ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:২৯ অপরাহ্ন
ধানবাদে বিচারক মৃত্যু: সিবিআই, আইবি সাহায্যই করে না বিচারবিভাগকে, ক্ষোভ রামানার
এনবিএস ওয়েবডেস্ক :

ধানবাদে বিচারক মৃত্যু: সিবিআই, আইবি সাহায্যই করে না বিচারবিভাগকে, ক্ষোভ রামানার ।
 ধানবাদের বিচারকের চাঞ্চল্যকর মৃত্যু  মামলার তদন্তে নেমে সিবিআই ও অন্য তদন্তকারী এজেন্সিগুলির বিরুদ্ধে ক্ষোভ জানালেন প্রধান বিচারপতি এন ভি রমনা। নিম্ন আদালতের বিচারকরা হুমকি, ভয় দেখানোর অভিযোগ করলেও সিবিআই, অন্য এজেন্সিগুলি সাড়াই দেয় না বলে জানিয়ে ক্ষোভ জানালেন তিনি।

সম্প্রতি ঝাড়খন্ডের ধানবাদ জেলা ও অতিরিক্ত দায়রা বিচারক ৪৯ বছরের উত্তম আনন্দ সকালে হাঁটতে বেরিয়ে অটোর ধাক্কায় প্রাণ হারান।এটা নিছক দুর্ঘটনা বলে মানতে নারাজ তাঁর পরিবার। প্রথমে মনে করা হচ্ছিল, অটোটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধার ঘেঁষে হাঁটতে থাকা বিচারককে ধাক্কা মেরেছিল। কিন্তু ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজে দেখা যায়, ফাঁকা রাস্তায় বিচারককে পিছন থেকে সোজা যেতে যেতে আচমকা গতিমুখ বদলে তাঁকে ধাক্কা দিয়ে চলে যায় অটোটি। ভোর সাড়ে ৫টার ঘটনার কোনও প্রত্যক্ষদর্শী পাওয়া যায়নি। ধানবাদের  মাফিয়া খুনের কয়েকটি মামলার বিচার করছিলেন তিনি। দুই গ্যাংস্টারের জামিনের আবেদন খারিজ করেন তিনি। বিধায়ক সঞ্জীব সিংয়ের  ঘনিষ্ঠ সহযোগী রণজয় সিং খুনের মামলাও তাঁর হাতে ছিল। ফলে মামলা সংক্রান্ত প্রতিশোধ, আক্রোশের বশে তাঁকে খুন করা হয়ে থাকতে পারে বলে আশঙ্কা রয়েছে।

সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে বিচারক খুনের মামলাটি হাতে নিয়েছে। পাশাপাশি সিবিআইও পৃথক তদন্ত করছে। যে বিষয়গুলি খতিয়ে খতিয়ে দেখা হচ্ছে, তার অন্যতম হল, এ ঘটনায় এফআইআর দায়ের করতে পুলিশ দেরি  করছে বলে অভিযোগ উঠেছে। তার মধ্যেই সিবিআইকে সমালোচনায় বিদ্ধ  করে প্রধান বিচারপতি রামানা শুক্রবার বলেন, সিবিআইয়ের মানসিকতায় বদল হয়নি।  বিচারকরা প্রাণনাশের হুমকি. ভীতি প্রদর্শনের কথা জানালেও সিবিআই, ইনটেলিজেন্স ব্যুরো জবাব দেয় না। এটা দায়িত্ব নিয়েই বলছি। শুক্রবার তিনি এই মামলায় সিবিআইকে নোটিস দিয়ে বলেন, হাইপ্রোফাইল  লোকজনের অনুকুলে রায় না বেরলেই বিচারব্যবস্থাকে কালিমালিপ্ত করার একটা নতুন প্রবণতা দেখা যাচ্ছে। আইবি, সিবিআই বিচারবিভাগকে একেবারেই সাহায্য করছে না। বিচারকরা অভিযোগ করলেও তারা সাড়া দেয় না।

মামলার  পরবর্তী শুনানি ৯ আগস্ট। অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপালকে বলা হয়েছে শীর্ষ আদালতকে সাহায্য করতে।

সর্বোচ্চ আদালত বিচারকদের হুমকি দেওয়ার ঘটনাকে সিরিয়াস আখ্যা দিয়ে রাজ্যগুলিকে স্ট্যাটাস রিপোর্ট দিয়ে জানাতে বলেছে, তারা বিচারবিভাগীয় অফিসারদের কী ধরনের নিরাপত্তা দিচ্ছে। খবর দ্য ওয়ালের /এনবিএস / ২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: