ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০:৪৭ পূর্বাহ্ন
বিদেশিদের প্রবেশে টিকা বাধ্যতামূলক করছে যুক্তরাষ্ট্র
এনবিএস ওয়েবডেস্ক :

বিদেশিদের প্রবেশে টিকা বাধ্যতামূলক করছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে প্রায় সব মানুষকে টিকা নেওয়া বাধ্যতামূলক করার পরিকল্পনা করছে বাইডেন প্রশাসন।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অংশ হিসেবে দেশটিতে গমনেচ্ছু প্রায় সব বিদেশি ভ্রমণকারীদের জন্য টিকা বাধ্যতামূলক করা হচ্ছে।

বর্তমানে করোনার বিধিনিষেধের কারণে আন্তর্জাতিক ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। গত বছরের জানুয়ারিতে চীনের ওপর প্রথমবারের মতো ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। এরপর থেকে এই নিষেধাজ্ঞার আওতা বাড়ানো হয়।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে চায়, তাতে এয়ারলাইন্স ও পর্যটন শিল্প ফের চাঙ্গা হয়ে উঠবে, কিন্তু কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ও করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে নিষেধাজ্ঞা এখনই তুলে নেওয়ার জন্য প্রস্তুত নন তারা।

তিনি বলেন, ‘বাইডেন প্রশাসনের আন্তঃসংস্থা ওয়ার্কিং গ্রুপগুলো কখন আমরা আবার ভ্রমণ উন্মুক্ত করে দিতে পারবো তার জন্য একটি নতুন পদ্ধতি প্রস্তুত করছে, এতে পর্যায়ক্রমিক একটি পদ্ধতি রাখা হয়েছে যেখানে কিছু ব্যতিক্রম ছাড়া যু্ক্তরাষ্ট্রে ভ্রমণেচ্ছু সব বিদেশি (সব দেশ থেকে) নাগরিকদের পূর্ণ টিকা দিয়ে আসতে হবে।’

এই সিদ্ধান্ত কতদিনের মধ্যে বাস্তবায়ন করা হবে সে বিষয়ে কোনো নির্দেশনা দেয়া হয়নি বলে বিবিসি জানিয়েছে। 

যুক্তরাষ্ট্রে ৭০ শতাংশের বেশি মানুষ এর মধ্যেই অন্তত এক ডোজ টিকা নিয়েছেন। তবে এর পরেও বেশ কয়েকটি রাজ্যে কোভিড সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পূর্ণ টিকা দেওয়া নাগরিকদের জন্য কানাডা ও ‍যুক্তরাজ্যসহ কিছু দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। 

বিদেশি ভ্রমণার্থীদের জন্য টিকা বাধ্যতামূলক করার নীতি কীভাবে কার্যকর করা যায় তা নিয়ে এয়ারলাইন্স ও অন্যান্যদের সঙ্গে আলোচনা করেছে হোয়াইট হাউস। যুগান্তর  /এনবিএস /২০২১ / একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *