ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৬ অপরাহ্ন
ভ্যাকসিনের দু’টি ডোজ নিলে কোভিড থেকে মিলবে তিনগুণ সুরক্ষা, জানা গেল সমীক্ষায়
এনবিএস ওয়েবডেস্ক :

ভ্যাকসিনের দু’টি ডোজ নিলে কোভিড থেকে মিলবে তিনগুণ সুরক্ষা, জানা গেল সমীক্ষায়

২০ মে থেকে ৭ জুনের মধ্যে ব্রিটেনে চারগুণ বেড়েছিল করোনা সংক্রমণ। রিয়েল টাইম অ্যাসেসমেন্ট অব কমিউনিটি ট্রান্সমিশন (রিঅ্যাক্ট)-এর সমীক্ষায় একথা জানা গিয়েছে। এযাবৎকালের মধ্যে ব্রিটেনে সর্ববৃহৎ সমীক্ষা করেছিল রিঅ্যাক্ট। তাতে জানা গিয়েছে, ১২ জুলাইয়ের পরে দেশে সংক্রমণ কমতে থাকে। এর পাশাপাশি ইম্পিরিয়াল কলেজ অব লন্ডনের করা সমীক্ষায় জানা গিয়েছে, যাঁরা ভ্যাকসিনের দু’টি ডোজ নিয়েছেন, তাঁরা অন্যদের তুলনায় করোনা থেকে তিনগুণ বেশি সুরক্ষিত। ২৪ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত ওই সমীক্ষা করা হয়। তাতে জানা গিয়েছে, ভ্যাকসিন নেওয়া মানুষজনের থেকে অন্যের শরীরে কোভিড সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম।

ব্রিটেনের স্বাস্থ্যসচিব সাজিদ জাভেদ বলেন, “আমাদের টিকা করোনার সামনে বাধার প্রাচীর তৈরি করেছে। আমরা এখন ধীরে ধীরে কড়াকড়ি শিথিল করতে পারি। কিন্তু আমাদের ভাইরাসের সঙ্গে বেঁচে থাকা শিখতে হবে।” পরে তিনি বলেন, “যদি কারও কোভিড ধরা পড়ে, তাঁকে নিজেকেই আইসোলেশনে যেতে হবে। যদি কারও কোভিডের উপসর্গ দেখা যায়, তাঁকে টেস্ট করাতে হবে। যেখানে প্রয়োজন, সেখানে মাস্ক পরতে হবে।” সাজিদ আহ্বান জানান, যাঁরা এখনও ভ্যাকসিন নেননি, তাঁরা নিয়ে ফেলুন। ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকরী।

পাবলিক হেলথ ইংল্যান্ডের তথ্য অনুযায়ী, ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিন ৯৬ শতাংশ কার্যকরী। অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কার্যকরী ৯২ শতাংশ। টিকাকরণের ফলে ইংল্যান্ডে ২ কোটি ২০ লক্ষ সংক্রমণ আটকানো গিয়েছে। ৫২,৬০০ জনকে হাসপাতালে ভর্তি হতে হয়নি। ৩৫,২০০ থেকে ৬০,০০০ মানুষের প্রাণরক্ষা হয়েছে।

এর মধ্যে বিশ্ব জুড়ে ‘লং কোভিড’ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে হু। কোভিডের পরে শরীরে যে ধরনের উপসর্গগুলি দেখা যায়, তাকেই বলে লং কোভিড। বিশ্ব জুড়ে ঠিক কতজন লং কোভিডে ভুগছেন, তা নিয়ে নির্দিষ্ট তথ্য নেই হু-এর কাছে। বুধবার তা নিয়ে উদ্বেগ প্রকাশ করল ওই সংস্থা। তারা আবেদন জানিয়েছে, যাঁরা লং কোভিডে ভুগছেন, তাঁরা যেন অবিলম্বে ডাক্তার দেখান। না হলে উপসর্গগুলি বিপজ্জনক হয়ে উঠতে পারে।

হু-র চিকিৎসক জ্যানেট ডিয়াজ বলেন, কোভিডের পরে ২০০-র বেশি উপসর্গ দেখা দিতে পারে। তার মধ্যে আছে বুকে ব্যথা, গায়ে র‍্যাশ বেরোন, শ্বাসকষ্ট ইত্যাদি। অনেক কোভিড রোগীর ক্ষেত্রে জ্বরের সঙ্গেই ওই উপসর্গগুলি দেখা যায়। অনেকের কোভিড সেরে যাওয়ার পরে নানা উপসর্গ দেখা দিতে থাকে। অনেকের দেহে পোস্ট কোভিড সিনড্রোম থাকে তিন মাস। কিন্তু কারও কারও দেহে তা ছ’মাস, এমনকি ন’মাস পর্যন্ত থাকতে পারে। খবর দ্য ওয়ালের

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *