ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০২:০৩ পূর্বাহ্ন
অলিম্পিকসের শেষ দিনে টোকিওয় আঘাত হানবে টাইফুন, হতে পারে বন্যাও
এনবিএস ওয়েবডেস্ক :

অলিম্পিকসের শেষ দিনে টোকিওয় আঘাত হানবে টাইফুন, হতে পারে বন্যাও

শনিবার বিকাল থেকে শুরু হবে ঝড়। চলবে রবিবারও। সেই ঝড়ের হাত থেকে রক্ষা পাবে না টোকিও। শুক্রবার এমনই জানিয়েছে জাপানের আবহাওয়া অফিস। তাদের পূর্বাভাস অনুযায়ী, অলিম্পিকসের শেষ দিনে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়তে চলেছে জাপানের রাজধানী। আবহবিদরা বলেছেন, ঝড়ের সময় সমুদ্র হয়ে উঠবে উত্তাল। হতে পারে বন্যা। নামতে পারে ধস। ঝড়ের নাম দেওয়া হয়েছে ‘মিরিনাই’।

রবিবার শেষ হচ্ছে অলিম্পিকস। সেদিন সন্ধ্যায় টোকিও-র ইনডোর স্টেডিয়ামে হবে ওয়াটার পোলো আর রিদমিক জিমনাস্টিকসের প্রদর্শনী। টোকিও-র দক্ষিণ পশ্চিমে শিজুওকাতে হবে সাইকেল ট্র্যাক রেস। রবিবার সকালে জাপানের উত্তরে সাপ্পোরো শহরে শুরু হবে পুরুষদের ম্যারাথন।

টোকিঐ ২০২০ অর্গানাইজিং কমিটির মুখপাত্র মাসা তাকায়া বলেন, “আমরা ঝড়ের গতিপথের দিকে নজর রাখছি। ঝড় নিয়ে বেশি আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই।” ঝড়ের জন্য অলিম্পিকসের সূচিতে কোনও বদল করা হয়নি।

গত সপ্তাহে জাপানে আর একটি ঝড় আঘাত হানে। ফলে রোয়িং ও আর্চারির কয়েকটি ইভেন্ট পিছিয়ে যায়। শুক্রবার মিরিনাই জাপানের মিনামিডিয়াতো দ্বীপ থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। ঝড় এখন পূর্বদিকে এগিয়ে আসছে। তার গতিবেগ ঘণ্টায় ১০৮ কিলোমিটার।

এর মধ্যে তাইওয়ান প্রণালীতে ঘনিয়ে উঠেছে আর একটি ঝড়। তারও গতিমুখ জাপানের দিকে। সেই ঝড় কবে আঘাত হানবে এখনও জানা যায়নি। সাধারণিত মে থেকে অক্টোবর অবধি জাপানে একের পর এক টাইফুন আঘাত হানে। বিশেষত অগাস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যেই দুর্যোগ হয় সবচেয়ে বেশি। ২০১৯ সালে জাপানে রাগবি বিশ্বকাপ চলার সময় আঘাত হানে টাইফুন হাগিবিস। ১০০ জনের বেশি নিহত হন।

এর আগে গত বুধবার ভূকম্পের কবলে পড়ে টোকিও। এদিন ভোর হতে না হতেই মাটি কেঁপে ওঠে গেমস ভিলেজে। অলিম্পিক প্রতিযোগীদের মধ্যেও এতে যথেষ্ট আতঙ্ক ছড়ায়। ভোর সাড়ে পাঁচটা নাগাদ ভূমিকম্প হয়েছে বলে খবর।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূমি থেকে ৪০ কিলোমিটার নীচে, জাপানের উপকূলের অনেক গভীরে। তবে বেশ খানিকক্ষণ ধরে ভূকম্পন অনুভূত হয়। কোথাও কোথাও ২০ সেকেন্ড কোথাও আবার প্রায় তিন মিনিট ধরে কাঁপতে থাকে চারদিক। রিখটার স্কেলের মাত্রা যতই হোক, বড় কোনও ক্ষয়ক্ষতির খবর এখনও শোনা যায়নি। ভূমিকম্প অনুভব করে অনেকেই রাস্তায় নেমে আসেন। খবর দ্য ওয়ালের

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *