ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০১:২৮ পূর্বাহ্ন
বিদেশি সেনাদের এ অঞ্চলে কোনো ঠাই নেই: আইআরজিসি
এনবিএস ওয়েবডেস্ক :

বিদেশি সেনাদের এ অঞ্চলে কোনো ঠাই নেই: আইআরজিসি

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি বলেছেন, পারস্য উপসাগর ও হরমুজ প্রণালী সম্পূর্ণভাবে নিরাপদ রয়েছে এবং কৌশলগত এই অঞ্চলে বিদেশি বাহিনীকে কোনভাবেই স্বাগত জানানো হবে না।

তিনি বলেন, “পারস্য উপসাগর এবং হরমুজ প্রণালীর সমস্ত পানিসীমা একদম নিরাপদ এবং এই নিরাপত্তা ও ইরানের স্বার্থ ধরে রাখার জন্য আমরা সবসময় প্রস্তুত।”

তিনি জানান, কৌশলগত হরমুজ প্রণালী দিয়ে প্রতিটি জাহাজের প্রবেশ এবং বেরিয়ে যাওয়ার বিষয়টি ইরান সবসময় পর্যবেক্ষণে রেখেছে। শত্রুরাও জানে তাদের প্রতিটি পদক্ষেপ পর্যবেক্ষণ করা হচ্ছে এবং ইরানের পানিসীমার সামান্যতম লংঘন ঘটলে তারা কঠোর জবাব পাবে।

কমান্ডার আলী রেজা আরো বলেন, “পারস্য উপসাগরীয় অঞ্চলের মুসলিম দেশগুলো এ অঞ্চলের নিরাপত্তা রক্ষার জন্য দায়িত্বপ্রাপ্ত এবং এই নিরাপত্তা রক্ষার জন্য বিদেশী কোনো সামরিক বাহিনীর প্রয়োজন নেই। পারস্য উপসাগর হচ্ছে আমাদের মাতৃভূমি, বাইরের শক্তির জায়গা নয়।”

তিনি জোর দিয়ে বলেন, "পারস্য উপসাগরে ইরানের সার্বভৌমত্ব ধরে রাখার জন্য আমরা শক্তভাবে দাঁড়িয়েছি এবং শেষ নিশ্বাস পর্যন্ত আমরা সেভাবেই থাকবো।"

সম্প্রতি ইহুদিবাদী ইসরাইলের একটি তেল ট্যাংকারে হামলার ঘটনায় যখন ওমান সাগর এবং পারস্য উপসাগরীয় অঞ্চলে প্রচণ্ড উত্তেজনা বিরাজ করছে তখন আইআরজিসি'র এ কমান্ডার এসব কথা বললেন। জাহাজে হামলার ঘটনায় ইসরাইল, ব্রিটেনের এবং আমেরিকা ইসলামী প্রজাতন্ত্র ইরানকে দায়ী করছে। ইরানের ওপর হামলার জন্য ইহুদিবাদী ইসরাইলকে পাশ্চাত্যের ওই দুই দেশ সবুজ সঙ্কেত দিয়েছে বলেও খবর বেরিয়েছে। খবর পার্স টুডে / এনবিএস/২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *