ঢাকা, শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:১৩ পূর্বাহ্ন
মিশন ২০২৩-এ বিজেপি কোন মডেল অনুসরণ করবে, লক্ষ্যপূরণে নয়া কৌশল রচনা
এনবিএস ওয়েবডেস্ক :

মিশন ২০২৩-এ বিজেপি কোন মডেল অনুসরণ করবে, লক্ষ্যপূরণে নয়া কৌশল রচনা
২০২৪-এর আগে অনেক বড় রাজ্যেই বিধানসভা নির্বাচন। আগামী বছর যেমন নির্বাচন উত্তরপ্রদেশ ও গুজরাটে, তেমনই ২০২৩-এ কর্ণাটক, রাজস্থান,মধ্যপ্রদেশ, ছত্তিশগড়-সহ একাধিক রাজ্যে নির্বাচন রয়েছে। ২০২৪-এর আগে বিজেপি চাইছে গুরুত্বপূর্ণ রাজ্যগুলি জিতে অগ্রগতি ধরে রাখতে। তার জন্য নয়া মডেল অনুকরণ করেই এগোচ্ছে বিজেপি।

উত্তরপ্রদেশ-গুজরাটে যেমন বিজেপির একচ্ছত্র আধিপত্য রয়েছে। কিন্তু ২০১৯-এর লোকসভা ভোটের আগে হারতে হয়েছিল কর্ণাটক, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানে। কংগ্রেসের কাছে সেই পরাজয়ের পরও ২০১৯-এ ঘুরে দাঁড়িয়ে লোকসভায় জিতে এসেছিল বিজেপি। কিন্তু তাতে রাজ্যগুলিতে হারের ক্ষত মুছে যায়নি। যদি ভোটে হারের পরও কর্ণাটক, মধ্যপ্রদেশে ক্ষমতা করায়ত্ত করেছে বিজেপি।

বিজেপি এখনও রাজস্থানে নিজেদের জয়ের সরণি খুঁজে পায়নি। তাই ২০২৩-এ রাজস্থান পুনরুদ্ধারে এখন থেকে ঘূঁটি সাজাচ্ছে গেরুয়া শিবির। রাজস্থান বিজেপি অনুসরণ করতে চাইছে গুজরাট মডেল। কিংবা মধ্যপ্রদেশ বা কর্ণাটক মডেলও তাঁরা প্রয়োগ করতে পারে। মরু-রাজ্যে নতুন পরিবর্তন আনতে এবং ২০২৩ সালে বিধানসভা নির্বাচনে বিজয়ের পথ সুগম করতে তাঁরা এখন থেকেই কৌশল রচনা করে রাখতে বদ্ধপরিকর।

রাজস্থান বিজেপির রাজ্য সভাপতি সতীশ পুনিয়া জানিয়েছে, নির্বাচন এখনও অনেক দূরে, কিন্তু আমরা সেই জন্য কৌশল রচনা শুরু করে দিয়েছি। আমরা দেখেছি কয়েকটি রাজ্য ভিত শক্তিশালী করার জন্য ভিন্নভাবে কাজ করছে এবং তাই আমরা তাদের মডেলগুলিও অধ্যয়ন করছি এবং রাজস্থানে আমরা তাদের অনুসরণ করব।

উদাহরণস্বরূপ তিনি বলেন, আমাদের প্রতিবেশী রাজ্য মধ্যপ্রদেশ কেন্দ্রীয় সরকারের স্কিমগুলিকে জনপ্রিয় করার জন্য দারুন কাজ করেছে। একইভাবে কর্ণাটক বিজেপি তার বুথ কমিটিগুলিকে শক্তিশালী করতে ভিন্নভাবে কাজ করছে। এছাড়াও, হিমাচলপ্রদেশে ডাক্তার, আইনজীবী-সহ বুদ্ধিজীবীদের নিয়ে গঠিত বিভিন্ন সংগঠনকে শক্তিশালী করে উদ্ভাবনের কাজ করছে বিজেপি।

বিজেপি বিভিন্ন রাজ্যে ভালো ফল করার জন্য, পেশাদারদের নিয়ে বিভিন্ন দল গঠন করা হয়েছে। হাজার হাজার সংখ্যায় বিভিন্ন জগতের মানুষ তৃণমূল পর্যায় থেকে উঠে এসে গেরুয়া পার্টিকে শক্তিশালী করেছে। গত কয়েক মাস ধরে আমরা 'পান্না মডেল' নিয়ে কাজ করছি, যা গুজরাটে সফল প্রমাণিত হয়েছে। এই মডেলের অধীনে, আমাদের কর্মীরা একটি শক্তিশালী ভিত তৈরির জন্য একটি নির্দিষ্ট ব্লকের প্রতিটি পরিবারের সঙ্গে সংযোগ স্থাপন করছি।

তিনি বলেন, "এই মডেলটি একটি পার্টিকে সঙ্ঘবদ্ধ করে তুলবে। গুজরাতে পান্না মডেলের সৌজন্যে নির্বাচনের পর নির্বাচনে জয়ী হয়েছে বিজেপি। এবার এই মডেল বিজেপি ব্যবহার করতে চাইছে মরুরাজ্য রাজস্থানেও। তিনি আরও বলেন, "রাজস্থানে বিকল্প ধারায় একটা করে মেয়াদ নির্বাচনে জয়ী হওয়ার পুরনো মডেলটি এখন শেষ করতে আমরা আগ্রহী। আমরা চাই পদ্ম প্রস্ফুটিত থাকুক। তা নিশ্চিত করার জন্য এই প্রবণতাগুলি গভীরভাবে পর্যবেক্ষণ ও অধ্যয়ন করছি আমরা। খবর ওয়ান ইন্ডিয়া্র /এনবিএস /২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *