ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:০২ পূর্বাহ্ন
সাতশোর বেশি জেলবন্দিকে মুক্তি দিল তালিবানরা, ছাড়া পেয়েই জঙ্গিরা যোগ দিচ্ছে দলে
এনবিএস ওয়েবডেস্ক :

সাতশোর বেশি জেলবন্দিকে মুক্তি দিল তালিবানরা, ছাড়া পেয়েই জঙ্গিরা যোগ দিচ্ছে দলে

 আফগানিস্তানে আরও বিধ্বংসী হয়ে উঠছে তালিবান বাহিনী। দেশের প্রায় ৯০ শতাংশ শহর তালিবানদের দখলে। গত কয়েক মাস ধরে পাকিস্তানের বিভিন্ন ধর্মীয় শিক্ষায়তনের অনেক ছাত্র তালিবানের সঙ্গে যোগ দিতে আফগানিস্তানে গিয়েছে। এমনও খবর মিলেছে, শক্তি বাড়াতে পাক জঙ্গিদেরও বাহিনীতে ঢোকানো হচ্ছে। রবিবার কুন্দুজ প্রদেশ দখল করে নিয়েছে তালিবান বাহিনী। আজ খবর মিলেছে, জাওযান প্রদেশের শেবেরঘান শহরও তালিবানদের দখলে চলে গেছে। শহরের আধিপত্য নিয়েই সাতশোর বেশি জেলবন্দিকে মুক্তি দিয়েছে তালিবানরা। তাদের অনেকে আবার তালিবানে যোগও দিয়েছে।

অতীতেও জেলবন্দিদের মুক্তি দিয়ে তাদের নিজেদের দলে ঢুকিয়ে শক্তি বাড়িয়েছে তালিবানরা। ফের একবার সেই পথেই পা বাড়িয়েছে তারা। আফগান বাহিনীর মরিয়া চেষ্টা সত্ত্বেও একের পর এক প্রদেশ, শহরে তালিবানরা নিজেদের সাম্রাজ্য বিস্তার করে চলেছে। তবে আফগান সেনাও পাল্টা জবাব দিয়ে যাচ্ছে। অফগান বাহিনীর সঙ্গে তুমুল সংঘর্ষে এখনও অবধি তিনশোর বেশি তালিবান জঙ্গি নিহত হওয়ার খবর মিলেছে।

এখনও অবধি দেশের চারটি বড় প্রাদশিক রাজধানী আফগানদের দখলে। দুদিনের মধ্য়ে কুন্দু, শেবেরঘানও তালিবানদেরও আয়ত্তে চলে গেছে। গভর্নরের কার্যালয়, পুলিশের সদর দফতর ও কারাগারগুলির দখল নেওয়ার পরেই, বন্দিদের মুক্ত করতে শুরু করেছে তালিবানরা। জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে যারা জেল খাটছিল, তাদের বেশিরভাগই এখন মুক্ত। এদের মধ্যে অন্তত ৭০০ জন পুরুষ ও ৩০ জন মহিলা। এই বন্দিদের মধ্যে জেহাদিদের সংখ্যাই বেশি। তালিবান বাহিনীতে থাকা যুদ্ধাস্ত্র চালানোয় পারদর্শী অনেক জঙ্গিকেই গ্রেফতার করা হয়েছিল বিভিন্ন সময়। তারাও এখন মুক্ত। এই জেলবন্দিদের নিয়েই তালিবানরা নিজেদের বিশাল দল গড়ার লক্ষ্যে এগোচ্ছে বলেই মনে করা হচ্ছে।

এর মধ্যেই চিনের সঙ্গে আঁতাত বাড়াচ্ছে তালিবানরা। সম্প্রতি আফগানিস্তানের তালিবানের এক প্রতিনিধি দল গিয়েছে চিনে। গত সপ্তাহেই চিনা কর্তৃপক্ষের সঙ্গে তালিবানদের কথাবার্তা হয়েছে। সূত্রের খবর, আফগানিস্তান পুনর্গঠনের জন্য তালিবানদের বিশেষ ভূমিকা নিতে বলেছে চিন। তালিবান প্রতিনিধিরাও আশ্বাস দিয়েছে, আফগানিস্তানের মাটি থেকে আর কেউ চিনের বিরোধিতা করবে না।খবর  দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে


 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *