ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:১৮ পূর্বাহ্ন
দাঁত একদম সাদা ঝকঝকে করতে চান ? তাহলে আজ থেকেই ব্যবহার করুন এই জিনিস
এনবিএস ওয়েবডেস্ক :

দাঁত একদম সাদা ঝকঝকে করতে চান ? তাহলে আজ থেকেই ব্যবহার করুন এই জিনিস

একটা মানুষকে কখন সবথেকে বেশি সুন্দর লাগে জানেন? সে যখন হাসে। আর সেই হাসি যদি হয় সাদা ঝকঝকে, তাহলে তো আর কোন কথায় নেই। দাতে যদি কালো দাগ বা ছোপ থাকে তাহলে নিজেরই খা’রাপ লাগে। লোক সমাজে মন খুলে হাসতে লজ্জা লাগে। অন্যের কাছে নিজের সম্বন্ধে এই খা’রাপ ছাপ পড়ার আগে পরিস্কার করে ফেলুন আপনার দাঁতের সমস্ত দাগ।

দাঁত প্রতিদিন ব্রাশ করলেও কারোর কারোর দাঁতে হলুদ ছোপ পড়ে যায়। আর তার সঙ্গে মুখে দুর্গন্ধ ছড়ায়। মানুষের সঙ্গে কথা বলতে ইতস্তত বোধ হয়। এটি থেকে দূর হতে আপনাকে একটা ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে হবে।

এই পদ্ধতি ব্যবহারে আপনার দাঁত যেমন চকচক করবে তার সাথে সাথে মুখের দুর্গন্ধ দূর হবে। আপনার মাড়ির কোন সমস্যা থাকলে তা থেকেও মুক্তি পাবেন। সেই পদ্ধতিটি কি তাহলে আসুন জেনে নেওয়া যাক।

এর জন্য দরকার কিছু সাধারন উপাদান। টুথপেস্ট, বেকিং সোডা, লবণ, লেবুর রস ও কফি। এবার প্রথমে একটি ছোট পাত্রে পরিমান মত টুথপেস্ট নিন। তারপর এর সাথে অর্ধেক চামচ বেকিং সোডা নিন, এর উপর অল্প লবণ দিন।

তারপর এরসাথে অর্ধেক চামচ পাতি লেবুর রস দিয়ে সব জিনিস ভালো করে মিশিয়ে নিন। ভালো ভাবে মিশ্রণটি বানিয়ে নিন। মিশ্রণটি বানানো হয়ে গেলে সেটিকে ব্রাশে করে নিয়ে দাঁত মাজুন। এটি একবার ব্যবহারে আপনি চোখে পড়ার মত পার্থক্য লক্ষ করতে পারবেন।

আপনার দাঁত হিরের মতো সাদা ও উজ্জ্বল হয়ে যাবে। তবে এটি করার সময় একটি কথা অবশ্যই মা’থায় রাখতে হবে যে মিশ্রণ যেন দু মিনিটের বেশি ব্যবহার না করা হয়। বেশিক্ষণ রাখলে মুখের ভিতরের চামড়া হেজে যেতে পারে। কারন এই মিশ্রনে রয়েছে বেকিং সোডা। যার ফলে অল্প ব্যবহারেই দাঁত চকচক করবে।

কিন্তু বেশি সময় ধরে ব্যবহার করলে দাঁতের ক্ষতি হতে পারে। তাই চেষ্টা করুন দু মিনিটের বেশি যেন মিশ্রণটি মুখের ভিতর না থাকে। এই মিশ্রণটি বেশ কিছুদিন ব্যবহার করলে আপনি উজ্জল ও চকচকে দাঁতের অধিকারী হয়ে যাবেন।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: