ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৯ পূর্বাহ্ন
আফগানিস্তানের কুন্দুজ শহর দখল করে নিল তালিবান! রাস্তায় রাস্তায় চলছে সংঘর্ষ
এনবিএস ওয়েবডেস্ক :

আফগানিস্তানের কুন্দুজ শহর দখল করে নিল তালিবান! রাস্তায় রাস্তায় চলছে সংঘর্ষ

 আফগানিস্তানে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে তালিবানি সন্ত্রাস। রবিবার কুন্দুজ শহরে অবস্থিত সরকারি ভবনগুলি একের পর এক জঙ্গিদের দখলে চলে গিয়েছে বলে খবর। শহর জুড়ে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছে।

তালিবানরা দাবি করে, আজ, রবিরার তারা আফগানিস্তানের প্রধান প্রাদেশিক রাজধানী কুন্দুজ দখল করে নিয়েছে। কুন্দুজ ছাড়াও উত্তর আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী শার-ই-পুলের কেন্দ্রেস্থলেও সরকারি বাহিনীর সঙ্গে তালিবানদের তীব্র লড়াই চলছে।


কুন্দুজ থেকে এই খবর নিশ্চিত করেছেন এএফপি-র এক সাংবাদিক। তিনি জানিয়েছেন, তালিবানরা কুন্দুজ দখল করে সেই শহরের সব গুরুত্বপূর্ণ এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। তুমুল সংঘর্ষ চলছে আফগান বাহিনী ও তালিবানদের।

এলাকাবাসীর দাবি, শহরের বিভিন্ন জায়গায় রাস্তায় রাস্তায় তীব্র লড়াই চলছে। কুন্দুজ কাউন্সিলের এক সদস্য সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর কিছু সদস্য বিমান বন্দরের দিকে পিছু হটেছেন ইতিমধ্যেই।

শুক্রবার থেকেই তালিবানদের দাপট তুমুল পর্যায়ে পৌঁছেছে। একের পর এক শহর, সরকারি ভবন দখল করছে তারা। শুক্রবারই তারা দক্ষিণ-পশ্চিমের নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখল করে। ফের শনিবার তাদের দখলে চলে যায় জওজান প্রদেশের শেবেরগান। সেই মে মাস থেকে চলছে তালিবানদের এই আক্রমণ। সেই থেকে শুরু করে আজ অবধি যা যা ঘটেছে, তাতে উত্তরাঞ্চলীয় কুন্দুজ দখলই এযাবৎ সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা।

কুন্দুজের স্থানীয় বাসিন্দা আবদুল আজিজ জানিয়েছেন, তালিবানরা শহরের প্রধান স্কোয়ারে, অর্থাৎ মূল চকে পৌঁছে গেছে। যুদ্ধবিমান থেকে তাদের ওপর বোমা ফেলছে আফগান বাহিনী। শহরজুড়ে বিরাট বিশৃঙ্খল অবস্থা চলছে।

জানানো হয়েছে, গত কয়েক মাসের তালিবান হামলায় প্রায় ৪০০০ আফগানিস্তান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সের জওয়ানের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ৭ হাজারেরও বেশি জওয়ান। আর ১৬০০-রও বেশি কর্মীকে পণবন্দি করেছে তালিবান। তালিবান হিংসায় মৃত্যু হয়েছে ২০০০ জন সাধারণ মানুষের। জখম হয়েছেন অন্তত ২২০০ জন ।খবর দ্য ওয়ালের /এনবিএস /২০২১/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *