ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩৩ অপরাহ্ন
এই প্রথমবার, ১৫ অগস্ট তেরঙা উড়বে আলিমুদ্দিনেও
এনবিএস ওয়েবডেস্ক :

এই প্রথমবার, ১৫ অগস্ট তেরঙা উড়বে আলিমুদ্দিনেও

‘ইয়ে আজাদি ঝুটা হ্যায়’। বরাবর এটাই ছিল কমিউনিস্ট পার্টির বুলি। অনেক ডাকসাইটে বাম নেতাকে বলতে শোনা যেত, ‘দেশের মানুষের পিঠে ছুরি মেরে আনা স্বাধীনতা আমরা মানি না।’ এজন্য অবশ্য কম খেসারত দিতে হয়নি দলকে। পরে তা অনেকভাবে স্বীকার করে নিলেও, স্বাধীনতা দিবস পালন করেনি তাঁরা।

কিন্তু এবার দীর্ঘদিনের রীতি বদলে নজিরবিহীন সিদ্ধান্ত বঙ্গ সিপিএমের। এই প্রথমবার স্বাধীনতা দিবস উপলক্ষে আলিমুদ্দিনে উড়বে জাতীয় পতাকা। তেরঙা উত্তোলন করা হবে রাজ্যের অন্য সিপিএম পার্টি অফিসগুলিতেও।

তিনদিনের সেন্ট্রাল কমিটির ভার্চুয়াল বৈঠক চলছে। রাজ্য সিপিএমের পক্ষ থেকে এই স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলনের প্রস্তাব দেওয়া হয় আজ, শেষদিন রবিবার। এ রাজ্য থেকে সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী জাতীয় পতাকা উত্তোলনের প্রস্তাব রাখেন। এবং তাঁর সেই প্রস্তাব মৌখিকভাবে গ্রহণ করা হয়েছে।

সুজন চক্রবর্তী দ্য ওয়ালকে বলেন, ‘সিপিএমের তরফে রাজ্যজুড়ে স্বাধীনতা দিবস পালন করা হত। তবে আলিমুদ্দিনে এই প্রথম।’ কিন্তু কেন দীর্ঘদিনের রীতি ভেঙে এবছর পতাকা উত্তলন? উত্তরে সুজনবাবু বলেন, ‘এর কারণ দুএকদিনের মধ্যেই পার্টির তরফে জানিয়ে দেওয়া হবে।’

সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায় বিষয়টিতে বলেন, ‘আমরা প্রতিবছরই যথাযত মর্যাদার সঙ্গে স্বাধীনতা দিবস পালন করি।’ তবে আলিমুদ্দিন বা সিপিএমের সিদ্ধান্ত নিয়ে তিনি কোনও মন্তব্য করতে চাননি।

অন্যদিকে, রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, জাতীয়তাবাদ বা দেশাত্ববোধ পুঁজি করে দেশের জনমানসে যে ভাবে প্রভাব ফেলেছে বিজেপি, তারই পাল্টা হিসেবে বামেরাও এবার তৈরি হচ্ছে। যে কারণেই এবার স্বাধীনতা দিবসে আলিমুদ্দিনে উড়বে তেরঙা।

এদিনের সিপিএমের সেন্ট্রাল কমিটির ভার্চুয়াল বৈঠকে বিজেপিকে রুখতে গণতান্ত্রিক এবং অবিজেপি শক্তির পাশে দাঁড়ানোর পক্ষে সওয়াল করে ত্রিপুরা সিপিএম। সেক্ষেত্রে তৃণমূলকে অচ্ছুৎ মনে করার কারণ নেই বলে মত তাঁদের।

উল্লেখ্য, ত্রিপুরা সিপিএম নিয়ম মেনেই স্বাধীনতা দিবস পালন করে। সম্প্রতি ‘বিজেমূল’ তত্ব ভুল ছিল বলে স্বীকার করেছে সিপিএম। এবার স্বাধীনতা দিবস নিয়েও ছুতমার্গ সরিয়ে রাখল লাল শিবির। খবর দ্য ওয়ালের /এনবিএস /২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *