ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:১৯ অপরাহ্ন
বৃক্ষ বিদ্যালয়’, অনলাইন পড়াশোনার বিরুদ্ধে অভিনব প্রতিবাদ শহরে
এনবিএস ওয়েবডেস্ক :

বৃক্ষ বিদ্যালয়’, অনলাইন পড়াশোনার বিরুদ্ধে অভিনব প্রতিবাদ শহরে

শত বর্ষ আগে চার দেওয়ালের গতানুগতিক পড়াশোনার প্রথা ভেঙেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। মুক্ত পরিবেশে শিক্ষার বার্তা দিয়েছিলেন তিনি। সেই উদ্দেশ্য নিয়ে তৈরি করে ফেলেন বিশ্বভারতী। আজও সেখানে পরিবেশের মাঝে বেড়ে ওঠে শিক্ষার্থীরা। সেই ধারাকে পাথেয় করে অবিলম্বে স্কুল-কলেজ খোলার দাবিতে ‘প্রতীকী’ প্রতিবাদে নামছে বিপ্লবী শিক্ষার্থী ঐক্য।

অনলাইনে পড়াশুনা মূল ধারার পড়াশুনাকে ব্যঘাত ঘটাচ্ছে। যা নিয়ে রীতিমতো সরব রাজ্যের বিভিন্ন শিক্ষা সংগঠনগুলি। তাই অবিলম্বে স্কুল-কলেজ খুলে পড়ুয়াদের মূল স্রোতে ফেরানোর দাবি জানাচ্ছে তারা। এবার সেই একই পথে ‘বৃক্ষ বিদ্যালয়ের’ ভাবনা নিয়ে কলকাতার সাংস্কৃতিক পীঠস্থান অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের সামনে জড়ো হচ্ছে বিপ্লবী শিক্ষার্থী ঐক্য।


প্রতিবাদের ভাষায় উঠে আসবে রবীন্দ্রনাথের ঘরানা। হবে স্কুল-কলেজের মতোই ক্লাস। একাধিক বিষয়ে নিজের মতামত রাখবেন বিশিষ্টরা। আর শ্রোতার আসনে থাকবে সমাজের ছাত্র-ছাত্রীরা। চলবে একে অপরের সঙ্গে আলাপ-আলোচনা। চার দেওয়ালের বাইরে এক ‘স্কুল’ তৈরি করতে চলেছে এই সংগঠনটি।

“অনেকের কাছেই ইন্টারনেটের পরিষেবা নেই। এই পরিষেবা পড়ুয়াদের লাভের থেকে ক্ষতির দিকেই বেশি ঠেলে নিয়ে যাচ্ছে। বিভিন্ন বয়সের পড়ুয়াদের মধ্যেই এই অনলাইন ক্লাস নিয়ে সমস্যা তৈরি হচ্ছে। সেখান থেকে দাঁড়িয়েই এই ভাবনা।”– দ্য ওয়ালকে জানালেন এই সংগঠনের সদস্য রিমঝিম সিনহা।

অবিলম্বে বিশ্ববিদ্যালয় খোলার দাবি নিয়ে শহরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গেও দেখা করেছে এই সংগঠন। ফল না হওয়াতেই এই অভিনব প্রতিবাদের ভাষা বেছে নিয়েছেন তারা।


আগামী ৯ ও ১১ তারিখ এই প্রতীকী বিদ্যালয়ে পঠন পাঠন হবে। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, আগামীতে রাজ্যের অন্যান্য জায়গাতেও এই ধরনের বিদ্যালয়ের কথা ভাবছেন তারা। খবর দ্য ওয়ালের /এনবিএস /২০২১/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: