ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৮:০৪ পূর্বাহ্ন
রাজ্যে রক্তের জোগান কম, ব্লাড ব্যাঙ্কে গিয়ে রক্তদানের আর্জি
এনবিএস ওয়েবডেস্ক :

রাজ্যে রক্তের জোগান কম, ব্লাড ব্যাঙ্কে গিয়ে রক্তদানের আর্জি

 কলকাতা-সহ গোটা রাজ্যে রক্তের তুমুল সমস্যা চলছে। সরকারি, বেসরকারি ব্লাড ব্যাঙ্ক, হাসপাতাল সর্বত্রই রক্ত অপ্রতুল। প্রতিদিন রাজ্যে কম করে চার হাজার ইউনিট রক্তের প্রয়োজন। কিন্তু পাওয়া যাচ্ছে অর্ধেকের কাছাকাছি। গুরুতর অসুস্থ রোগীর পরিবার ছুটে বেড়াচ্ছেন রক্তের সন্ধানে। সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন নেগেটিভ গ্রুপের রক্তগ্রহীতারা। এছাড়া, থ্যালাসেমিয়া, কিডনির অসুখ, ক্যান্সারে আক্রান্ত রোগী, যাদের ঘন ঘন বেশি পরিমানে রক্ত দরকার হয় তারা পড়েছে মহা বিপাকে। পরিস্থিতি সামাল দিতে স্বেচ্ছা রক্তদাতাদের ব্লাড ব্যাঙ্কে গিয়ে রক্ত দেওয়ার আহ্বান জানিয়েছে রক্তদান আন্দোলনের সঙ্গে যুক্ত সংগঠকদের কেউ কেউ।


এ রাজ্যে বছরে প্রায় ১৫ লাখ ইউনিট রক্তের প্রয়োজন। তারমধ্যে রক্তদান শিবির এবং অন্যান্য সূত্র মিলিয়ে মেলে ১৩ লাখ ইউনিটের কাছাকাছি। ফলে স্বাভাবিক সময়েও দু লাখ ইউনিটের ঘাটতি থাকে। করোনা পরিস্থিতি সেই ঘাটতি মাত্রা ছাড়িয়েছে। করোনা সংক্রমণের ভয়ে গত বছরের মার্চের পর থেকে রক্তদান শিবির বেশ কয়েক মাস সরকারি নির্দেশেই বন্ধ ছিল। পরে নানা বিধিনিষেধ আরোপ করে সরকার শিবির করার অনুমতি দিলেও তাতে দাতার সংখ্যা উল্লেখযোগ্য ছিল না। পরিস্থিতি স্বাভাবিক হলে দেখা দেয় নয়া সমস্যা। করোনা আক্রান্তরা তিন মাস পর্যন্ত রক্ত দিতে পারবেন না। ভ্যাকসিনের দুই ডোজের পরই পনেরো দিন পর্যন্ত রক্ত দিতে মানা। ফলে রাজ্য সরকারের ৮৪, কেন্দ্রীয় সরকারে ১৬ এবং ৩৫টি বেসরকারি ব্লাড ব্যাঙ্কে কম-বেশি রক্ত সংকট চলছে।

রক্তদান আন্দোলনের সঙ্গে দীর্ঘদিন যাবৎ যুক্ত ডি আশিস বলেন, করোনার কারণেই পর্যাপ্ত রক্তদান শিবির করা যাচ্ছে না। ভোটের সময়ও শিবির বলতে গেলে বন্ধ ছিল। পরিস্থিতি মোকাবিলায় দুটি পদক্ষেপ করার পরামর্শ দিচ্ছেন তিনি। তাঁর বক্তব্য, সরকারের উচিত, রক্তদানের জন্য রাজ্যবাসীর প্রতি আহ্বান জানানো। দ্বিতীয় হল, স্বেচ্ছা রক্তদাতারা সরাসরি ব্লাড ব্যাঙ্কে গিয়ে রক্ত দিন।

দীর্ঘদিন থ্যালাসেমিলা রোগীদের নিয়ে কাজ করছেন সল্টলেকের তাপস সেনগুপ্ত। রাজ্য থ্যালাসেমিয়া সোসাইটির প্রাক্তন সম্পাদক তাপসবাবু বলেন, দিন কয়েক হল পরিস্থিতি পরিবর্তনের একটা আভাস দেখা যাচ্ছে। তবে আরও শিবির করা দরকার। প্রচার করে মানুষের মন থেকে ভয় কাটানো জরুরি। একই কথা বলেন, রক্তদান আন্দোলনের প্রবীণ সংগঠক অপূর্ব ঘোষ। খবর  দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে


 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: