ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০:৪০ পূর্বাহ্ন
রোহিঙ্গাদের স্থায়ীকরণে বিশ্বব্যাংকের প্রস্তাব গ্রহণ যোগ্য নয়: বাংলাদেশ যুব শক্তি
এনবিএস ওয়েবডেস্ক :

রোহিঙ্গাদের স্থায়ীকরণে বিশ্বব্যাংকের প্রস্তাব গ্রহণ যোগ্য নয়: বাংলাদেশ যুব শক্তি

বাংলাদেশে রোহিঙ্গাদের স্থায়ীভাবে বসবাসের লক্ষ্যে বিশ্বব্যাংক যে প্রস্তাব দিয়েছে তা গ্রহণযোগ্য নয় জানিয়ে এ প্রস্তাব প্রত্যাখ্যান করতে সরকারকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ যুব শক্তি।

আজ ৫ আগষ্ট ২০২১ (বৃহস্পতিবার) বিকালে সংবাদ মাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে বাংলাদেশ যুব শক্তির প্রধান উপদেষ্টা হানিফ বাংলাদেশ ও সভাপতি জিয়াউর রহমান এ দাবি জানান।

বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ বলেন, “শতশত বছর যাবত রোহিঙ্গারা মিয়ানমারে বসবাস করে আসছে, তাদের অস্তিতের সাথে মিয়ানমারের নিবিড় সম্পর্ক। মিয়ানমারের অর্থনীতিতে রোহিঙ্গাদের যথেষ্ট অবদান রয়েছে। কিন্তু মিয়ানমার সরকার ২০১৭ সালে একটা ধর্ষনকে ইস্যুকে করে রোহিঙ্গাদের উপর দমন পীড়ন করে নারকীয় হত্যাকান্ড চালিয়ে বাংলাদেশে তাড়িয়ে দেয়। বিশ্বের বিভিন্ন দেশ ও মানবাধিকার সংগঠন গুলোর অনুরোধে  বাংলাদেশও মানবিক দিক বিবেচনা করে তাদের সাময়িক আশ্রয় দেয়। 

বাংলাদেশে আয়তনের তুলনায় জনসংখ্যা কয়েক গুন বেশি। যেখানে দেশকে নিজেদের নাগরিকদের মৌলিক চাহিদা মিটাতে হিমসিম খেতে হচ্ছে তার উপর ১২ লাখ রোহিঙ্গাদের স্থয়ীকরণ বাংলাদেশ মহাসংকট সৃষ্টি করবে। বিশ্বব্যাংক আমাদের ঋণ দেয়, নানাবিদ সহযোগিতা করে এবং ভবিষ্যতেও করবে কিন্তু তাদের এই প্রস্তাব এদেশের নাগরিকরা কখনো মেনে নিবে না। বাংলাদেশ যুব শক্তি তাদের এই প্রস্তাবকে সবিনয়ে প্রত্যাখান করছে।”

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *