ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৫ পূর্বাহ্ন
আফগানিস্তান নিয়ে আলোচনার জন্য আমেরিকা, চিন ও পাকিস্তানকে ডাকল রাশিয়া, বাদ ভারত
এনবিএস ওয়েবডেস্ক :

আফগানিস্তান নিয়ে আলোচনার জন্য আমেরিকা, চিন ও পাকিস্তানকে ডাকল রাশিয়া, বাদ ভারত
তালিবানের দাবি, আফগানিস্তানের ৯০ শতাংশ দখল করে নিয়েছে তারা। আফগানিস্তানে শান্তি ফেরাতে ভূমিকা নিতে চলেছে প্রতিবেশী দেশ রাশিয়া। সেজন্য তারা এক গুরুত্বপূর্ণ বৈঠকে ডেকেছে আমেরিকা, চিন ও পাকিস্তানকে। এই বৈঠকে আমন্ত্রিত হয়নি ভারত। আগামী ১১ অগাস্ট কাতারে হবে বৈঠক।

রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ গত মাসে তাসখন্দে বলেছিলেন, তাঁরা আফগানিস্তান নিয়ে ভারত ও অন্যান্য দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাবেন। তাঁর কথায়, “যে দেশগুলি আফগানিস্তানের পরিস্থিতিকে প্রভাবিত করতে পারে, তাদের সকলের সঙ্গেই আমরা কথা বলব। মধ্য এশিয়ায় আমাদের বিভিন্ন মিত্র দেশ, ইরান ও ভারতের সঙ্গেও কথা হবে।”


আফগানিস্তানের পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠেছে। জঙ্গিরা হামলা শুরু করেছে রাজধানী কাবুলে। শহরের গ্রিন জোনের কাছেই শোনা যাচ্ছে বিস্ফোরণের শব্দ। গোলাগুলিও চলছে ওই অঞ্চলে। গ্রিন জোনে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সরকারি ভবন ও বিদেশি দূতাবাসগুলি অবস্থিত।

সরকারি সূত্রে খবর, মঙ্গলবার স্থানীয় সময় রাত আটটা নাগাদ প্রথমবার বিস্ফোরণের শব্দ শোনা যায়। সম্ভবত কার্যনির্বাহী প্রতিরক্ষা মন্ত্রীর বাড়ির সামনে গাড়ি বোমা বিস্ফোরিত হয়েছিল। কার্যনির্বাহী প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লা মহম্মদি জানান, বিস্ফোরণে তাঁর অথবা পরিবারের কারও ক্ষতি হয়নি। তবে বাড়ির কয়েকজন রক্ষী আহত হয়েছেন।

আফগানিস্তানের অভ্যন্তরীন মন্ত্রকের মুখপাত্র মিরওয়াইজ স্তানেকজাই বলেন, প্রথম বিস্ফোরণের পরেই বন্দুকবাজরা হানা দেয়। নিরাপত্তারক্ষীদের গুলিতে নিহত হয় তারা। প্রথম বিস্ফোরণের দু’ঘণ্টার মধ্যে ফের একটি বোমা ফাটে। তারপর শোনা যায় গুলির শব্দ। কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামার্জ বলেন, বিস্ফোরণস্থল থেকে কয়েকশ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে আনা হয়েছে। ওই এলাকায় প্রতিটি বাড়িতে চলছে তল্লাশি। পুলিশের ধারণা, এখনও কয়েকজন জঙ্গি লুকিয়ে আছে ওই এলাকায়। স্বাস্থ্যমন্ত্রকের মুখপাত্র দস্তগির নাজারি জানিয়েছেন, বিস্ফোরণে আহত হয়েছেন অন্তত ১০ জন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মার্কিন প্রশাসনের এক মুখপাত্র বলেছেন, কাবুলে বিস্ফোরণের পিছনে আছে তালিবান। ওয়াশিংটনের আশঙ্কা, আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু হতে পারে। মার্কিন বিদেশমন্ত্রকের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, দোহায় শান্তিবৈঠকে যে চুক্তি হয়েছিল, তা লঙ্ঘন করেছে তালিবান। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *