ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০১:৫৪ পূর্বাহ্ন
২০১৩ সালেই করো’নার পূর্বাভাস দিয়েছিল ‘সিআইডি’
এনবিএস ওয়েবডেস্ক :

২০১৩ সালেই করো’নার পূর্বাভাস দিয়েছিল ‘সিআইডি’

আপনি কি জানেন, ভা’রতে দীর্ঘদিন ধরে সম্প্রচার হওয়া জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘সিআইডি’র একটি পর্বে দ্রুত ছড়ানো ভাই’রাস স’ম্পর্কে আগেই জানানো হয়েছিল?

২০১৩ সালে সম্প্রচার হয় ‘দ্য কেস অব দ্য ডেডলি ভাই’রাস’ (খতরনাক ভাই’রাস কা র’হস্য) পর্বটি। সেখানে হাঁচি-কাশি ও করম’র্দন স’ম্পর্কেও বলা হয়েছিল।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ওই ধারাবাহিকের জনপ্রিয় অ’ভিনেতা শি’বাজি সতম, যিনি এসিপি প্রদ্যুমনের ভূমিকায় অ’ভিনয় করেছেন, তিনি বর্তমান করো’নাভাই’রাস মহামা’রি পরিস্থিতিতে ওই পর্বের কথা স্ম’রণ করেছেন। মুম্বাই মিররকে শি’বাজি বলেছেন, “‘সিআইডি’-তে আমা’র অন্যতম স্ম’রণীয় পর্ব ‘দ্য কেস অব দ্য ডেডলি ভাই’রাস’।”

শি’বাজি বলেন, ‘বর্তমান মহামা’রির সঙ্গে অনেক সাদৃশ্যই রয়েছে, সেখানে অজানা এক ভাই’রাসের হু’মকির মুখোমুখি হয়েছিল মানুষ। সেটা সামলাতে আমাদের মাস্ক ও শরীর ঢাকার পোশাক পরতে হয়েছিল।’ ওই শোতে দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম ভাই’রাসের কথা বলা হয়েছিল বলে জানান শি’বাজি।

ওই পর্বের প্লট ছিল এমন, একটি প্রা’ণঘাতী ভাই’রাস জনসংখ্যাবহুল দেশটিতে ছড়িয়ে পড়তে পারে। একটি ছোট শিশিতে ছিল সেই ভাই’রাস। একটি ওষুধ কোম্পানির কর্মী ওই শিশিটি চু’রি করতে চায়। পরে জো’র ত’দন্ত শুরু করে সিআইডি। শি’বাজি বলেন, ‘তখন আমি ও আমা’র গোয়েন্দা টিম সেই অবস্থা থেকে রক্ষা করি।’

একটি শিশি দেখিয়ে পর্বটি শুরু হয়। বলা হয়, এই শিশিতে রয়েছে অজানা এক প্রা’ণঘাতী ভাই’রাস। মানুষ এর আগে এ স’ম্পর্কে জানতই না। এটি ভ’য়াবহ মৃ’ত্যুর কারণ হতে পারে। শুধু মানুষের শরীরে নয়, বন্যপ্রা’ণীদের মধ্যেও এটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এই রোগের একমাত্র আরোগ্য হলো মৃ’ত্যু।

বিভিন্ন দেশে অবশ্য অনেক টিভি সিরিজ ও সিনেমায় প্রা’ণঘাতী ভাই’রাস স’ম্পর্কে জানানো হয়েছিল। করো’না মহামা’রির এ সময়ে সেসবই প্রকাশ্যে আনছেন অনেকে।

সিআইডির সেই পর্বটি দেখতে এখানে ক্লিক করুন….

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *