ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪২ অপরাহ্ন
এনবিএস ওয়েবডেস্ক :

৬ বছরে আত্মহত্যা ৬৮০ আধাসেনার, সংসদে জানাল কেন্দ্র

 এক নজিরবিহীন ঘটনা দেশের সুরক্ষা ক্ষেত্রে। গত ৬ বছরে প্রায় ৭০০ জন আধা সেনার আত্মহত্যার চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। সেখানে সামনাসামনি সংঘর্ষে মৃত জওয়ানের সংখ্যা ৩২৩ জন। এই তথ্য সামনে আসার পর থেকেই তোলপাড় সংসদ।

বুধবার রাজ্যসভায় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই একথা জানান। লিখিত বিবৃতিতে তিনি জানান, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) এবং আসাম রাইফেলস (এআর) -এর দেওয়া তথ্য অনুযায়ী, গত ছয় বছরে ৬৮০ জন আধা সামরিক বাহিনীর জওয়ান আত্মহত্যা করেছেন। যা রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে রাজ্যসভায়। এছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই আরও জানান যে, দুর্ঘটনা ও সম্মুখ সমরে মৃত জওয়ানের সংখ্যা যথাক্রমে ১,৭৬৪ ও ৩২৩।

নিত্যানন্দ রাই রাজ্যসভায় তাঁর লিখিত জবাবে বলেন যে, এই আত্মহত্যার পেছনে অন্যতম কারণ ঘরোয়া সমস্যা, আর্থিক সমস্যা ও অসুস্থতা। কেন্দ্রীয় সরকার এই বিষয়ে পেশাদার সংস্থার সঙ্গেও আলোচনা করছে।যদিও নাম প্রকাশে অনিচ্ছুক আধা সেনার এক অবসরপ্রাপ্ত আধিকারিকের কথায়, অনেক ক্ষেত্রে কর্মস্থলের সমস্যার কারণেও আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন বহু জওয়ান।
এখানেই প্রশ্ন উঠছে শুধু কি এই কারণগুলোর জন্যই সেনাবাহিনীর মধ্যে বাড়ছে আত্মহত্যার প্রবণতা?

বিশেষজ্ঞদের মতে, একাকীত্ব ও দীর্ঘদিন ঘরছাড়া থাকার কারণেও অনেকে আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। সেনাবাহিনী মানেই এক স্থান থেকে আরেক স্থানে গিয়ে কাজ করা। এই রকম বারেবারে নতুন জায়গার সঙ্গে মানিয়ে না নেওয়ার মতো কারণও সামনে আসছে। যাঁরা আমাদের সুরক্ষা দিচ্ছেন তাঁদের সুরক্ষার দায়িত্ব কার? প্রশ্ন থেকেই যাচ্ছে।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *