ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন
ভারতীয়দের ব্রিটেনে ঢোকায় ছাড়, লাল তালিকা তুলে নিল বরিস সরকার
এনবিএস ওয়েবডেস্ক :

ভারতীয়দের ব্রিটেনে ঢোকায় ছাড়, লাল তালিকা তুলে নিল বরিস সরকার

কোভিডের ডেল্টা প্রজাতির ভয়ে ভারতীয় পর্যটকদের ব্রিটেনে ঢোকায় নানা নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কোভিড টিকার দুটি ডোজ নেওয়া থাকলেও ভারতীয় যাত্রীদের লাল তালিকাভুক্ত করেছিল ব্রিটিশ সরকার। সে নিষেধাজ্ঞা উঠল এতদিনে। লাল তালিকা থেকে ভারতীয় যাত্রীদের আপাতত কমলা তালিকায় পাঠিয়েছে ব্রিটেন।

কোভিডের ভারতীয় প্রজাতি তথা ডবল ভ্যারিয়ান্টের অতি সংক্রামক ডেল্টা স্ট্রেন ব্রিটেনে ছড়িয়ে পড়ছে খবর মেলার পরেই নড়েচড়ে বসে সে দেশের প্রশাসন। ভারত থেকে ব্রিটেনে আসা যাত্রীদের জন্য কড়া নিয়ম জারি করা হয়। সরকারি তরফে নির্দেশ দেওয়া হয়, ভারতের নাগরিকরা ব্রিটেনে গেলে তাঁদের ১০ দিনের বাধ্যতামূলত কোয়ারেন্টাইনে থাকতে হবে। কিছুদিন আগে আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গোষ্ঠীভুক্ত দেশগুলির ক্ষেত্রে এই নিয়মের কড়াকড়ি তুলে নিয়েছিল ব্রিটেন, তবে ভারতীয়দের জন্য তা লাগু ছিল। এবার ছাড় দেওয়া হল।

ব্রিটেনে ইদানীংকালে সংক্রমণের হার অনেকটাই কমে গিয়েছিল। নতুন আক্রান্তের সংখ্যাও কমছিল। কিন্তু হঠাৎ করেই কোভিড কার্ভ বাড়তে শুরু করেছে। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, নতুন করে আক্রান্তদের প্রত্যেকেরই নমুনায় ডেল্টা স্ট্রেন পাওয়া গিয়েছে। আক্রান্তদের থেকে বহুজনের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। করোনার এই প্রজাতি যেহেতু সুপার-স্প্রেডার অর্থাৎ দ্রুত মানুষের শরীরে সংক্রমণ ছড়াতে পারে, তাই চিন্তা বেড়েছে। ব্রিটেনের স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত, আলফা স্ট্রেনের থেকেও ৫০ শতাংশ বেশি সংক্রামক এই ডেল্টা স্ট্রেন। ব্রিটেনে ছড়িয়ে পড়ায় উদ্বেগ কয়েকগুণ বেড়েছে। তবে এখন ব্রিটেনে কোভিড কার্ভ নিয়ন্ত্রণে। তাই বিধিনিষেধের রাশ কিছুটা আলগা করা হচ্ছে। তবে বরিস জনসনের সরকার জানিয়েছে, কোভিড টিকা নেওয়া থাকলে তবেই ব্রিটেনে পা রাখতে পারবেন যাত্রীরা।  খবর দ্য ওয়ালের /এনবিএ /২০২১ / একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: