ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৯ অপরাহ্ন
সুস্থ থাকতে কিডনি ভালো রাখু’ন এই পাঁচ উপায়ে
এনবিএস ওয়েবডেস্ক :

সুস্থ থাকতে কিডনি ভালো রাখু’ন এই পাঁচ উপায়ে

মানব শ’রীরের সবচেয়ে গু’রুত্ব পূর্ণ অ’ঙ্গের মধ্যে কিডনি অন্যতম। শ’রীরের র’ক্ত পরিশোধন করে থাকে কিডনি। শ’রীরের দুটো কিডনির মূল কাজ হলো প্রতিনিয়ত দে’হে যে বর্জ্য পদার্থ তৈরি হয় সেগুলোকে প্রস্রাবের আ’কারে শ’রীর থেকে বের করে দেয়া।

তাই কিডনি সু’স্থ না থাকলে বিভিন্ন রো’গ ব্যাধি শ’রীরে বাসা বাধে। এজন্য শ’রীরের সার্বিক সু’স্থতায় কিডনির যত্ন নেয়া অ’ত্যন্ত জ’রুরি। আর কিডনি ভালো রাখতে বেশ কিছু নিয়ম মানা আবশ্যক। নিউ ইয়র্ক ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের চিকি’ৎসক ডক্টর কেরি উইলস জা’নিয়েছেন কিডনি সু’স্থ রাখার কয়েকটি উপায় স’স্পর্কে-

> পানির বিকল্প নেই। কিডনি ভালো রাখতে হলে দিনে অ’ন্তত সাত থেকে আট গ্লাস অর্থাৎ দুই থেকে তিন লিটার পানি পান ক’রতে হবে।

> অনেকেই ব্যস্ত থাকার সময় প্রস্রাবের বেগ চে’পে রাখেন। এর প্র’ভাব কিন্তু প’ড়ে কিডনিতে। একদিন দুইদিন নয় এমন অভ্যাস দীর্ঘদিন হলে কিডনিতে ইনফেকশন হওয়ার ঝুঁ’কি বাড়ে।

> মা’থাব্য’থা কিংবা শ’রীর ব্য’থায় পেইনকিলার খাওয়ার অভ্যাস হয়ে গিয়েছে সবার। তবে জা’নেন কি? কোনো ব্য’থা’নাশক ওষুধ বা অ্যান্টিবায়োটিক খেলে তার প্র’ভাব গিয়ে প’ড়ে কিডনিতে।

> বয়স ৪০ এর কোঠায় গিয়ে পৌঁছালে অ’ন্তত একবার ডায়াবেটিস ও ব্লাড প্রেশার পরীক্ষা করা উচিত। ডায়াবেটিস বা ব্লাড প্রেশার থাকলে তা নিয়ম মেনে নি’য়ন্ত্রণে রাখু’ন। তবে ভালো থাকবে কিডনিও।

বছরে অ’ন্তত একবার প্র্রস্রাবের মাইক্রো-এলবুমিন পরীক্ষা করান। এতে করে আপনার কিডনিতে কোনো ইনফেকশন আছে কিনা তা টের পাওয়া যাবে।

সামগ্রিক এসব বিষয়ের পাশাপাশি অবশ্যই স্বা’স্থ্যকর খাবার খেতে হবে। কিডনি ভালো রাখে এমন খাবার খাওয়ার অভ্যাস গড়তে হবে। ধূমপান বাদ দিতে হবে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *