ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৫:১২ পূর্বাহ্ন
কাটোয়ায় কচুরিপানার জন্য বন্ধ হল ফেরিঘাট, সমস্যায় নিত্যযাত্রীরা
এনবিএস ওয়েবডেস্ক :

কাটোয়ায় কচুরিপানার জন্য বন্ধ হল ফেরিঘাট, সমস্যায় নিত্যযাত্রীরা

নদীতে ভাসছে আবর্জনা। কচুরিপানার স্তূপ জলের ওপর। সেই স্তূপ কাটিয়ে ফেরি চলাচল অসম্ভব। তাই ফের বন্ধ হয়ে গেল কাটোয়া-বল্লভপাড়া ফেরিঘাট। আগেই এই বন্ধের খবর দ্য ওয়ালই জানিয়েছিল। এবার ফের একই কারণে বন্ধ হয়ে গেল এই ঘাটের নৌ চলাচল।

পূর্ব বর্ধমানের অত্যন্ত গুরুত্বপূর্ণ ফেরিঘাট হল এই কাটোয়া-বল্লভপাড়া। প্রতিদিন বহু মানুষ এই ঘাটে যাতায়াত করেন। কিন্তু বৃহস্পতিবার এই ফেরিঘাটে নৌকা চলাচল বন্ধ করে দিল জেলা পরিবহন দফতর। এই ঘটনায় নদিয়া ও মুর্শিদাবাদের যাত্রীরা ব্যাপক সমস্যায় পড়েন।

বৃহস্পতিবার দুপুর থেকে ভাগীরথী নদীতে জলস্তর অনেকটা বেড়ে যাওয়ার ফলে অন্য জায়গা থেকে কচুরিপানা সহ বিভিন্ন আবর্জনা ভেসে আসতে থাকে কাটোয়া-বল্লভপাড়া ফেরিঘাটে। তবে প্রথম দিকে নৌকা চলাচল বন্ধ হয়নি। কিন্তু নদীতে আবর্জনার পরিমাণ আরও বেড়ে গেলে নৌকার ব্লেডে কচুরিপানা জড়িয়ে বিপত্তি দেখা দেয়। এর ফলে নৌকার ব্লেড মাঝ নদীতে কাজ করা বন্ধ করে দেওয়ায় নৌকা হঠাৎই দাঁড়িয়ে পড়ে। অনেক কষ্ট করে সেই নৌকাকে আবার পারে ফিরিয়ে আনেন ফেরিঘাটের কর্মীরা।

ঘটনার খবর পেয়ে কাটোয়া-বল্লভপাড়া ফেরিঘাট পরিদর্শনে আসেন জেলা পরিবহন দফতরের আধিকারিকরা। তাঁরা পরিস্থিতি খতিয়ে দেখে আপাতত এই ফেরিঘাট বন্ধ থাকবে বলে জানান। এই সিদ্ধান্ত জানার পরে ফেরিঘাটে দাঁড়িয়ে থাকা যাত্রীরা প্রবল ক্ষোভে ফেটে পড়েন।

যদিও জেলা পরিবহন দফতরের আধিকারিক সুরজিৎ বারিক জানিয়েছেন, “যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই নৌকা চলাচল বন্ধ করা হয়েছে। পরিস্থিতির উন্নতি না হলে এই ফেরিঘাট খোলা হবে না।” তবে কোনও রোগী অসুস্থ হয়ে পড়লে জরুরী ভিত্তিতে নৌকা চালানো যাবে বলে জেলা পরিবহন দফতরের তরফে জানানো হয়েছে।

যাত্রীদের সুরক্ষার কথা ভেবে নৌ চলাচল বন্ধ হলেও খুশি নন নিত্য যাত্রীরা। হটাৎ এমন সিদ্ধান্তে সমস্যায় পড়েছিলেন অনেকেই। বাড়ি ফেরা নিয়েও সংশয়ে ছিলেন বহু মানুষ। তাদের মতে, যদি সকাল থেকে এই ফেরিঘাট বন্ধ করে দেওয়া হত তবে তারা আর এপারে আসতেন না। সেক্ষেত্রে বাড়ি ফেরার জন্য সমস্যার মুখে পড়তে হত না তাদের।

এই কাটোয়া-বল্লভপাড়া ফেরিঘাট পূর্ব বর্ধমানের সঙ্গে নদিয়া ও মুর্শিদাবাদ জেলার যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। প্রতিদিন প্রায় কয়েক হাজার যাত্রী এই ফেরিঘাট ব্যবহার করে যাতায়াত করেন। তাই হঠাৎ করে এখানকার নৌকা চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সমস্যা ব্যাপক আকার ধারণ করেছে। খবর দ্য ওয়ালের

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *