারি ভবনকে বিয়ের অনুষ্ঠানের জন্য ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিল সেদেশের সরকার। যা নজর কাড়ছে আন্তর্জাতিক রাজনৈতিক মহলেরও।

এমনকী কীভাবে প্রধানমন্ত্রীর আবাসনের ভাড়া থেকে আরও ভিন্ন ভিন্ন উপায়ে অর্থ সংগ্রহ করা সম্ভব, তা নিয়ে মন্ত্রিসভার বৈঠকে দ্রুত আলোচনা হবে বলেও খবর। তবে প্রাথমিক ভাবে প্রধানমন্ত্রীর বাসভবন শিক্ষা, ফ্যাশন, বিয়ে সহ অন্যান্য অনুষ্ঠানের জন্য ভাড়া দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ২০১৯ সালেও একই কায়দায় ইমরান খানের বাসভবন ভাড়া দেওয়া হয়েছিল বিয়ের অনুষ্ঠানের জন্য।

এদিকে ২০২১ সালের গোড়া থেকেই চরম অর্থসঙ্কটে ভুগছে পাকিস্তান। সরকারের খরচ কমাতে ইতিমধ্যেই পাকিস্তানের বিভিন্ন প্রদেশের রাজ্যপালদেরর জন্যও বেশ কয়েকটি ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। তারও ইতিমধ্যেই তাঁদের বাসভবন ছেড়ে অন্যত্র থাকছেন। অন্যদিকে ইতিমধ্যেই বাসভবন ছেড়ে দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রীও। এখন তিনি বানি গালা এলাকায় একটি বাড়িতে রয়েছেন বলে জানা যাচ্ছে।

এদিকে প্রধানমন্ত্রীর বাসভবন রক্ষণাবেক্ষণের জন্য বছরে প্রায় ৪৭ কোটি টাকা খরচ হয়। যা থেকে সাময়িক ভাবে মুক্তি চাইছে সরকার। তবে কোনও অনুষ্ঠান চলাকালীন সময়ে যাতে প্রধানমন্ত্রীর বাসভবনের কোনও ক্ষতি না হয়, শৃঙ্খলা ও মর্যদা লঙ্ঘিত না হয় তা দেখার জন্য বিশেষ নজর দেওয়া হচ্ছে সরকারের তরফে। এমনকী এই কাজ করার জন্য দুটি কমিটিও গঠন করা হয়েছে।

এই দুটি পৃথক টিমই ভাড়া সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখবে, সাথে সাথে যথাযথ ভাবে নিয়মশৃঙ্খলা বজায় রাখার দিকেও জোর দেবে।প্রসঙ্গত উল্লেখ্য, সরকারি খরচ কমানোর জন্য ইতিমধ্যেই একাধিক তোড়তোড় শুরু করা হয়েছে ইমরান প্রশাসনের তরফে। রাজ্যপালদের বাসভবন নিয়ে দোলাচলের মধ্যেই নিলামে তোলা হয়েছে ৬১টি লাক্সারি গাড়ি।
 
এদিকে অনেকেই বলছেন ইমরান খান প্রধানমন্ত্রীর মসনদে বসার পর থেকেই পাকিস্তানের আর্থিক সঙ্কট আরও বেড়ে গিয়েছে। অন্যদিকে বছর দুয়েক আগে ব্রিগেডিয়ার ওয়াসিম ইফতিখার চিমার মেয়ের বিয়ের অনুষ্ঠানের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ভাড়া দেওয়া হয়েছিল। তারপর এবার ফের অর্থসঙ্কটের মুখে পড়ে তা ভাড়া দেওয়া হচ্ছে। খবর ওয়ান ইন্ডিয়ার /এনবিএস/২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *