ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১২:৩৬ পূর্বাহ্ন
জ্বলেই নিভে গেছেন যেসব নায়িকারা, এবার খুঁজে আনা হলো তাদের
এনবিএস ওয়েবডেস্ক :

জ্বলেই নিভে গেছেন যেসব নায়িকারা, এবার খুঁজে আনা হলো তাদের

আকাশে কত তারা ওঠে, কত তারা ঝরে যায়। হঠাৎ আলোর ঝ’লকানি দিয়ে হারিয়ে যায় ধ্রুব’তারা। বাংলা’দেশের চলচ্চিত্র জগতে’র আকা’শেও এমন কিছু ধ্রুব’তারা আছে, যারা দর্শক হৃদয়ে জেগে উ’ঠেই হারিয়ে গেছেন। এখন বাস ক’রছেন লোকচক্ষুর অন্তরালে। তেমনি কয়েক’জন হারিয়ে যাওয়া নায়ি’কাকে খুঁজে আনা হলো নিচে।

এক ছবির নায়িকা জেবা – ১৯৯৭ সালে মুক্তি’প্রাপ্ত ‘হৃদয়ে’র আয়না’ ছবি’টির কথা হয়তো অনেকেরই মনে নেই। ছবিটিতে তখনকার হিট নায়ক রিয়াজের বিপরীতে অ’ভিনয় করেন নবাগত জেবা। মিষ্টি প্রে’মের এ ছবিতে ‘হৃদয়’ চরিত্রে রি’য়াজ এবং ‘আয়না’ চরিত্রে অ’ভিনয় করে বেশ সুনাম কুড়িয়েছি’লেন জেবা। ওই এক ছবি করেই হারিয়ে যান এই সম্ভা’বনা’ময়ী নায়িকা। আর কো’নো ছবিতে দেখা যায়নি তাকে।

‘প্রা’ণের চেয়ে প্রিয়’ নেই রাভিনা – নায়ক রিয়াজের ক্যা’রিয়ারের টার্নিং প’য়েন্ট ধ’রা হয় ‘প্রা’ণের চেয়ে প্রিয়’ ছবিটিকে। ১৯৯৭ সালে মহ’ম্ম’দ হান্নান পরিচালিত ব্লকবাস্টার এ ছবিটিতে রি’য়াজের বিপরীতে অ’ভিনয় করে নজর কেড়েছিলেন নবা’গত রাভিনা। পরবর্তীতে রিয়াজের সঙ্গে আরও একটি ছবিতে তিনি অ’ভিনয় করেছিলেন। কিন্তু সেটি ফ্লপ হয়। এরপর আর অ’ভিনয়ে দেখা মেলেনি রাভি’নার। এই নায়িকা কোথায় আছেন, তাও কেউ জা’নে না।

শিমলার পরিচয় এখনো ‘ম্যাডাম ফুলি’ – বাংলা চলচ্চিত্রের আরেক সম্ভাবনাময় নায়িকা ছিলেন শিমলা। যিনি অ’ভিষেক ছবিতেই ‘ফুলি’ এবং ‘শিমলা’ নামের দুটি চরিত্রে অ’ভিনয় করে জিতে নিয়েছিলেন ‘জাতী’য় চলচ্চিত্র পুরস্কার’। প’রিচালক শহিদুল ইস’লাম খোকনের ১৯৯৯ সালে মুক্তি’প্রাপ্ত ওই ছবিতে শিম’লার অ’ভিনয় দেখে অনেক চলচ্চিত্র বোদ্ধাই তাকে নিয়ে নানা ভ’বিষ্য’দ্বাণী করে’ছিলেন। কিন্তু পরবর্তী স’ময়ে আর আলো ছড়াতে পারে’ননি এ নায়িকা। বরং ছড়ি’য়েছেন সমা’লোচনা।

২০১৫ সালে ‘নি’ষিদ্ধ প্রে’মের গল্প’ নামের একটি ছবিতে ১৫ বছ’রের এক বালকের না’য়িকার চরিত্রে অ’ভিনয় করে স’মালোচিত হন শিমলা। ছবিতে ওই বালকে’র সঙ্গে একা’ধিক যৌ’নদৃ’শ্যে দেখা গেছে তাকে। ‘ম্যা’ডাম ফুলি’র পর আর কো’নো ছবি’তেই সাফল্য পাননি এই নায়ি’কা। বর্তমানে তিনি থাকেন ভা’রতের মুম্বা’ইয়ে।

আলো ছড়িয়ে পৃথিবীই ছাড়েন অন্তরা – নব্ব’ইয়ের দশকের শুরুতে শি’শুশিল্পী হিসেবে চলচ্চিত্র জগতে এসেছিলেন অন্তরা। ঐতি’হাসিক ঘটনা’র ওপর নির্মিত ‘সিরাজউ’দ্দৌলা’ ছবিতে প্রবীর মিত্রের মে’য়ের ভূমিকায় প্রথম অ’ভিনয় করেন তিনি। বড় হয়ে ‘পাগল ম’ন’ ছবিতে না’য়িকা হিসেবে অ’ভিনয় করেও ব্যাপক আ’লোচনায়’ আসেন অন্তরা। এরপর তিনি আরও বেশ ‘কয়েকটি ছবিতে অ’ভিন’য় করেন। ২০১৪ সালের ৮ জানুয়ারি মস্তিষ্কে র’ক্তক্ষরণজনিত কারণে হঠাৎ তার মৃ’ত্যু হয়। তবে অন্তরা’কে হ’ত্যা’ করা হয় বলে দাবি করেন তার প’রিবার। চোখের আ’ড়াল হলেও মনের আড়া’ল হননি অন্তরা। আজও তিনি রয়ে গেছে’ন বহু দর্শকের অন্তরে।

সব ছেড়ে সুইডেনে তামান্না – ১৯৯৫ সালে আফজাল হোসেনের নির্দেশনায় স্টারশিপের একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করার মধ্য দিয়ে মিডিয়াতে অ’ভিষেক ঘটে চিত্রনায়ি’কা তামা’ন্নার। তার অ’ভি’নীত প্রথম চলচ্চিত্র সাইফুল আজম কা’শেম পরিচালিত ‘ত্যা’জ্যপুত্র। এতে তার নায়ক ছিলেন বাপ্পা’রাজ। প্রথম ছ’বিতেই নজর কেড়েছিল তার অ’ভিনয়। এরপর শহিদুল ইস’লাম খোকন পরিচা’লিত ‘ভন্ড’ কুংফু হিরো রুবে’লের বিপ’রীতে অ’ভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান তামা’ন্না। তার অ’ভিনীত শেষ ছবি ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘পাগল তোর জন্য রে’। এরপর হঠাৎই দেশ ছেড়ে, অ’ভি’নয় ছেড়ে সুইডেনে পাড়ি জমান নায়িকা। স্বামী নিয়ে স্থা’ভাবে সেখানেই বসবাস করছেন।

সাফল্য ধরে রাখতে পারেননি রত্না – ২০০২ সালে ক্লাস সেভেনে পড়া অবস্থায় ‘কেন ভালোবাসলাম’ ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রে নাম লেখান রত্না। নায়ক ছিলেন ফেরদৌস। একই বছর কাজী হায়াৎ পরিচালিত ‘ইতিহাস’ ছবিতে কাজী মা’রুফের বিপরীতে অ’ভিনয় করে সবা’র নজরে আসেন এই নায়িকা। প্রায় ৫০টির মতো ছবিতে অ’ভিনয় ক’রেছেন তিনি। ২০১৫ সালে হঠাৎই ধস নামে র’ত্নার ক্যারি’য়ারে। সেই ধসেই হারিয়ে যান সম্ভা’বনাময় এই নায়িকা। এরপর ছোট পর্দায় অ’ভিনয় করে টিকে থাকতে চে’য়েছিলেন। সেটাও পারেননি।

মান্নার মৃ’ত্যু’তে হারিয়ে যান নায়িকা একা  – অ’ভিনয় দিয়ে একসময় বেশ সাড়া ফেলেছিলেন চিত্র’নায়িকা একা। নামী পরিচালক কাজী হায়াতের ‘তে’জী’ এবং ‘ধর’সহ বেশ কয়েকটি ছবি’তে নায়ক মান্না’র বিপরীতে তাকে দেখা গিয়েছিল। সে সময় এ জুটিকে বেশ গ্রহণ করেছি’ল দর্শক। কিন্তু নায়ক মান্না মা’রা যাওয়ার পর একাধি’ক নায়কের সঙ্গে জুটি বেঁ’ধেও অ’ভি’নয় করলেও নিজেকে আর মেলে ধরতে পারে’ননি একা। দীর্ঘ দিন তিনি অ’ভি’নয় থেকে দূরে। ছোট-বড় কোনো পর্দা’তেই তার দেখা নেই।

সব ছেড়ে প্রবাসী ইরিন জামান – অ’ভিনেত্রী ইরিন জা’মান অ’ভিনয় জগতে আসেন ১৯৯৯ সালে সোহানুর রহমান সোহান পরিচা’লিত ‘অনন্ত ভালোবা’সা’ছবির মাধ্যমে। নায়ক ছিলেন বর্তমান সুপারস্টার শাকিব খান। দুজনেরই প্রথম ছবি ছিল এটি। ওই ছবিতেই যা একটু নজর কেড়েছিলেন চিত্রনায়িকা মৌসুমীর ছোট বোন ইরি’ন জামান। এরপর বেশ কয়েকটি ছবিতে তাকে দেখা গেলেও সফলতা পাননি। প্রথম ছবির নায়ক শাকিব চলচ্চিত্রে রাজ করলেও হারিয়ে গেছেন ইরিন। স্বামী-সন্তান নিয়ে বর্তমানে তিনি বাস করছেন যু’ক্তরা’ষ্ট্রের আটলান্টায়।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *