ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১২:১৯ পূর্বাহ্ন
গরুর মতো মানুষের কথাও সমান ভাবেন? জেলা শাসককে গুজরাত হাইকোর্ট
এনবিএস ওয়েবডেস্ক :

গরুর মতো মানুষের কথাও সমান ভাবেন? জেলা শাসককে গুজরাত হাইকোর্ট

গরুর সেবা-যত্ন করা ভাল কাজ, কিন্তু আপনার এলাকার লোকজনের প্রতিও কি সমান যত্নবান প্রশাসন? গির সোমনাথের জেলা শাসককে এই প্রশ্ন করল গুজরাত হাইকোর্ট।

স্থানীয় এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি একটি গরুকে এমনভাবে বেঁধে রাখেন যে সেটি জল খেতে পারেনি। এজন্য তাঁর বিরুদ্ধে গুজরাতের প্রিভেনশন অব অ্যান্টি সোস্যাল অ্যাক্টিভিটিজ অ্যাক্টে মামলা রুজু হয়। আসফাক হানিফভাই পাঞ্জা নামে অভিযুক্তকে চলতি বছরের মে মাসে আটক করার আদেশ দেন জেলা শাসক।  জন্তু-জানোয়ারের প্রতি নিষ্ঠুর আচরণের অভিযোগে দুটি এফআইআর দায়ের হয় পাঞ্জার বিরুদ্ধে। পাল্টা জুনে হাইকোর্টের দ্বারস্থ হন পাঞ্জা।  পাঞ্জার আইনজীবী আটকের আদেশ খারিজের দাবিতে সওয়াল করেন, দুটি এফআইআর জারি হওয়ায় কর্তৃপক্ষ এই সিদ্ধান্তে পৌঁছতে পারে না যে,  আবেদনকারীর আচরণ জনজীবনে শৃঙ্খলা বহাল রাখার পরিপন্থী। সেই শুনানিতেই জেলা শাসককে ওই প্রশ্ন করেন হাইকোর্টের বিচারপতি। বলেন, গরুর সেবা করা ভাল ব্যাপার, কিন্তু সেই একই সেবাযত্ন কি মহিলা, শিশুদেরও করা হয়?


এই প্রথম নয় যে, আদালত এমন প্রশ্ন করল। ২৮ জুনের আদেশেও আদালত একই প্রশ্ন তোলে। কিন্তু কোনও জবাব আসেনি। ফের আদালত একই প্রশ্ন করল, ১৩ আগস্ট পর্যন্ত জেলা শাসককে উত্তর পাঠানোর সময় দিয়েছে। আদালতের আদেশে বলা হয়েছে, আটককারী কর্তৃপক্ষকে জবাব দেওয়ার সুযোগ মঞ্জুর করা হল, যাতে তাদের উল্লেখ করতে হবে, বর্তমান মামলায় সরকার, রাষ্ট্রের তরফে গোবংশের প্রতি যতটা সেবা-যত্ন করার দাবি করা হয়েছে, সমান যত্ন কি ওনার এক্তিয়ারভুক্ত এলাকার লোকজনের প্রতিও নেওয়া হয়? পরের শুনানির দিনের আগে যদি আটককারী কতৃপক্ষ এ ব্যাপারে উত্তর পাঠায়, তাও এই আদালত চূড়ান্ত রায় দেওয়ার ক্ষেত্রে খতিয়ে দেখবে। কিন্তু সেই প্রক্রিয়া যতক্ষণ না পালিত হচ্ছে, পিটিশনারের পূর্ণ সুরক্ষা পাওয়া প্রয়োজন। তাই  তাঁকে আটক রাখার আদেশও স্থগিত রাখা হল। খবর  দ্য ওয়ালের / এনবি এস /২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *