ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৪:৩৪ পূর্বাহ্ন
৬ দিন ধরে দাবানলে বিধ্বস্ত গ্রিস-তুরস্ক! মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের, ঘরছাড়া কয়েক হাজার
এনবিএস ওয়েবডেস্ক :

৬ দিন ধরে দাবানলে বিধ্বস্ত গ্রিস-তুরস্ক! মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের, ঘরছাড়া কয়েক হাজার
ভয়াবহ গরম ও দাবদাহের জেরে রীতিমতো দাবানল পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণ ইউরোপের একাংশে। তুরস্ক ও গ্রিস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। ইতিমধ্যেই এক জন দমকলকর্মী-সহ ১০ জন মারা গিয়েছেন আগুনে পুড়ে। আহত বহু মানুষ। ঘরছাড়া অন্তত কয়েক হাজার।

জানা গেছে, গত দশ বছরে এমন দাবানল দেখা যায়নি তুরস্ক বা গ্রিসে। গত সপ্তাহ থেকেই ধিকিধিকি পুড়তে পুড়তে গতকাল রাতে ভয়াবহ আকার ধারণ করে গ্রিসের আগুন। অসহায় হয়ে ঘর ছেড়ে পালাতে শুরু করেন অনেকে। সরকারের তরফেও বাসিন্দাদের দ্রুত নিরাপদ জায়গায় সরিয়ে দেওয়ার কাজ শুরু হয়। ২০০ মানুষকে ইতিমধ্যেই আশ্রয়শিবিরে পৌঁছে দেওয়া হয়।


সূত্রের খবর, গত কয়েকদিন ধরে যে কটি দাবানলের খোঁজ মিলেছে, তাতে সংখ্যাটা ১৫০ ছাড়িয়েছে। তার মধ্যে ৬৪টি দাবানল প্রায় নেভানো সম্ভব হয়েছে। ৩০০ দমকল, ৩৫ ফায়ার ট্রাক আসরে নেমেছে। হেলিকপ্টার, বিমান দিয়েও চলছে আগুন নেভানোর কাজ। গ্রিসের সেনাবাহিনীও নেমেছে উদ্ধার কাজে।


এই মরসুমে দিন কয়েক আগে ইতালির সিসিলিতে প্রথম দাবানল শুরু হয়। তার পরে সেই দাবানল ইতালির বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। সরকারি সূত্রের খবর, শত চেষ্টা করেও আগুন নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। বহু বনভূমি এবং ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

ইতালির পরেই জ্বলতে থাকে গ্রিস এবং তুরস্ক। তুরস্কের ৩০টি অঞ্চলে ১৩৭টি দাবানলের খবর মিলেছে। এর মধ্যে ১১টি বড় আগুন এখনও জ্বলছে। পরিস্থিতি এরকম চলতে থাকলে বড় ধ্বংসের মুখে পৌঁছবে গোটা দেশ।
খবর দ্য ওয়ালের /এনবিএস /২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: