ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০৯:৫৯ পূর্বাহ্ন
জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিন অনুমোদন পেল ভারতে
এনবিএস ওয়েবডেস্ক :

জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিন অনুমোদন পেল ভারতে

রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের পরে আরও এক বিদেশি ভ্যাকসিন ছাড়পত্র পেল ভারতে। জনসন অ্যান্ড জনসন তাদের তৈরি সিঙ্গল ডোজ ভ্যাকসিন ভারতে নিয়ে আসার জন্য প্রস্তাব পেশ করেছিল আগেই। জনসনের সিঙ্গল ডোজের ক্লিনিকাল ট্রায়ালও চলছিল দেশে। সূত্রের খবর, সেই ট্রায়ালের রিপোর্ট খতিয়ে দেখে জনসনের ভ্যাকসিনে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল।

জনসন অ্যান্ড জনসন কোম্পানির সিঙ্গল শট কোভিড ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে আমেরিকায়। ভারতেও এই ভ্যাকসিন অনুমোদন পেল। সংস্থার অধীনস্থ জানসেন ফার্মাসিউটিক্যাল কোম্পানি এই ভ্যাকসিন তৈরি করেছে। বহু মানুষকে কম সময়ে টিকার ডোজ দেওয়ার জন্যই এই সিঙ্গল শট ভ্যাকসিন বানানো হয়েছে। চলতি বছর ফেব্রুয়ারিতে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)এই টিকার ট্রায়ালে ছাড়পত্র দেয়।


আমেরিকায় জনসনের ভ্যাকসিন ছাড়পত্র পাওয়ার পরে দেশেও এই ভ্যাকসিন নিয়ে আসার জন্য কথাবার্তা শুরু হয়। ভারতে এখন সার্বিকভাবে সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনই দেওয়া হচ্ছে। তৃতীয় টিকা হিসেবে রাশিয়ার স্পুটনিক ভি-কে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে দেশে করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে বেড়ে চলেছে তাতে টিকাকরণে গতি আনার জন্য একাধিক বিদেশি ভ্যাকসিনকেও সবুজ সঙ্কেত দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে টিকার ট্রায়াল শুরু করার জন্য কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থার অধীনস্থ সাবজেক্ট এক্সপার্ট কমিটির কথাবার্তা বলছিল জনসন অ্যান্ড জনসন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া টুইট করে বলেছেন, জরুরি ভিত্তিতে জনসনের সিঙ্গল শট ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হল, যা দেশের কোভিড লড়াইয়ে আরও একটা পদক্ষেপ।

এই টিকা করোনার একাধিক ভ্যারিয়ান্টের সংক্রমণ রুখতে পারে বলে দাবি করেছে জনসন অ্যান্ড জনসন। এপ্রিল মাসে ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ এই টিকার তৃতীয় পর্বের ট্রায়াল রিপোর্ট ছাপা হয়েছিল। তাতে সংস্থার তরফে দাবি করা হয়েছিল, সিঙ্গল ডোজ ভ্যাকসিন মাঝারি থেকে থেকে জটিল সংক্রমণ রুখতে ৬৬ শতাংশ কার্যকরী হয়েছে। অন্যদিকে সিভিয়ার বা জটিল সংক্রমণ রুখতে এই টিকা প্রায় ৮৫ শতাংশ কার্যকরী।

পশ্চিমবঙ্গেও জনসনের সিঙ্গল শট ভ্যাকসিনের ট্রায়াল চলছিল এতদিন। কলকাতার পিয়ারলেস হাসপাতালে এই টিকার তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয় জুন মাস থেকে । খবর ওয়ালের  / এনবিএস /২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *